Marriage Registration New Rule: বাংলায় বিয়ে করতে গেলেই আঙুলের ছাপ! ১ নভেম্বর থেকেই নতুন নিয়ম

বিয়ের রেজিস্ট্রাররা এখন থেকে তাদের ল্যাপটপ এবং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার নিয়ে রেগিস্ট্রেশনের জায়গায় থাকবেন। নতুন নীতি চালু হওয়ার পর প্রথম ১৫ দিনে অর্থাৎ বুধবার পর্যন্ত ৫,৭৬৮টি বিয়ের আবেদন বায়োমেট্রিক বিবরণের সঙ্গে জমা করা হয়েছে। পাশাপাশি ২,৭০০ টিরও বেশি বিবাহ বায়োমেট্রিক ব্যবহার করে নিবন্ধিত হয়েছে।

Updated By: Nov 16, 2023, 01:07 PM IST
Marriage Registration New Rule: বাংলায় বিয়ে করতে গেলেই আঙুলের ছাপ! ১ নভেম্বর থেকেই নতুন নিয়ম

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলায় বিবাহ নিবন্ধনের জন্য এবার থেকে নবদম্পতি এবং তিনজন সাক্ষীর আঙুলের ছাপ প্রয়োজন হবে। রাজ্য ১ নভেম্বর থেকে সমস্ত বিবাহের জন্য বায়োমেট্রিক রেকর্ডিং বাধ্যতামূলক করেছে। বিয়ের জন্য আবেদন করার সময়, বর বা বধুকে এখন তাদের বায়োমেট্রিক বিবরণ জমা করতে হবে। নিবন্ধনের সময়, দম্পতি এবং তাদের তিনজন সাক্ষীকে তাদের বায়োমেট্রিক রেকর্ড করতে হবে।

বিয়ের রেজিস্ট্রাররা এখন থেকে তাদের ল্যাপটপ এবং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার নিয়ে রেজিস্ট্রেশনের জায়গায় থাকবেন। নতুন নীতি চালু হওয়ার পর প্রথম ১৫ দিনে অর্থাৎ বুধবার পর্যন্ত ৫,৭৬৮টি বিয়ের আবেদন বায়োমেট্রিক বিবরণের সঙ্গে জমা করা হয়েছে। পাশাপাশি ২,৭০০ টিরও বেশি বিবাহ বায়োমেট্রিক ব্যবহার করে নিবন্ধিত হয়েছে।

আরও পড়ুন: LPG Price Cut: অনেকটাই সস্তা হল রান্নার গ্যাস, জেনে নিন কলকাতার দাম কত

একজন সিনিয়র আধিকারিক বলেছেন, ‘রাজ্য সরকার ২০২২ সালে বিবাহের নিয়ম সংশোধন করেছে, বিবাহের আবেদন এবং নিবন্ধনের জন্য বায়োমেট্রিক বাধ্যতামূলক করেছে’।

যাইহোক, বিবাহ নিবন্ধনকারীরা ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সংগ্রহ করার পরে এবং ১০-১৫ ব্যাচে সমস্ত মহকুমা জুড়ে মাস্টার প্রশিক্ষকদের দ্বারা প্রশিক্ষিত হওয়ার পরে এই মাস থেকে এই নিয়ম বাস্তবায়ন শুরু হয়েছিল। তিনি আরও জানিয়েছেন, ‘একজন বিবাহ নিবন্ধকের ভূমিকা এখন খুবই গুরুত্বপূর্ণ। নিবন্ধনকারীরা এখন তাদের নিজস্ব বায়োমেট্রিক পরিচয় ব্যবহার করে অনলাইন বিবাহ পোর্টাল অ্যাক্সেস করতে পারেন। একবার লগ ইন করলে, সেশনটি ৩০ মিনিটের জন্য সক্রিয় থাকবে। এই সময়ের মধ্যে, আঙুলের ছাপ আপলোড করতে হবে’।

তিনি বলেন, ‘আগের প্রয়োজনীয়তা অনুযায়ী স্বাক্ষর এবং পরিচয় নথি থাকবে। আঙুলের ছাপ একটি অতিরিক্ত বাধ্যতামূলক প্রয়োজনিয় নথি হবে’।

আরও পড়ুন: Dilip Ghosh: সিপিএম আমলে পুলিসকে ব্যবহার করা হতো, এখন সবটাই করছে তারা: দিলীপ

আপাতত, নতুন নিয়ম শুধুমাত্র হিন্দু বিবাহ আইন, ১৯৫৪ এবং বিশেষ বিবাহ আইন, ১৯৫৪-এর অধীনে বিবাহের ক্ষেত্রে প্রযোজ্য হবে। পরবর্তীতে সমস্ত আইনের অধীনে বিবাহের ক্ষেত্রে এটি চালু হতে পারে।

রাজ্য ১ জুন, ২০১৯ থেকে সমস্ত বিবাহকে ডিজিটাইজ করার সিদ্ধান্ত নেওয়ার পরে বায়োমেট্রিক বাধ্যতামূলক করার পদক্ষেপটি এসেছিল।

একজন আধিকারিক জানিয়েছেন, ‘এটি ইমপারসোনেশনের ঘটনাগুলি নির্মূল করতে সাহায্য করবে’। তিনি আরও বলেন, ‘সংগৃহীত আঙ্গুলের ছাপগুলি এনক্রিপ্ট করা হবে এবং মাস্ক করা হবে। বিবাহের পোর্টাল হ্যাক হয়ে গেলেও এই ডেটা অ্যাক্সেস করা যাবে না। কোনও পরিচয় চুরির সম্ভাবনা নেই’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.