'ইন্টারভিউ হবে, চাকরি হবে না', ইন্টারভিউ বোর্ডে চরম হেনস্থার শিকার দৃষ্টিহীন উমার

ছোট্ট হেলেনের মতোই মনের আলোয় দুনিয়া দেখত বীরভূমের উমার। চোখে অন্ধকার। মনে উজ্জ্বল স্বপ্ন। ছোটবেলা থেকেই নিজের পায়ে দাঁড়ানোর স্বপ্ন তাড়িয়ে বেড়াত জন্মান্ধ উমারকে। বাবা প্রান্তিক কৃষক। দারিদ্যের অসহ্য যন্ত্রনা। চার-ভাই-বোনও জন্মান্ধ।  কোনও কিছুই দমাতে পারেনি  বীরভূমের মুরারইয়ের বাসিন্দা উমারকে। মাধ্যমিকের পরেই তাই সরকারি চাকরির পরীক্ষা প্রস্তুতিতে ডুবে যায় ছেলেটা। শিকেও ছেঁড়ে। স্টাফ সিলেকশন কমিশনের লিখিত পরীক্ষায় উত্তীর্ণও হয় লড়াকু  উমার। ডাক পড়ে মৌখিক পরীক্ষার। ইন্টারভিউ বোর্ডে গিয়েই চরম হেনস্থার শিকার হতে হয় দৃষ্টিহীন উমারকে। অভিযোগ, দৃষ্টিহীনতার কারন দেখিয়ে কার্যত পরীক্ষা কেন্দ্র থেকে তাড়িয়ে দেওয়া হয় উমারকে।

Updated By: Aug 15, 2015, 10:21 PM IST
'ইন্টারভিউ হবে, চাকরি হবে না',  ইন্টারভিউ বোর্ডে চরম হেনস্থার শিকার দৃষ্টিহীন উমার

ওয়েব ডেস্ক: ছোট্ট হেলেনের মতোই মনের আলোয় দুনিয়া দেখত বীরভূমের উমার। চোখে অন্ধকার। মনে উজ্জ্বল স্বপ্ন। ছোটবেলা থেকেই নিজের পায়ে দাঁড়ানোর স্বপ্ন তাড়িয়ে বেড়াত জন্মান্ধ উমারকে। বাবা প্রান্তিক কৃষক। দারিদ্যের অসহ্য যন্ত্রনা। চার-ভাই-বোনও জন্মান্ধ।  কোনও কিছুই দমাতে পারেনি  বীরভূমের মুরারইয়ের বাসিন্দা উমারকে। মাধ্যমিকের পরেই তাই সরকারি চাকরির পরীক্ষা প্রস্তুতিতে ডুবে যায় ছেলেটা। শিকেও ছেঁড়ে। স্টাফ সিলেকশন কমিশনের লিখিত পরীক্ষায় উত্তীর্ণও হয় লড়াকু  উমার। ডাক পড়ে মৌখিক পরীক্ষার। ইন্টারভিউ বোর্ডে গিয়েই চরম হেনস্থার শিকার হতে হয় দৃষ্টিহীন উমারকে। অভিযোগ, দৃষ্টিহীনতার কারন দেখিয়ে কার্যত পরীক্ষা কেন্দ্র থেকে তাড়িয়ে দেওয়া হয় উমারকে।

স্বাধীনতার 'অন্ধকার'

ছেলে সরকারি চাকরি পেলে দুরবস্থা কাটবে। সুদিনের আশায় দিন গোনাও শুরু হয়েগিয়েছিল গরীব পরিবারে। আশায় জল ঢেলেছে সরকারি কর্তাদের আচরণ। সরকারি চাকরির পরীক্ষায় এমনিতেই শারীরিক প্রতিবন্ধীদের জন্য নির্দিষ্ট আসন সংরক্ষিত থাকে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ এমন একজন চাকুরিপ্রার্থীকে  ইন্টারভিউ বোর্ড থেকে কিভাবে বের করে দেওয়া হল তানিয়ে প্রশ্ন তুলেছে রাজ্য প্রতিবন্ধী সম্মিলনী। পিছুহঠতে রাজি নয় উমার। সুবিচারের দাবিতে  আইনি পথেই লড়াই চালাবে সে।

 

 

.