এবার ধর্মঘটের পথে রাজ্যের রেশন ডিলাররা

রাজ্য সরকারের অনমনীয় মনোভাবের বিরুদ্ধে এবার ধর্মঘটের পথে যেতে পারেন এ রাজ্যের রেশন ডিলাররা। তাঁদের অভিযোগ, কেন্দ্রের নির্দেশ অগ্রাহ্য করেছে রাজ্যের খাদ্য কমিশনার সৈয়দ নুরুল।

Updated By: Apr 23, 2012, 03:19 PM IST

রাজ্য সরকারের অনমনীয় মনোভাবের বিরুদ্ধে এবার ধর্মঘটের পথে যেতে পারেন এ রাজ্যের রেশন ডিলাররা। তাঁদের অভিযোগ, কেন্দ্রের নির্দেশ অগ্রাহ্য করেছে রাজ্যের খাদ্য কমিশনার সৈয়দ নুরুল। চলতি বছরের মার্চে কেন্দ্রীয় খাদ্য ও গণনন্ট মন্ত্রী কে ভি থমাসের দফতর থেকে দেশের সবকটি রাজ্যের খাদ্য কমিশনারের কাছে একটি নির্দেশিকা এসেছিল, যাতে বলা ছিল, সব রাজ্যের সমস্ত রেশন ডিলারদের রাজ্য সরকারি কর্মী হিসেবে চাকরি দিতে হবে। ২০১৫ সালের মধ্যে দেশের প্রতিটি পরিবারে গণবন্টন ব্যবস্থা পৌঁছে দেওয়ার যে লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে, তা রূপায়নের সুবিধার্থেই এই নির্দেশ।
বিভিন্ন রাজ্য কেন্দ্রের এই নির্দেশ কার্যকর করার লক্ষ্যে কাজ শুরু করেছে। তৈরি হচ্ছে রেশন ডিলারদের তালিকা। তবে এ রাজ্যের খাদ্য কমিশনার সৈয়দ নুরুল হক ও খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক কেন্দ্রীয় নির্দেশ অগ্রাহ্য করছেন। রেশন ডিলার সংগঠনের অভিযোগ, রাজ্যের তহবিলে টাকা নেই, এই অজুহাতে রেশন ডিলারদের সরকারি কর্মী করার প্রক্রিয়া কার্যকর হচ্ছে না।

.