'সোনাগাছিতে সম্প্রীতির উৎসব', রাখী পরাবেন যৌনকর্মীরা

Updated By: Aug 7, 2017, 01:26 PM IST
'সোনাগাছিতে সম্প্রীতির উৎসব', রাখী পরাবেন যৌনকর্মীরা

কলকাতা, সৌরভ পাল

১৪৩/সি মসজিদ বাড়ি স্ট্রিট, কলকাতা-৭০০০০৬। ৭ অগাস্ট কলকাতার এই অঞ্চলেই অনুষ্ঠিত হতে চলেছে রাখী বন্ধন উৎসব। আয়োজক- 'দুর্বার মহিলা সমন্বয় কমিটি'। উদ্দেশ্য- 'সাম্প্রদায়িক সম্প্রীতি'। সভ্য সোসাইটির কাছে যারা এখনও 'অচ্ছুত'! সমাজ যাদের মনে করে না তারা সমাজের! সেই 'গণিকালয়ের গণিকারা'ই এবার সামাজিক দায়বদ্ধতার পাঠ শেখাতে চলেছে তথাকথিত মূলস্রোতের সমজাকে। হ্যাঁ, সোনাগাছির যৌনকর্মীরাই এবার নিজেদের সামিল করতে চলেছে মৈত্রীর বন্ধনে, ভ্রাতৃত্বের খোঁজে। 'সাম্প্রদায়িক উস্কানি' যেখানে আত্মিক বন্ধনকে খণ্ড খণ্ড করে দিচ্ছে, সেখানে সম্প্রীতির সুতোয় সমাজকে বাঁধতে চাইছে ওরা।       

১৩১২ বঙ্গাব্দে (১৯০৫ সাল) বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের হাত ধরে রাখী বন্ধনের মাধ্যমে 'সাম্প্রদায়িক সম্প্রীতি'র যে বার্তা সেসময়ে ছড়িয়ে পড়েছিল সারা বাংলা তথা গোটা দেশে, এবার সেই লক্ষ্যেই রাখী বন্ধন উৎসবে নিজেদের সামিল করতে চলেছেন যৌনকর্মীরা আমলা থেকে আম আদমি, 'দুর্বারে'র পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হচ্ছে সব্বাইকে। অনুষ্ঠানে সামিল হবার কথা রাজ্যের মন্ত্রী তথা ওই অঞ্চলের বিধায়ক ডঃ শশী পাঁজার। 'দুর্বার মহিলা সমন্বয় সমিতি'র তরফ থেকে আমন্ত্রণ জানানো হবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও। 

'দুর্বার মহিলা সমন্বয় কমিটি'র সচিব কাজল বোস জানাচ্ছেন, "দীর্ঘ ইতিহাস ঘাঁটলেও একটা তথ্য এমন পাওয়া যাবে না, যে সোনাগাছিতে জাত-পাত নিয়ে মারামারি হয়েছে, হানাহানি হয়েছে! ইন্দিরা গান্ধী তখন দেশের প্রধানমন্ত্রী। গোটা দেশে জরুরী অবস্থা। আমাদের সোনাগাছিতে একটু আঁচ পর্যন্ত লাগেনি। এই রাখী বন্ধন উৎসবে সমাজের কাছে সর্বত সম্প্রীতির বার্তাই পৌঁছে দিতে চাই আমরা। আমাদের মধ্যে কোনও ভেদাভেদ নেই, এটা মানুষ জানুক। এর সঙ্গে রবীন্দ্র স্মরণ এবং সামাজিক দায়বদ্ধতার কথাও মনে করিয়ে দিতে চাইছি আমরা। এই মিলন উৎসবে হিন্দু-মুসলমান, সব্বাইকে পাশে পেতে চায় দুর্বার"।  

রাখী বন্ধন উৎসবের আয়োজন করছে একটি যৌনকর্মী সংগঠন আর যেখানে সামিল হতে চলেছে হাজার হাজার যৌনকর্মী। সমাজের এক শ্রেণীর কাম পরিতৃপ্তির অনল যারা রাতদিন নিজের শরীরে ধারণ করছে, এই একটা দিন তারাই অবতীর্ণ হতে চলেছেন এক অনন্য ভূমিকায়।   

৭ অগাস্ট, ২০১৭। রাখী বন্ধনের দিনই অবিনাশ কবিরাজ এবং মসজিদ বাড়ি স্ট্রিটের সংযোগ স্থল হয়ে উঠতে চলেছে যৌনকর্মীদের মহা মিলনের মঠ। যৌনকর্মীরা নিজে হাতে সকলকে রাখী  যেমন পরাবেন, তেমনই নিজের হাত বাড়িয়ে দেবেন রাখী পরে নিতেও। বিশ্বকবি লিখেছিলেন "দিবে আর নিবে, মিলাবে মিলিবে, যাবে না ফিরে—এই ভারতের মহামানবের সাগরতীরে"... সেই সুরেই আরও একবার সুর মেলাতে চলেছে গঙ্গাতীরের তিলোত্তমা। কলকাতার যৌনপল্লী সোনাগাছি সাক্ষ্মী থাকতে চলেছে এক 'বিরল' মানব বন্ধন অনুষ্ঠানের। যেখানে দেওয়া আর নেওয়া হবে কেবল ভালবাসার, যেখানে মিলিয়ে যাবে সৌহার্দ্য একে অপরের সঙ্গে। আর সেখানে অবাধ আমন্ত্রণ আমার, আপনার, সকলের।             

          

.