Ration Distribution Scam | Jyotipriya Mallick: ২১ ঘণ্টার ম্যারাথন তল্লাশি, আপ্ত সহায়কের নথির ভিত্তিতেই গ্রেফতার বনমন্ত্রী জ্যোতিপ্রিয়

তাঁর আপ্ত সহায়কের বয়ান হাতে আসার পরে সেই সংক্রান্ত প্রশ্ন করা হয় তাঁকে। তার সঠিক উত্তর দিতে না পারার পরেই গ্রেফতার করা হয় তাঁকে। তাঁকে ১৪ দিনের জন্য নিজেদের হেফাজতে নেওয়ার জন্য দাবি জানাতে পারে ইডি।

Updated By: Oct 27, 2023, 10:39 AM IST
Ration Distribution Scam | Jyotipriya Mallick: ২১ ঘণ্টার ম্যারাথন তল্লাশি, আপ্ত সহায়কের নথির ভিত্তিতেই গ্রেফতার বনমন্ত্রী জ্যোতিপ্রিয়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রায় ২১ ঘণ্টা জেরার পরে এবার ইডি-র হাতে গ্রেফতার বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। শিক্ষা, গরু, কয়লা পেরিয়ে এবার নজরে রেশন দুর্নীতি। রেশন দুর্নীতি মামলায় এই প্রথমবার গ্রেফরতা কোনও মন্ত্রী। শুক্রবার ভোরে ম্যারাথন তল্লাশির পরে গ্রেফতার করা হয় বনমন্ত্রীকে।

তাঁর আপ্ত সহায়কের বয়ান হাতে আসার পরে সেই সংক্রান্ত প্রশ্ন করা হয় তাঁকে। তার সঠিক উত্তর দিতে না পারার পরেই গ্রেফতার করা হয় তাঁকে। জানা গিয়েছে আপ সহায়ক অমিত দে-র বয়ান এবং নথির ভিত্তিতেই গ্রেফতার করা হয়েছে জ্যোতিপ্রিয় মল্লিককে।

শুক্রবার ভোরে গ্রেফতার করার পরে তাঁকে নিয়ে যাওয়া হয়েছে জোকা ইএসআই হাসপাতালে। সেখানে তাঁর স্বাস্থ্য পরীক্ষার পরে তাঁকে শুক্রবারই ব্যাংকশাল আদালতে পেশ করা হবে বলে জানা গিয়েছে। আরও জানা গিয়েছে যে তাঁকে ১৪ দিনের জন্য নিজেদের হেফাজতে নেওয়ার জন্য দাবি জানাতে পারে ইডি।

ইডি সূত্রে খবর, বনমন্ত্রীর বাড়ি থেকে রেশন বণ্টন সংক্রান্ত গুরুত্বপূর্ণ নথি পাওয়া গিয়েছে। সিজিও কমপ্লেক্সে ঢোকার সময় জ্যোতিপ্রিয় মল্লিক ষড়যন্ত্রের প্রসঙ্গ তোলেন। তিনি বলেন, ‘গভীর ষড়যন্ত্রের শিকার হলাম আমি। শুধু এটুকুই বলে গেলাম। ভারতীয় জনতা পার্টি খুব ভাল কাজ করেছে। তারা আমাকে শিকার করলেন’। জানা গিয়েছে বনমন্ত্রীকে ইডি নিজেদের হেফাজতে পেলে এর আগে রেশন দুর্নীতিতে গ্রেফতার বাকিবুর রহমানের সঙ্গে মুখোমুখি বসিয়ে তাঁকে জেরা করা হতে পারে।

এরই মাঝে মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের পর এবার মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের বাড়ি বোলপুর শান্তিনিকেতনে। একদিকে ছিল ‘অপা’ নামের বাড়ি যাকে কেন্দ্র করে নানান বিতর্ক হয়েছে। আর এবার শান্তিনিকেতন শহরে জ্যোতিপ্রিয় মল্লিকের বাড়ি পাওয়া গেল, যার নাম দোতারা। ৬ কোটি টাকা মূল্যের এই বাড়িকে কেন্দ্র করেও শুরু হয়েছে বিতর্ক। সূত্রের খবর আনুমানিক দেড় কোটি টাকা দিয়ে এই বাড়ি কিনেছিলেন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। এলাকায় কান পাতলেই শোনা যায় প্রায় ৮৫ লক্ষ টাকা খরচ করে এই বাড়ি কেনার পর রং করেছিলেন তিনি। তবে এই বাড়ির বর্তমান বাজার মূল্য আনুমানিক ছয় কোটি টাকা।

আরও পড়ুন: TMC: বিজয়া মিটতেই ফুলবদল! বিজেপি ছেড়ে তৃণমূলে কোতুলপুরের বিধায়ক....

এই প্রসঙ্গে ট্যুইট করেছেন বিধানসভার বিরোধী দলনেতা। তিনি লিখেছেন, ‘এর পর হয়তো মন্ত্রিসভার বৈঠক ও বিধানসভার অধিবেশন জেলের মধ্যে ডাকতে হবে’।

 

বিজেপি-র রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার ট্যুইটে লিখেছেন, ‘রেশন কেলেঙ্কারির মূল মাথা অবশেষে ধরা পড়েছে। সত্য সর্বদাই জয়ী হবে’।

 

বৃহস্পতিবারই এই বিষয়ে মুখ খুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, "বালুর শরীর খুব খারাপ। আজ যদি ও মরে যায়, তাহলে আমি কিন্তু ইডি ও বিজেপির বিরুদ্ধে এফ‌আইআর করব। এর আগে সুলতান আহমেদের সঙ্গে হয়েছে, প্রসূন মুখার্জির সঙ্গে হয়েছিল, সেই কারণেই প্রসূন মূখার্জির ব‌উ মারা গিয়েছিল।"  

আরও পড়ুন: Calcutta High Court: আইনি জটে জোকা-বিবাদী বাগ মেট্রোর কাজ, কী নির্দেশ হাইকোর্টের?

বাম নেতা মহম্মদ সেলিম বলেছেন, ‘জ্যোতিপ্রিয়কে সাবাড় করে দিতে পারে, অবিলম্বে প্রটেকশন এর ব্যবস্থা করা উচিত'।

বৃহস্পতিবার সাতসকালে ভোর ৬টা ১০ নাগাদ বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের বাড়িতে হানা দেয় ইডি। রেশন বণ্টন দুর্নীতিতে ধৃত বাকিবুর রহমানের সূত্র ধরেই প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় বাড়িতে হানা ইডির। সকাল ৬টা ১০ নাগাদ ৮ থেকে ১০ জনের ইডির আধিকারিকদের একটি দল জ্যোতিপ্রিয় মল্লিকের সল্টলেকের বাড়িতে হানা দেয়। সেই সময় জ্যোতিপ্রিয় মল্লিক বাড়িতে ছিলেন না। তবে কিছুক্ষণের মধ্যেই তিনি বাড়ি আসেন। BC 245, 244 পাশাপাশি এই দুটি বাড়ি-ই ঘিরে রেখেছেন কেন্দ্রীয় জওয়ানরা। এরমধ্যে BC-245 বাড়ির ভিতরে মন্ত্রী ছিলেন বলে জানা যায়। উল্লেখ্য, রেশন বণ্টন দুর্নীতি মামলায় আগেই গ্রেফতার করা হয়েছে চালকল মালিক বাকিবুর রহমানকে। আর বাকিবুর রহমানের গ্রেফতারির পর থেকেই রেশন বণ্টন দুর্নীতিতে বার বার উঠে এসেছে জ্যোতিপ্রিয়র নাম। শুধু মন্ত্রীর সল্টলেকের বাড়িতেই নয়, আমহার্স্ট স্ট্রিটে বনমন্ত্রীর পৈতৃক বাড়িতেও হানা দেয় ইডি।

পাশাপাশি জ্যোতিপ্রিয় মল্লিকের আপ্ত সহায়কের বাড়িতেও হানা দিয়েছে ইডির টিম। নাগেরবাজারের স্বামী বিবেকানন্দ রোডে অমিত দে-র জোড়া ফ্ল্যাটে হানা দিয়েছে এজেন্সি। পাশেই নাগেরবাজারে ভগবতী পার্কেও অমিত দে-র আরও একটি ফ্ল্যাট রয়েছে। সেখানেও হানা দিয়েছে ইডি।  নাগেরবাজারের বিবেকানন্দ রোডে 'ভালোবাসা' অ্যাপার্টমেন্টের তৃতীয় তলে 3FC ও 3BA ফ্ল্যাট দুটি অমিত দে-র। বছর তিনেক আগে দুটি ফ্ল্যাট-ই একসঙ্গে কেনেন অমিত দে। এর পাশেই ভগবতী পার্কে 'পারুল' অ্যাপার্টমেন্টে অমিত দে-র আরও একটি ফ্ল্যাট। যা কিনা তিনি বিক্রি করে দিয়েছেন বলে জানাচ্ছেন স্থানীয়রা। বলা যেতে রেশন দুর্নীতিতে টাকা কীভাবে সাইফন হয়েছে, তার শিকড় সন্ধানে মন্ত্রী ঘনিষ্ঠদের ঠিকানায় একযোগে তল্লাশি চালিয়েছে ইডি।

আর এই পরিপ্রেক্ষিতেই নবান্নে সাংবাদিক বৈঠক থেকে ইডিকে নিশানা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। মমতা তোপ দাগেন, 'আজ জেলায় জেলায় পুজো কার্নিভাল রয়েছে। মন্ত্রী, বিধায়করা ব্যস্ত। আগামিকালও আছে কার্নিভাল। এরমধ্যে ভোরবেলা থেকে ইডি রেইড করছে।  প্রতিদিন সকালে কোনও না কোনও নেতা, মন্ত্রীদের বাড়িতে হানা দিচ্ছে ইডি।' এমনকি মুখ্যমন্ত্রী এও বলেন যে, 'জোর করে নাম বলাতে শারীরিক অত্যাচার চালাচ্ছে ইডি। গোপনাঙ্গে অত্যাচার করছে। অচ্যাচার করে বলছে, এর নাম বলো। যতক্ষণ না বলবে, তখন অত্যাচার চলবে’।     

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.