আলোচনা ছাড়াই উপাচার্য নিয়োগ রাজভবনের, নতুন করে রাজ্য-রাজ্যপাল সংঘাত

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর স্পষ্ট অভিযোগ, এরকম ১০টি বিশ্ববিদ্যালয়ে নতুন করে উপাচার্য নিয়োগ করেছেন রাজ্যপাল। কিন্তু এর সবটাই হয়েছে রাজ্যকে অন্ধকারে রেখে।

Updated By: Jun 2, 2023, 12:02 AM IST
আলোচনা ছাড়াই উপাচার্য নিয়োগ রাজভবনের, নতুন করে রাজ্য-রাজ্যপাল সংঘাত

শ্রেয়সী গঙ্গোপাধ্য়ায়: নতুন করে রাজ্য-রাজ্যপাল সংঘাত। রাজ্যকে অন্ধকারে রেখে উপাচার্য নিয়োগ করা হয়েছে। আলোচনা ছাড়াই উপাচার্য নিয়োগ করেছেন রাজ্যপাল। সংবাদমাধ্যমে নিয়োগের কথা জেনেছে রাজ্য। উপাচার্য নিয়োগ নিয়ে টুইট করেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

প্রসঙ্গত রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য, যাদের মেয়াদ ৩ মাসের জন্য দেওয়া হয়েছিল, একাধিক ক্ষেত্রে সেই মেয়াদ গতকালই শেষ হয়ে গিয়েছে। এরপরই আজ রাজ্যভবনের তরফে একাধিক বিশ্ববিদ্যালয়ে সেখানকার বিভিন্ন ব্যক্তিকে অন্তবর্তী হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। এখন এই দায়িত্ব বণ্টন রাজ্যের সঙ্গে আলোচনা না করেই দেওয়া হয়েছে বলে অভিযোগ শিক্ষামন্ত্রীর।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর স্পষ্ট অভিযোগ, এরকম ১০টি বিশ্ববিদ্যালয়ে নতুন করে উপাচার্য নিয়োগ করেছেন রাজ্যপাল। কিন্তু এর সবটাই হয়েছে রাজ্যকে অন্ধকারে রেখে। কোনওরকম আলোচনা করা হয়নি রাজ্যের সঙ্গে। এমনকি তিনি এই গোটা বিষয়টি অন্য সূত্র মারফত জেনেছেন। 

 

এদিকে রাজভবন সূত্রে খবর, এই নিয়োগের ক্ষেত্রে বিশেষ কতগুলি বিষয় মাথায় রাখা হয়েছিল। যেমন, যেসব বিশ্ববিদ্যালয়ে উপাচার্যরা রিপোর্ট জমা দেননি, তাঁদের মেয়াদ আর বাড়ানো হয়নি। শুধু তাই নয়, যে বিশ্ববিদ্যালয়ে নয়া উপাচার্য নিয়োগ করা হয়েছে, সেই বিশ্ববিদ্যালয়ে আগের উপাচার্যের কাজকর্ম সন্তোষজনক ছিল না। তেমন অভিযোগ জমা পড়েছে। তবে, আগামীদিনে রাজ্য সরকার-সহ সংশ্লিষ্ট সবপক্ষের মতামত নিয়েই উপাচার্য নিয়োগ করা হবে।

আরও পড়ুন, D.EL.Ed: ডিএলএড-এ ভর্তিতে অন্তবর্তীকালীন স্থগিতাদেশ হাইকোর্টের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.