আরও 'স্মার্ট' সিপিআইএম, মান্ধাতার আমলের স্লোগান বদলে মিলিট্যান্ট ফোর্সের পক্ষে সওয়াল

তৃণমূলের পেশিশক্তির মোকাবিলা করতে দলকে আরও মিলিট্যান্ট  হওয়ার পরামর্শ সূর্যকান্ত মিশ্রর।  বৃহস্পতিবার সিপিএমের রাজ্য কমিটির বৈঠকে  সময়োপযোগী স্মার্ট স্লোগানের পক্ষেই সওয়াল করলেন নেতৃত্বের একাংশ । তাদের মতে, মার্কিন সাম্রাজ্যবাদ বিরোধী স্লোগান দিয়ে আর তরুণদের দলে টানা যাচ্ছে না।

Updated By: Dec 4, 2015, 11:20 AM IST
আরও 'স্মার্ট' সিপিআইএম, মান্ধাতার আমলের স্লোগান বদলে মিলিট্যান্ট ফোর্সের পক্ষে সওয়াল

ওয়েব ডেস্ক: তৃণমূলের পেশিশক্তির মোকাবিলা করতে দলকে আরও মিলিট্যান্ট  হওয়ার পরামর্শ সূর্যকান্ত মিশ্রর।  বৃহস্পতিবার সিপিএমের রাজ্য কমিটির বৈঠকে  সময়োপযোগী স্মার্ট স্লোগানের পক্ষেই সওয়াল করলেন নেতৃত্বের একাংশ । তাদের মতে, মার্কিন সাম্রাজ্যবাদ বিরোধী স্লোগান দিয়ে আর তরুণদের দলে টানা যাচ্ছে না।

রাজ্যের বিভিন্ন এলাকায় জাঠায় আক্রান্ত হয়েছেন  সিপিএমের নেতাকর্মীরা। এমনকি হামলা হয়েছে খোদ বিরোধী দলনেতার উপরও।  কিন্তু তার পরেও জাঠা কর্মসূচি থেকে পিছিয়ে আসেনি বামেরা । এমনকি রাজ্যের যে চোদ্দ হাজার বুথে এতদিন বামেরা ঢুকতে পারত না, সেখনেও পৌছেছে জাঠা।  এর মধ্যে রয়েছে আরামবাগ, নন্দীগ্রাম, খেজুরির মতো এলাকা। জাঠায় মানুষের সাড়া দেখে সূর্যকান্ত মিশ্র মনে করছেন, জঙ্গি আন্দোলনই তৃণমূলের পেশী শক্তির আস্ফালনকে রুখতে পারে। তিনি মনে করেন বিধানসভা ভোটেও পেশী শক্তি দেখাবে  তৃণমূল । সেই শক্তিকে রুখতে দলকে আরও মিলিট্যান্ট হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। ২৭ ডিসেম্বর থেকে কলকাতায় দলের প্লেনাম। বৃহস্পতিবারের বৈঠকে অনেক নেতাই বলেন, দলকে মিলিট্যান্ট করতে চাই  নতুন মুখ। দলে কম বয়সীদের জায়গা না দিলে তা সম্ভব নয়।

বৃহস্পতিবার প্রকাশ কারাট , সীতারাম ইয়েচুরি, বিমান বসু, বুদ্ধদেব ভট্টাচার্যদের সামনেই অনেক নেতা বলেন, মান্ধাতার আমলের স্লোগান নিয়ে চললে বাম আন্দোলন আর এগোবে না। মার্কিন সাম্রাজ্যবাদ নিপাত যাক ঘরানার স্লোগান তরুণ প্রজন্ম আর শুনতে চায় না। তাদের কাছে টানতে প্রয়োজন সময়োপযোগী স্মার্ট স্লোগান। বৈঠকে ২৭ ডিসেম্বরের ব্রিগেড সমাবেশ ও  ৫ দিনের প্লেনাম নিয়েও আলোচনা হয়।

.