স্কুল শিক্ষকদের অবসরের বয়স বাড়াতে চান মুখ্যমন্ত্রী

চিকিত্স‍কদের পর এবার পালা শিক্ষকদের। স্কুল শিক্ষকদের অবসরের বয়স বাড়াতে চায় রাজ্য সরকার। যদিও, এখনও গোটা বিষয়টি আলোচনার স্তরেই রয়েছে। বয়সের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে অভিজ্ঞতা। শিক্ষক, চিকিত্স‍কদের মতো পেশার ক্ষেত্রে  যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।  তাই স্কুল শিক্ষকদের অবসরের বয়স বাড়াতে চান মুখ্যমন্ত্রী।

Updated By: Oct 31, 2016, 10:09 PM IST
স্কুল শিক্ষকদের অবসরের বয়স বাড়াতে চান মুখ্যমন্ত্রী

ওয়েব ডেস্ক: চিকিত্স‍কদের পর এবার পালা শিক্ষকদের। স্কুল শিক্ষকদের অবসরের বয়স বাড়াতে চায় রাজ্য সরকার। যদিও, এখনও গোটা বিষয়টি আলোচনার স্তরেই রয়েছে। বয়সের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে অভিজ্ঞতা। শিক্ষক, চিকিত্স‍কদের মতো পেশার ক্ষেত্রে  যা অত্যন্ত গুরুত্বপূর্ণ।  তাই স্কুল শিক্ষকদের অবসরের বয়স বাড়াতে চান মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন- কলকাতার বিমানযাত্রীদের জন্য সুখবর!

শিক্ষকদের অবসরের বয়স ৬০ থেকে বাড়িয়ে ৭০ করতে চান মুখ্যমন্ত্রী। কিছুদিন আগেই বিধানসভায় বিল পাস করে স্কুল সার্ভিস কমিশন ও শিক্ষা পর্ষদের  প্রশাসনিক প্রধানদের অবসরের বয়স বাড়ানো হয়েছে। শিক্ষকদের কর্মজীবনের মেয়াদ বাড়াতে গেলেও বিল আনতে হবে রাজ্য বিধানসভায়। গোটা বিষয়টি এখনও আলোচনার স্তরে। কিন্তু, শুরু হয়েছে সমালোচনা। শিক্ষামহলের একাংশের মতে, শিক্ষকদের অবসরের বয়স বাড়লে, নতুন কর্মপ্রার্থীদের নিয়োগের জায়গা কমবে।  বেকারদের কর্মসংস্থানের সুযোগও কমবে।

আরও পড়ুন- ভাইফোঁটায় কোন বাজারে মাছ এবং সবজির দাম কত জানুন

শিক্ষা মহলের আরেক অংশের মতে, এই মুহূর্তে সরকারের ভাঁড়ে মা ভবানী দশা। নতুন শিক্ষক নিয়োগের বদলে অবসরের বয়সসীমা বাড়ালে কমবে আর্থিক বোঝা। অবসরপ্রাপ্তদের  জন্য পেনশন ও নতুন শিক্ষকদের বেতনের বদলে শুধু বেতন দিলেই চলবে। তবে এই বিষয়ে সিদ্ধান্ত যাই হোক না কেন,  এই মুহূর্তে যে ৬০ হাজার পদে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চলছে তা কোনওভাবেই বিঘ্নিত হবে না।

.