তৃণমূলের গোষ্ঠীদ্বন্দের শিকার পুলিস কর্মী

তারাতলায় তৃণমূল কংগ্রেসের গোষ্ঠী সংঘর্ষে আহত পুলিস কর্মী, শওকত আলির অবস্থা অত্যন্ত সঙ্কটজনক। একটি বেসরকারি নার্সিংহোমের আইসিইউতে চিকিত্সাধীন তিনি। গোষ্ঠী সংঘর্ষের ঘটনায় এখনও পর্যন্ত ১১ জনকে গ্রেফতার করেছে পুলিস।

Updated By: Feb 10, 2012, 04:15 PM IST

তারাতলায় তৃণমূল কংগ্রেসের গোষ্ঠী সংঘর্ষে আহত পুলিস কর্মী, শওকত আলির অবস্থা অত্যন্ত সঙ্কটজনক। একটি বেসরকারি নার্সিংহোমের আইসিইউতে চিকিত্সাধীন তিনি। গোষ্ঠী সংঘর্ষের ঘটনায় এখনও পর্যন্ত ১১ জনকে গ্রেফতার করেছে পুলিস।
তারাতলার কারখানায় কী এমন ঘটনা ঘটল, যা নিয়ন্ত্রণ করতে গিয়ে মার খেতে হল পুলিসকে? কারণ অনুসন্ধান করতে গিয়ে উঠে এসেছে অন্তর্দ্বন্দ্ব আর আধিপত্য প্রতিষ্ঠা নিয়ে লড়াইয়ের কথা। জানা গিয়েছে, তারাতলা এলাকায় বিভিন্ন কারখানার ইউনিয়নের দখল নিতে যুধুধান তৃণমূল কংগ্রেসের একাধিক হেভিওয়েট নেতা, মন্ত্রী। তাঁদের অভ্যন্তরীন লডাইয়ের জেরে সামনে আসছে গোষ্ঠী সংঘর্ষ। রাজনৈতিক ক্ষমতা বিস্তারের লড়াই বহুদিন ধরেই সক্রিয় তারাতলা শিল্পাঞ্চলে। বিভিন্ন কারখানায় ইউনিয়নের ক্ষমতা কার হাতে থাকবে তা নিয়ে, তৃণমূল কংগ্রেসের একাধিক মহারথী এখানে বহুদিন ধরে একে অপরের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছেন।

আধিপত্য কায়েমের লড়াইয়ে তারাতলায় সবচেয়ে এগিয়ে পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। এছাড়া আছেন তৃণমূলের আরও দুই নেতা তাঁদের একজন মেয়র শোভন চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ মেঘনাদ পোদ্দার, অন্যজন আইএনটিটিইউসি নেতা শোভনদেব চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ বজবজের তৃণমূল বিধায়ক অশোক দেব। বহুদিন ধরেই এই তিন নেতার মধ্যে ইউনিয়ন দখলের লড়াই চলছে। অভিযোগ, ঠিকা শ্রমিক নিয়োগ ঘিরে স্টুয়ার্টস অ্যান্ড লয়েড কারখানায় বৃহস্পতিবার যে সংঘর্ষের ঘটনা ঘটে, অভিযোগ, তার পিছনেও রয়েছে এই গোষ্ঠীদ্বন্দ্ব। এর মধ্যে রয়েছে
এভারেডি কারখানা
এখানে যুযুধান  অশোক দেব ও মেঘনাদ পোদ্দার গোষ্ঠী
মডার্ন বেকারি
শোভনদেব চট্টোপাধ্যায়ের গোষ্ঠী বনাম মেঘনাদ পোদ্দারের গোষ্ঠী
 
ইন্ডিয়ান অক্সিজেন কারখানা
ইউনিয়নের দখল ছিল মেঘনাদ পোদ্দারের হাতে। এখন ক্ষমতায় রয়েছে অশোক দেব গোষ্ঠী।
মেরিন ইঞ্জিনিয়ারিং কলেজ
ফিরহাদ হাকিম বনাম মেঘনাদ পোদ্দার গোষ্ঠী

কারখানা লাগোয়া যুবকদের দাবি ছিল, তাঁদের কাজে নিতে হবে। ঘটনাচক্রে সেখানে কাজে ঢোকেন মেঘনাদ পোদ্দার গোষ্ঠীর লোকেরা। ফিরহাদ হাকিম ঘনিষ্ঠরা কাজ না পাওয়ায় সংঘর্ষ শুরু হয় মেঘনাদ পোদ্দার গোষ্ঠীর তাপস তরফদার এবং ফিরহাদ হাকিম গোষ্ঠীর আনোয়ারের মধ্যে। তৃণমূলের এই গোষ্ঠীদ্বন্দ্ব থামাতে গিয়েই আক্রান্ত হন পুলিস কনস্টেবল শওকত আলি। যদিও পুরমন্ত্রী তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বের কথা মানতে চাননি। পুরমন্ত্রী ঘটনার জন্য সিপিআইএমকে দায়ী করলেও, স্থানীয় সিপিআইএম নেতা গৌতম রায় তা অস্বীকার করেছেন।
 
 
  
 

 

 

.