গঙ্গায় আস্ত এক লাইব্রেরি! লঞ্চে বসে খুদেকে নিয়ে ওল্টান বইয়ের পাতা

মূলত খুদেদের কথা মাথায় রেখেই অভিনব এই পরিকল্পনা।

Reported By: অয়ন ঘোষাল | Edited By: সৌমিত্র সেন | Updated By: Jan 25, 2021, 06:42 PM IST
গঙ্গায় আস্ত এক লাইব্রেরি! লঞ্চে বসে খুদেকে নিয়ে ওল্টান বইয়ের পাতা

নিজস্ব প্রতিবেদন: গঙ্গায় লাইব্রেরি! লঞ্চে বসে বই পড়া! হ্যাঁ, এটা সম্ভব হতে চলেছে কেননা এ শহর এবার সত্যিই পেতে চলেছে এক আস্ত লঞ্চ-লাইব্রেরি। ৭২তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে এ শহরের শিশুদের জন্য এই উপহারের কথা ঘোষণা পশ্চিমবঙ্গ পরিবহণ দফতরের।

রাজ্য পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, একটি বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ ভাবে রাজ্যের পরিবহণ দফতর (West Bengal Transport Corporation/WBTC)এই পরিষেবা আনছে। হুগলি নদীতে সপ্তাহে সোমবার থেকে শুক্রবার সারাদিনে এই লঞ্চ-লাইব্রেরি তিনটে ট্রিপ দেবে-- বেলা ১১টায়, দুপুর ১টা ১৫ মিনিটে এবং বিকেল ৩টে ৩০ মিনিটে। ২৭ জানুয়ারি এই পরিষেবা শুরু হবে।

লঞ্চ জুড়ে থাকবে বাংলা-ইংরেজি মিলিয়ে প্রায় ৫০০ বই। বাজবে মিউজিক। বাচ্চাদের পছন্দের কথা মনে রেখে সাজানো হবে লঞ্চটি। কেক, নরম পানীয় ইত্যাদির দোকানও থাকবে। থাকবে ওয়াই-ফাই। তিন ঘণ্টার এই ট্রিপে ১৭ বছরের নীচে প্রত্যেকের জন্য টিকিটমূল্য ধার্য হয়েছে ৫০ টাকা, ১৮ বা তার বেশি বয়সের জন্য ১০০ টাকা। 
চাইলে কোনও স্কুল বা শিক্ষা প্রতিষ্ঠান একটি ট্রিপে গোটা লঞ্চই বুক করে ফেলতে পারে মাত্র ৪০০০ টাকায়।

Also Read: এক পাসেতেই মাত! 'ডেইলি ট্রাভেলপাসে' কলকাতাবাসীর কাছে এখন অবারিত 'সিটি অফ জয়'

WBTC-র  MD রজনভির সিং কাপুর (Rajanvir Singh Kapur) জানান, নদীতে জলবিহার করতে করতে যদি বাচ্চা ছেলেমেয়েরা একটু বইয়ের পাতাও উল্টে দেখে, ভাল লাগবে তাদের। এটুকু প্রত্যাশা রেখেই এই পরিকল্পনা করা হয়েছে। 

প্রসঙ্গত, এই শহর সম্প্রতি পেয়েছে ট্রাম-লাইব্রেরিও। তার পর এই স্টিমার-গ্রন্থাগার শহরের বই-সংস্কৃতির মুকুটে গুঁজে দিল নতুন পালক। 

Also Read: মুখ্যমন্ত্রীর রাজধানী-প্রস্তাব প্রসঙ্গে 'ভেবে দেখা যেতে পারে' বললেন শীর্ষেন্দু; 'বাস্তবসম্মত নয়' মত ইতিহাসবিদদের

.