অবস্থার উন্নতি সৌমিত্রর, সাড়া দিচ্ছেন, খুলেছেন চোখ

৮৫  বছরের সৌমিত্র চট্টোপাধ্যায়ের শরীরে রয়েছে একাধিক কোমর্বিডিটি। সেটাই ভাবাচ্ছে চিকিৎসকদের।

Updated By: Nov 5, 2020, 11:16 PM IST
অবস্থার উন্নতি সৌমিত্রর, সাড়া দিচ্ছেন, খুলেছেন চোখ

নিজস্ব প্রতিবেদন: আগের চেয়ে উন্নতি হল সৌমিত্র চট্টোপাধ্যায় শারীরিক অবস্থার। বৃহস্পতিবার সাড়া দিয়েছেন প্রবীণ অভিনেতা। তবে অর্থবহ সাড়া দিচ্ছেন না বলে জানিয়েছেন চিকিৎসকরা। এ দিন চোখ খুলছেন। জ্বর নেই। ইনফেকশনও অনেকখানি কাটিয়ে উঠেছেন। এখন তাঁর সচেতনতার মাত্রা বাড়ানোর চেষ্টা করছেন চিকিৎসকরা।    

একদিন অন্তর সৌমিত্র চট্টোপাধ্যায়ের ডায়ালিসিস চলছে। ক্রিয়েটিনিন ও ইউরিয়া নিয়ন্ত্রণে রাখতে ডায়ালিসিসের সিদ্ধান্ত। তাঁর মূত্রত্যাগ স্বাভাবিক। চিকিৎসক অরিন্দম কর বলেন,''আশা করছি, কিডনি সম্পূর্ণ স্বাভাবিক হয়ে উঠবে। ইনফেকশন আগের চেয়ে ভালো অবস্থায়। শরীরে জ্বর নেই। অ্যান্টিবায়োটিক বন্ধ করে দেব। অ্যানিমিয়াও স্থিতিশীল। লিভারের কার্যক্ষমতাও ঠিকঠাক। এটা বলতে পারি, গত ৭ দিনের চেয়ে তাঁর শারীরিক অবস্থার উন্নতি হয়েছে।''

৮৫  বছরের সৌমিত্র চট্টোপাধ্যায়ের শরীরে রয়েছে একাধিক কোমর্বিডিটি। সেটাই ভাবাচ্ছে চিকিৎসকদের। এখন তাঁর সচেতনতার মাত্রা বাড়ানোর চেষ্টা করা হচ্ছে। এনিয়ে ভাবনাচিন্তা করছেন স্নায়ু বিশেজ্ঞরা। ভেন্টিলেশন থেকে বের করে আনারও চেষ্টা চলছে। প্লাজমা থেরাপির ব্যাপারে সিদ্ধান্ত নিতে শুক্রবার সকালে বসবেন নেফ্রলজিস্টরা। তাঁরাই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। অরিন্দম কর জানান, গত কয়েক দিনের চেয়ে ইতিবাচক খবর তো বটেই। তবে বেশ কিছু সমস্যা রয়েছে সৌমিত্রবাবুর। আমি খুশি, উনি সাড়া দিচ্ছেন। তাঁর মেয়ের চোখে আনন্দ দেখেছি। তবে অনেক দূর যেতে হবে।  

আরও পড়ুন- উৎসবের পরেও রাজ্যে কোভিড আক্রান্তের চেয়ে বাড়ল সুস্থের সংখ্যা

.