JU Student Death: স্বপ্নদীপের মৃত্যুর পেছনে র‌্যাগিং! প্রাথমিক তদন্তে মিলল গুরুত্বপূর্ণ তথ্য

JU Student Death: গত ৯ আগস্ট তারা পড়ে যাওয়া ও ১০ আগস্ট তার মৃত্যু এই সময়ের মধ্য়ে সংজ্ঞাই ফেরেনি স্বপ্নদীপের। আশ্চর্যের বিষয় হল স্বপ্নদীপের ডাইরি থেকে একটি চিঠি উদ্ধার হয়েছে। সেই চিঠিতে তারিখ দেওয়া হয়েছে ১০ আগস্ট

Updated By: Aug 15, 2023, 04:49 PM IST
JU Student Death: স্বপ্নদীপের মৃত্যুর পেছনে র‌্যাগিং! প্রাথমিক তদন্তে মিলল গুরুত্বপূর্ণ তথ্য

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: যাদবপুর বিশ্ববিদ্যালেয় পড়ুয়া স্বপ্নদীপের মৃত্যুর পেছনে র‌্যাগিং যোগের ইঙ্গিত পাচ্ছে বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি। এনিয়ে একাধিক ব্যক্তির বয়ান রেকর্ড করেছে তদন্ত কমিটি। সেখানে র‌্যাগিংয়ের প্রাথমিক প্রমাণ মিলেছে বলে তদন্ত কমিটি সূত্রে খবর।

আরও পড়ুন-অভিযুক্তরা আরও বিপাকে, স্বপ্নদীপের মৃত্যুতে এবার পকসো ধারায় মামলা!

গত দুদিন ধরে একাধিকবার বৈঠকে বসেছে তদন্ত কমিটি, একাধিক ব্যক্তির সাক্ষ্য নিয়েছে। ওইসব সাক্ষীদের মধ্য়ে রয়েছে পড়ুয়া, হস্টেলের সুপার, বিশ্ববিদ্যালয়ের ডিন, ডাক্তার। প্রাথমিক সেই তদন্তে যেসব তথ্যপ্রমাণ তদন্ত কমিটির হাতে এসেছে সেখানে বোঝা যাচ্ছে ঘটনার রাতে র‌্যাগিং হয়েছিল। যে তলায় র‌্যাগিং হয়েছিল সেই তলেই ছিল স্বপ্নদীপ। ফলে সেই র‌্যাগিংয়ের সঙ্গে স্বপ্নদীপের মৃত্যুর সম্পর্ক থাকতে পারে বলেই মনে করছে তদন্ত কমিটি।

বাংলার প্রথম বর্ষের পড়ুয়ার মৃত্যু হয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেইন হোস্টেলের তিনতলা থেকে পড়ে। গত ৯ আগস্ট তারা পড়ে যাওয়া ও ১০ আগস্ট তার মৃত্যু এই সময়ের মধ্য়ে সংজ্ঞাই ফেরেনি স্বপ্নদীপের। আশ্চর্যের বিষয় হল স্বপ্নদীপের ডাইরি থেকে একটি চিঠি উদ্ধার হয়েছে। সেই চিঠিতে তারিখ দেওয়া হয়েছে ১০ আগস্ট। ফলে একটা অপরাধকে যে ঢাকার চেষ্টা হয়েছিল তা স্পষ্ট। পুলিসের তদন্তে বেরিয়ে পড়েছে স্বপ্নদীপের হয়ে কে ওই চিঠি লিখেছিল। শুধু তাই নয় স্বপ্নদীপকে দিয়ে একটি পাতায় একাধিক স্বাক্ষর করিয়ে নেওয়া হয়েছিল। তিনতলা থেকে স্বপ্নদীপ নীচে পড়ার পর তার দেহ গামছা ছাড়া আর কিছু ছিল না। এমনটাই জানিয়েছে প্রত্যক্ষদর্শী। ফলে র‌্যাগিং যে হয়েছিল তা একপ্রকার আন্দাজ করা যায়।

এখনওপর্যন্ত তদন্ত কমিটির কাছে একটা বিষয় স্পষ্ট নয় যে কীভাবে স্বপ্নদীপ তিনতলা থেকে পড়ে গেল। র‌্যাগিংয়ের শিকার হয়ে স্বপ্নদীপ নিজে পড়ে গেল নাকি তাকে কেউ ধাক্কা মেরে ফেলে দিল? নাকি, র‌্যাগিংয়ের সময়ে তাকে এমন কিছু করতে বলা হয়েছিল যা করতে গিয়ে সে নীচে পড়ে যায়। এনিয়ে আরও সাক্ষ্যপ্রমাণ নেওয়া হবে, ঘটনাস্থলেও যাবে তদন্ত কমিটি। তবে এখওপর্যন্ত যা বেরিয়ে এসেছে তা হলে ঘটনার দিন রাতে এ২ ব্লকের ওই ফ্লোরে র‌্যাগিং চলছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.