মমতার রান্না নিয়ে কৈলাসের কটাক্ষ, 'নারীবিদ্বেষী' বলল তৃণমূল

দেশের একমাত্র মহিলা মুখ্যমন্ত্রীকে যোগ্য সম্মান দেখাতে পারেনি বিজেপি, বলেছেন দুই নেত্রীই।

Updated By: Jan 2, 2021, 07:36 PM IST
মমতার রান্না নিয়ে কৈলাসের কটাক্ষ, 'নারীবিদ্বেষী' বলল তৃণমূল

নিজস্ব প্রতিবেদন: বোলপুর সফরে দোকানে ঢুকে হঠাৎই রাঁধতে শুরু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। সেই ছবি টুইট করে কৈলাস বিজয়বর্গীয় হিন্দিতে যা লিখেছিলেন বঙ্গানুবাদে তা এই -- যে-কাজ দিদিকে ৫ মাস বাদে করতে হবে, তা তিনি এখনই শুরু করে দিয়েছেন।

 

স্বাভাবিক ভাবেই এ নিয়ে বিতর্ক বেঁধেছে। মুখ্যমন্ত্রীর অপমান, গোটা নারীজাতির অপমান-- এই মর্মে আলোচনা-সমালোচনা চলছিলই। এ বার পাল্টা টুইট করে কৈলাসের সেই মন্তব্যের তীব্র প্রতিবাদ জানালেন দুই তৃণমূলনেত্রী শশী পাঁজা এবং নুসরত জহান।

ক'দিন আগে বোলপুরে সফর ছিল মমতার। বোলপুরের বল্লভপুরডাঙা গ্রামের শেষ প্রান্তে মুখ্যমন্ত্রীর হেলিপ্যাড ছিল। সেখানেই যাওয়ার পথেই মুখ্যমন্ত্রী গ্রামবাসীদের সঙ্গে কথা বলছিলেন। তাঁদের অভাব অভিযোগ শোনেন। দ্রুত সমস্যা সমাধানের আশ্বাসও দেন। কথা বলতে বলতেই তিনি গ্রামের মোড়ে চলে আসেন। সেখানে পাশাপাশি দু'টি চায়ের দোকান ছিল। একটি বাবু-মেনকার, যেটি 'দাদাবৌদি'র দোকান নামে পরিচিত। অন্যটি চন্দনা বাগদির। মমতা বাবু-মেনকার দোকানে ঢুকে পড়েন। তখন ওই দোকানে পাঁচমিশালি একটি তরকারি রান্না চলছিল। সেখানে খুন্তি হাতে নিজেই রান্না শুরু করে দেন মুখ্যমন্ত্রী। সেই ছবিকে ঘিরে খবর হয়। চর্চাও হয় প্রচুর।

শনিবার নারী ও শিশুকল্যাণ দফতরের মন্ত্রী শশী পাঁজা কৈলাসের মমতা-মন্তব্যকে বিঁধে তাঁর টুইটে লেখেন-- বিজেপি আবার তাদের আসল চেহারাটা তুলে ধরল। দেশের একমাত্র মহিলা মুখ্যমন্ত্রীর বিষয়ে এটাই তাদের মনোভাব। কোনও সন্দেহ নেই আমাদের দেশের মহিলারা বিজেপি শাসনে নিরাপদ নন। 

শেষ লাইনে কৈলাসকে তীব্র আক্রমণ করে শশী লিখেছেন, আবার নারীবিদ্বেষী মন্তব্য করার আগে সেই চা-ওয়ালার কথা মনে করবেন, যিনি এখন আপনাদের বসও!

শনিবারই এ নিয়ে টুইট করেছেন তৃণমূল সাংসদ নুসরত জাহানও। তিনি কৈলাসের মন্তব্যকে তীব্র নারীবিদ্বেষী বলে উল্লেখ করেছেন। বিজেপি সীমা ছাড়িয়ে যাচ্ছে নির্দেশ করে নুসরত লেখেন, যেসব মহিলা রান্না করেন, নিজেদের পরিবারের ভরণ-পোষণ করেন, যাঁরা নিজস্ব ক্ষেত্রে উন্নতির লক্ষ্যে এগিয়ে যান-- তাঁরা প্রত্যেকে এই মন্তব্যে অপমানিত হয়েছেন।  

 

টুইট-বার্তার শেষে নুসরত লেখেন, মমতা ব্যানার্জী এই মুহূর্তে ভারতের একমাত্র মহিলা মুখ্যমন্ত্রী। বিজেপি আবার তাঁকে নিশানা করল এবং অপমান করল। বিষয়টিকে লজ্জাজনক (Shameful) বলে উল্লেখ করেন তিনি। 

Also Read: 'বাংলার মহিলারাই বিজেপিকে জবাব দেবে', কড়া আক্রমণ চন্দ্রিমার

.