সেট টপ বক্স পিছনোর আর্জি রাজ্যের

রাজ্যে সেট টপ বক্স চালু পয়লা নভেম্বর পর্যন্ত স্থগিত রাখার অনুরোধ জানাল রাজ্য সরকার। কেন্দ্রীয় মন্ত্রী অম্বিকা সোনিকে এই মর্মে চিঠি দিয়েছেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। চিঠিতে তিনি জানিয়েছেন, রাজ্যে এখন পুজোর মরশুম।

Updated By: Oct 4, 2012, 10:01 AM IST

রাজ্যে সেট টপ বক্স চালু পয়লা নভেম্বর পর্যন্ত স্থগিত রাখার অনুরোধ জানাল রাজ্য সরকার। কেন্দ্রীয় মন্ত্রী অম্বিকা সোনিকে এই মর্মে চিঠি দিয়েছেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। চিঠিতে তিনি জানিয়েছেন, রাজ্যে এখন পুজোর মরশুম। তাই কেন্দ্র যেন তাড়াহুড়ো না করে। পুজোর পরে সেট টপ বক্সের বিষয়ে ভাবনা চিন্তা করবে সরকার। তাছাড়া এখন সেট টপ বক্সের সরবরাহ কম রয়েছে বলেও চিঠিতে জানিয়েছেন ফিরহাদ হাকিম।
 
চলতি বছরের ৩১ মার্চের মধ্যে সেট টপ বক্স লাগানোর সময়সীমা নির্দিষ্ট করেছিল কেন্দ্র। কিন্তু তাতে আপত্তি ছিল রাজ্য সরকারের। রাজ্যে অত তাড়াতাড়ি সেট টপ বক্স লাগানো সম্ভব হবে না বলে কেন্দ্রকে চিঠি দিয়ে জানিয়েছিলেন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী। তারপরই সময়সীমা বাড়িয়ে ৩১ অক্টোবর করা হয়। অথচ এবারও কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অম্বিকা সোনিকে সেই এক কথা বলেই ফের চিঠি দিয়েছেন ফিরহাদ হাকিম। পুর ও নগরোন্নয়ন মন্ত্রী জানিয়েছেন এখনও কোনও এমএসওর কাছে ৫০ শতাংশ, কারও কাছে বা ৩০ শতাংশ সেট টপ বক্স সরবরাহে ঘাটতি রয়েছে। তাই কেবল পরিষেবাও যাতে বহাল থাকে কেন্দ্রকে সেবিষয়ে অনুরোধ করেছেন পুরমন্ত্রী। বুধবার কেবল অপারেটর এবং এমএসওদের সঙ্গেও বৈঠকে বসেন পুরমন্ত্রী। বৈঠকেই কেবল অপারেটররা জানান প্রয়োজনীয় সেট টপ বক্স তাঁদের কাছে নেই। বৃহস্পতিবার ফের কেবল অপারেটর এমএসও দের প্রতিনিধি নিয়ে বৈঠকে বসছেন ফিরহাদ হাকিম।
এছাড়াও আগে কেন্দ্রকে বলা হয়েছিল, সেটটপ বক্সের দাম নিয়েও আপত্তি রয়েছে রাজ্যের। নির্দিষ্ট দাম চালু করার জন্য দিল্লি অনুরোধ করেছিলেন ফিরহাদ হাকিম। কিন্তু বাস্তবে তা না হওয়ায় গ্রাহকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। আপাতত পুজোর মরশুমের জন্য রাজ্যে সেট টপ বক্স চালু একসময় পিছিয়ে দিলেও মহাকরণসূত্রে খবর পুজোর পরে রাজ্য আরও একবছর সময় চাইবে।
 

.