চাই ন্যায় বিচার, কোরপানের জন্য আগামিকাল মিছিলে পা মেলাবে কলকাতা

১৬ নম্ভেম্বর রাতে এনআরএস মেডিক্যাল কলেজের হস্টেলে ঘটে গিয়েছিল সেই নারকীয় ঘটনা। 'মোবাইল চোর' অপবাদে একদল উন্মত্ত পিটিয়ে খুন করেছিল এক ব্যক্তিকে। পরে জানা যায় মৃত ব্যক্তির নাম কোরপান শা। বয়স ৩৪। উলুবেড়িয়ার বাসিন্দা কোরপান শুধু অত্যন্ত দরিদ্রই নন, ছিলেন মানসিক ভারসাম্যহীন। মাঝে মাঝে বাড়ি থেকে পালিয়ে যেতেন তিনি। এই ঘটনায় অভিযোগের আঙুল উঠেছে এনআরএস-এর ডাক্তারি ছাত্রদের বিরুদ্ধেই। কোনও এক অজানা কারণে ঘটনার ৫ দিন পরেও এখনও পর্যন্ত পুলিস কাউকে গ্রেফতার করেনি। এমনকি জিজ্ঞাসাবাদ করাও হয়নি কাউকে। এন্টালি থানায় গতকাল কোরপানের পরিবার খুনের অভিযোগ দায়ের করেছেন।

Updated By: Nov 21, 2014, 07:20 PM IST
চাই ন্যায় বিচার, কোরপানের জন্য আগামিকাল মিছিলে পা মেলাবে কলকাতা
Photo curtesy: Facebook,'Fundraising for family of Korpan Sha, mental patient tortured and killed at NRS Medical College Hostel on 16th November' Page

ওয়েব ডেস্ক: ১৬ নম্ভেম্বর রাতে এনআরএস মেডিক্যাল কলেজের হস্টেলে ঘটে গিয়েছিল সেই নারকীয় ঘটনা। 'মোবাইল চোর' অপবাদে একদল উন্মত্ত পিটিয়ে খুন করেছিল এক ব্যক্তিকে। পরে জানা যায় মৃত ব্যক্তির নাম কোরপান শা। বয়স ৩৪। উলুবেড়িয়ার বাসিন্দা কোরপান শুধু অত্যন্ত দরিদ্রই নন, ছিলেন মানসিক ভারসাম্যহীন। মাঝে মাঝে বাড়ি থেকে পালিয়ে যেতেন তিনি। এই ঘটনায় অভিযোগের আঙুল উঠেছে এনআরএস-এর ডাক্তারি ছাত্রদের বিরুদ্ধেই। কোনও এক অজানা কারণে ঘটনার ৫ দিন পরেও এখনও পর্যন্ত পুলিস কাউকে গ্রেফতার করেনি। এমনকি জিজ্ঞাসাবাদ করাও হয়নি কাউকে। এন্টালি থানায় গতকাল কোরপানের পরিবার খুনের অভিযোগ দায়ের করেছেন।

অন্যদিকে, হোস্টেল কর্তৃপক্ষের বিরুদ্ধে ঘটনা ধামা চাপা দেওয়ার অভিযোগ উঠেছে।

হোস্টেলের বাসিন্দাদের দাবি তারা নাকি কিছুই দেখেননি। জানেন না কারা জড়িত এই পৈশাচিক ঘটনার সঙ্গে। ভর্তি হোস্টেলে অসহায় এক ব্যক্তির আর্তনাদ কেন কারোর কানে পৌঁছল না, মেলেনি তার কোনও উত্তর। এনআরএস হোস্টেল জুড়ে এক অদ্ভুত নৈশব্দতা। একজনকে পিটিয়ে মেরে ফেলার পরেও আবাসিকদের মধ্যে কোনও বিশেষ হেলদোল লক্ষ্য করা যায় নি।

তবে কোরপানের মৃত্য আমাদের সমাজে কোনও বিক্ষিপ্ত ঘটনা নয়। শহর হোক বা গ্রাম, চোর সন্দেহে উন্মত্ত জনতার হাতে খুনের ঘটনাতো আকছার ঘটছে। অদ্ভুতভাবে চোর পেটানোতে পিছিয়ে থাকেন না সমাজের তথাকথিত শিক্ষিত শ্রেণীও। এনআরএস-এর ঘটনা আর একবার সেই সত্যিটা চোখে আঙুল দিয়ে প্রমাণ করল।

আমাদের সমাজের কোরপানরা কিন্তু কখনই বিচার পান না। রাস্তাঘাটে তাঁদের পিটিয়ে চিরকালই পার পেয়ে যায় লোকজন। কোরপানরা আসলে সমাজের সেই সব শ্রেণীর প্রতিনিধি, বঞ্চনাই যাঁদের জীবনের রোজনামচা।  তাঁদের জন্য ন্যায় বিচারের দাবিতে কেউ গলা ফাটান না। প্রতিবাদে দু'কদম হাঁটেন না। যখন তখন, যেমন তেমন ভাবে মরে যাওয়াটাই যেন তাঁদের জীবনের নিয়তি। বঞ্চনা, অবিচার যেন তাঁদের সঙ্গী। এমনটাই বোধহয় মেনে নিয়েছিল গোটা সমাজটাই।

সমাজের সেই স্থবিরতা ভাঙতে এবার উদ্যোগী হল শহর কলকাতা। কোরপানের জন্য ন্যায় বিচারের দাবিতে ফের আরও একবার কলরবের ডাক দিল এই শহরের বর্তমান ও প্রাক্তন কিছু বাসিন্দা। ফেসবুকে 'জাস্টিস ফর কোরপান শা' বলে একটি ইভেন্ট পেজ ক্রিয়েট করা হয়েছে তাঁদের উদ্যোগে। শনিবার কলেজ স্কোয়ার থেকে বেলা একটায় একটি প্রতিবাদ মিছিলের ডাক দেওয়া হয়েছে।

কোরপান শা-এর পরিবারের জন্য ফেসবুকের মাধ্যমেই একটি তহবিল তৈরি করা হয়েছে। এই তহবিলে যে টাকা জমা পড়বে তা তুলে দেওয়া হবে কোরপানের গর্ভবতী স্ত্রীর হাতে।

কোরপানের জন্য ন্যায় বিচারের দাবিতে পা মেলাবে কি তিলোত্তমা? আগামিকালের দুপুর কি সাক্ষী হবে নতুন এক প্রতিবাদের? উত্তর মিলতে অপেক্ষা কয়েক ঘণ্টার।

কোরপানের পরিবারের জন্য অর্থ সংগ্রহের তহবিলের ফেসবুক পেজ লিঙ্ক (Fundraising for family of Korpan Sha, mental patient tortured and killed at NRS Medical College Hostel on 16th November) -- https://www.facebook.com/events/374962532681283/

কোরপানের জন্য ন্যায় বিচারের দাবিতে মিছিলের ফেসবুক পেজ লিঙ্ক (Rally for Justice for Korpan Sha)-  https://www.facebook.com/events/802803363114003/

 

.