সারদা কেলেঙ্কারি: টানা ছ'ঘণ্টা ইডির জেরার মুখে অপর্ণা সেন

নিশানায় এবার রাঘব বোয়ালরা। সারদাকাণ্ডে রাজ্যের একাধিক প্রভাবশালী রাজনীতিবিদকে এবার জেরার জন্য তলব করতে চলেছে ইডি। তারই প্রস্তুতি হিসেবে ম্যারাথন জেরা করা হল রাজ্যের বস্ত্রমন্ত্রী শ্যামাপদ মুখোপাধ্যায়কে। জেরার মুখে পড়লেন অভিনেত্রী ও চিত্র পরিচালক অপর্ণা সেন। ইডির ইঙ্গিত, এবার আরেক বিশিষ্ট বুদ্ধিজীবীর পালা।  

Updated By: Aug 18, 2014, 07:11 PM IST
সারদা কেলেঙ্কারি: টানা ছ'ঘণ্টা ইডির জেরার মুখে অপর্ণা সেন

কলকাতা: নিশানায় এবার রাঘব বোয়ালরা। সারদাকাণ্ডে রাজ্যের একাধিক প্রভাবশালী রাজনীতিবিদকে এবার জেরার জন্য তলব করতে চলেছে ইডি। তারই প্রস্তুতি হিসেবে ম্যারাথন জেরা করা হল রাজ্যের বস্ত্রমন্ত্রী শ্যামাপদ মুখোপাধ্যায়কে। জেরার মুখে পড়লেন অভিনেত্রী ও চিত্র পরিচালক অপর্ণা সেন। ইডির ইঙ্গিত, এবার আরেক বিশিষ্ট বুদ্ধিজীবীর পালা।  

সারদা কেলেঙ্কারির তদন্তজালে জড়িয়ে পড়লেন চিত্র পরিচালক অপর্ণা সেন। সারদা গোষ্ঠীর একটি পত্রিকার সম্পাদক হিসেবে তাঁর ভূমিকা ঠিক কী ছিল, তা জানতে ইডির দফতরে প্রায় ছ-ঘণ্টা জেরা করা হল তাঁকে। পাশাপাশি সেই পত্রিকার মালিকানা হস্তান্তরেও তিনি কেন সক্রিয় ছিলেন, তার জবাবদিহিও করতে হয়েছে তাঁকে।

২০১১ সালের  নভেম্বরে টাউন হলে সারদা গোষ্ঠীর পরমা পত্রিকার আনুষ্ঠানিক প্রকাশ হয় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী এবং পত্রিকার সম্পাদক অপর্ণা সেন।
২০১৩ সালে  মার্চে পরমা পত্রিকা বন্ধ হয়ে যায়। ওই বছরেরই সেপ্টেম্বরে ওই পত্রিকা আত্মপ্রকাশ করে নতুন নামে, নতুন মালিকের হাত ধরে।

সোমবার সকাল এগারোটা নাগাদ স্বামী কল্যাণ রায়ের সঙ্গে ইডি দফতরে পৌছন অপর্ণা সেন। সারদা গোষ্ঠীর মালিকানাধীন পত্রিকার সম্পাদক হিসেবে তাঁর সঙ্গে সারদা গোষ্ঠীর কী আর্থিক লেনদেন হয়েছে তার যাবতীয় নথি খতিয়ে দেখেন তদন্তকারীরা। সারদা গোষ্ঠীর অন্যান্য সংবাদমাধ্যম যখন একে একে বন্ধ হয়ে যাচ্ছে তখন অপর্ণা সেন তাঁর পরিচিত একটি স্বেচ্ছাসেবী সংস্থাকে পত্রিকার মালিকানা হস্তান্তরের ব্যাপারে সক্রিয় ভূমিকা নেন বলে অভিযোগ। সেখানে কী কোনও আর্থিক লেনদেন হয়েছিল? সেবিষয়েও তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়।

অপর্ণা সেনের জেরা চলাকালীনই আইনজীবীদের নিয়ে ইডির দফতরে হাজির হন বস্ত্রমন্ত্রী শ্যামাপদ মুখোপাধ্যায়। বাজারমূল্যের থেকে বেশি দামে নিজের সিমেন্ট কারখানা সারদা গোষ্ঠীকে মন্ত্রী বিক্রি করেছিলেন বলে অভিযোগ। হস্তান্তর সংক্রান্ত তথ্য জানতেই ডেকে পাঠানো হয়েছিল তাঁকে।

২০০৫ সালে বাঁকুড়ার বেলিয়াতোড়ে গড়ে ওঠে ল্যান্ডমার্ক সিমেন্ট কারখানা  ২০০৭ সালে  উত্‍পাদন শুরু হয়। মালিকানা ছিল  শ্যামাপদ মুখোপাধ্যায় এবং তাঁর পরিবারের কয়েকজনের হাতে।
২০০৯ সালে মালিকানা হস্তান্তর হয়। কিনে নেন সারদাকর্তা সুদীপ্ত সেন।

 

.