Jadavpur University: তালা বন্ধ গেট টপকেই ভিতরেই! যাদবপুরে কমেনি বহিরাগতের আনাগোনা

গতকালই প্রাক্তনীদের যাদবপুরের হস্টেল ছাড়তে নির্দেশ দেওয়া হয়। সময়সীমা দেওয়া হয়েছে মাত্র ৩ দিন। স্বপ্নদীপের মৃত্যুর পর কড়া নির্দেশিকা জারি করেছে কর্তৃপক্ষ। 

Updated By: Aug 15, 2023, 03:22 PM IST
Jadavpur University: তালা বন্ধ গেট টপকেই ভিতরেই! যাদবপুরে কমেনি বহিরাগতের আনাগোনা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যাদবপুরে ফের বহিরাগত! স্বপ্নদ্বীপের ঘটনার পরেও বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের আনাগোনা যে এতটুকু কমেনি, তা ফের প্রমাণ পাওয়া গেল। এদিন বিশ্ববিদ্যালয়ের ওপেন এয়ার থিয়েটারে দেখা গেল বহিরাগত দুই তরুণীকে। তাদের সঙ্গী ২ তরুণ। বিশ্ববিদ্যালয়ের একদম ভিতরের দিকে পিছনের অংশে রয়েছে এই ওপেন এয়ার থিয়েটার। যা তালা বন্ধ। কিন্তু সেই তালা বন্ধ গেট রীতিমত টপকে ভেতরে ঢোকা এবং বেরোনো চলছে। কারা তারা? জিজ্ঞাসা করতেই কোনও সদুত্তর নয়, বরং সব দৌড় মারল!

প্রসঙ্গত, গতকালই প্রাক্তনীদের যাদবপুরের হস্টেল ছাড়তে নির্দেশ দেওয়া হয়। সময়সীমা দেওয়া হয়েছে মাত্র ৩ দিন। স্বপ্নদীপের মৃত্যুর পর কড়া নির্দেশিকা জারি করেছে কর্তৃপক্ষ। সূত্রের খবর, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের জেপিজি হস্টেলে থাকেন বেশ কয়েকজন কর্মী। তাঁদেরকে সরিয়ে দিয়ে এবার ওই হস্টেলে প্রথম বর্ষের পড়ুয়াদের রাখা চিন্তাভাবনা করছে কর্তৃপক্ষ। শুধু তাই নয়, কোনও আবাসিক যদি হস্টেলে কোনও পড়ুয়াকে গেস্ট রাখতে চায়, সেক্ষেত্রে কর্তৃপক্ষকে আগে থেকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। রিপোর্ট পাঠিয়ে দেওয়া হয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে। 

উল্লেখ্য, স্বপ্নদীপের অপমৃত্যুতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কাছে রিপোর্ট তলব করেছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুর কমিশন। নির্দিষ্ট সময়ের মধ্য়েই সেই রিপোর্ট পাঠিয়ে দিয়েছে কর্তৃপক্ষ। জানা গিয়েছে, আগামিকাল বিশ্ববিদ্যালয়ে আসার কথা থাকলেও, আপাতত আসছে না ইউজিসি টিম। আগামিকাল কর্তৃপক্ষের তরফে আরও একটি রিপোর্ট পাঠানো হবে। সেই রিপোর্ট দেখে সিদ্ধান্ত নেওয়া হবে। ওদিকে এই ঘটনায় যাদবপুর বিশ্ববিদ্যালয়কে শোকজ করেছে শিশু সুরক্ষা কমিশন। নোটিস পাঠিয়েছে জাতীয় মানবাধিকার কমিশনও। এর পাশাপাশি, গতকাল হাইকোর্টে দায়ের হয়েছে জনস্বার্থ মামলা। সব বিশ্ববিদ্যালয়ে র‍্যাগিং নিয়ে ব্যবস্থা নিক ইউজিসি বা ইউনিভার্সিটি গ্র্যান্ট কমিশন। এই মর্মে জনস্বার্থ মামলা দায়ের হয়েছে হাইকোর্টে। 

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র স্বপ্নদীপ কুণ্ডু মৃত্যুতে তোলপাড় চলছে। কীভাবে হস্টেলের বারান্দা থেকে নিচে পড়ে গেল প্রথম বর্ষের ওই পড়ুয়া? হস্টেলে কি  র‌্যাগিংয়ের শিকার হয়েছিল সে? তদন্তে উঠে আসছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য। এই ঘটনায় এখনও পর্যন্ত গ্রেফতার ৩। ধৃতদের মধ্যে সৌরভ চৌধুরী যাদবপুরেরই প্রাক্তনী। বাকি দু'জন মনোতোষ ঘোষ ও দীপশেখর দত্ত বর্তমান ছাত্র। হস্টেলেই থাকতেন তাঁরা। ধৃতদের বিরুদ্ধে খুনের ধারায় মামলা রুজু হয়েছে।

আরও পড়ুন, JU Student Death: র‌্যাগিং রুখতে তৎপর রাজ্য, জারি একগুচ্ছ নির্দেশিকা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.