SSKM: সাড়ে ১২ নম্বর ঘিরে রহস্য ! উডবার্নের এই কেবিনটির বিশেষত্ব কী?

১, ২, ৩, ৪ করে এভাবে অন্যান্য ঘরগুলির ক্রমিক থাকলেও ১২-র পর কোনও ১৩ নম্বর ঘর নেই উডবার্ন ওয়ার্ডে। তার বদলে রয়েছে সাড়ে ১২ নম্বর কেবিন। 

Updated By: Jul 6, 2023, 06:50 PM IST
SSKM: সাড়ে ১২ নম্বর ঘিরে রহস্য ! উডবার্নের এই কেবিনটির বিশেষত্ব কী?

মৈত্রেয়ী ভট্টাচার্য: কেবিনের নম্বর সাড়ে ১২। এসএসকেএম-এর উডবার্ন ওয়ার্ডের এই সাড়ে ১২ নম্বর কেবিনেই বর্তমানে ভর্তি আছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। আর আগ্রহ, কৌতূহলের কেন্দ্রবিন্দুও এই সাড়ে ১২ নম্বর কেবিন ঘিরে! এসএসকেএম-এর উডবার্ন ওয়ার্ডের সুপার স্পেশিলিটি কেবিন এই সাড়ে ১২ নম্বর কেবিন। যাকে বলা হয় ভিভিআইপি কেবিন। কিন্তু প্রশ্ন হচ্ছে, কেন এরকম অদ্ভূত ক্রমিক এই কেবিনের?

এর কারণ জানতে গেলে উলটাতে হবে ইতিহাসের পাতা। ঘাঁটতে হবে ইতিহাস। পায়ে পায়ে পিছিয়ে যেতে হবে অনেকগুলি বছর। ভারতের স্বাধীনতা পর্বের আগের ঘটনা। সালটা ১৯০১। ১১৭ বছর আগে তৈরি হয়েছিল এই উডবার্ন ওয়ার্ড। সেই সময় ভারত ইংরেজদের দখলে। ব্রিটিশ উপনিবেশ ভারতে তখন ইংরেজরাই নীতি-নির্ধারক। এখন, ব্রিটিশদের কাছে ১৩ নম্বর ছিল 'আনলাকি' বা অপয়া। তাই ১২-র পরের কেবিনটিকে সাড়ে ১২ করা হয়। ১, ২, ৩, ৪ করে এভাবে অন্যান্য ঘরগুলির ক্রমিক থাকলেও ১২-র পর কোনও ১৩ নম্বর ঘর নেই উডবার্ন ওয়ার্ডে। তার বদলে রয়েছে সাড়ে ১২ নম্বর কেবিন। 

বছর কয়েক আগে উডবার্ন ওয়ার্ড যখন ঢেলে সাজানো হয়, তখনও এর ক্রমিকের কোনও পরিবর্তন করা হয়নি। ৩৬ শয্যার উডবার্ন ওয়ার্ডে এই সাড়ে ১২ নম্বর কেবিনটি হল বর্তমানে  ভিভিআইপি কেবিন। এই ভিভিআইপি কেবিনে থাকতে পারেন  রাজ্য ও দেশের সাংবিধানিক ও প্রশাসনিক প্রধান। অর্থাৎ রাজ্যপাল, মুখ্যমন্ত্রী, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি। এমনকি অন্য দেশের ক্ষেত্রেও রাষ্ট্রপ্রধানদের জন্যও এই সাড়ে ১২ নম্বর ভিভিআইপি কেবিনটি ডেসিগনেটেড। যেমন, প্রাক্তন মার্কিন ফার্স্ট লেডি হিলারি ক্লিন্টন যখন পশ্চিমবঙ্গে এসেছিলেন, তখন এই সাড়ে ১২ নম্বর কেবিন প্রস্তুত রাখা হয়েছিল।

প্রসঙ্গত, বছরের অধিকাংশ সময়ই তালাবন্ধ পড়ে থাকে এই সাড়ে ১২ নম্বর কেবিন। ভিভিআইপিদের আসার হলেই তখন এই কেবিন খুলে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়। যেমন, এদিন হাঁটুতে আর্থোস্কপির জন্য মুখ্যমন্ত্রীকে এসএসকেএম-এ আনা হয়। সেই কারণে বুধবার থেকেই প্রস্তুত রাখা হয় উডবার্ন ওয়ার্ডের সাড়ে ১২ নম্বর কেবিনটি। উল্লেখ্য, এই ভিভিআইপি কেবিনে একবার আনা হয়েছিল অনুব্রত মণ্ডলকেও। যা নিয়ে বিতর্কও ছড়ায়। 

উল্লেখ্য, গভর্নর লর্ড উডবার্নের নামে তৈরি হয়েছিল এসএএসকেএম-এর এই উডবার্ন ওয়ার্ড। স্থাপত্য শৈলীর কারণে গাছপালা ঘেরা এই উডবার্ন ওয়ার্ডের কৌলীন্য-ই আলাদা। আগে এই উডবার্ন ওয়ার্ডে শুধু ব্রিটিশ পদাধিকারীদেরই চিকিৎসা হত।  ডাক্তারবাবুরা তখন আসতেন ঘোড়ায় চেপে! আলাদা-ই ব্যাপার ছিল... পরে ভারতীয়দের চিকিৎসার জন্যও এই ওয়ার্ড খুলে দেওয়া হয়।

আরও পড়ুন, Mamata Banerjee: আর্থোস্কপির পর কেমন আছেন মমতা? মুখ্যমন্ত্রীকে দেখতে এসএসকেএম-এ অভিষেক!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.