মত প্রকাশের স্বাধীনতা নিয়ে অনুষ্ঠানের অনুমতি প্রত্যাহার, বিতর্কে প্রেসিডেন্সি

Updated By: Mar 2, 2016, 09:15 AM IST
 মত প্রকাশের স্বাধীনতা নিয়ে অনুষ্ঠানের অনুমতি প্রত্যাহার, বিতর্কে প্রেসিডেন্সি

ওয়েব ডেস্ক: ফের বিতর্কে প্রেসিডেন্সি। মত প্রকাশের স্বাধীনতা নিয়ে এক অনুষ্ঠানের অনুমতি প্রত্যাহার ঘিরেই বিতর্কের সূত্রপাত।  প্রথমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনুষ্ঠানের সম্মতি দিলেও পরে তা বাতিল করে দেয়। শেষ মুহুর্তে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে সমস্যায় প্রাক্তনীদের সংগঠন অ্যালুমনি অ্যাসোসিয়েশন। প্রশ্নের মুখে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা।

আগামী শনিবার বিশ্ববিদ্যালয়েরই ডিরোজিও হলে প্রেসিডেন্সি অ্যালুমনি অ্যাসোয়িয়েশনের উদ্যোগে একটি সেমিনারের কথা ছিল। বিষয় ছিল, মত প্রকাশের স্বাধীনতা, ছাত্র রাজনীতি, ও চলচ্চিত্রে তার প্রভাব।  বক্তা ছিলেন চলচ্চিত্র পরিচালক সৃজিত মুখার্জি ও অপর্ণা সেন। প্রাথমিকভাবে অনুষ্ঠানের সম্মতিও দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু এই শুক্রবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়ে দেয়, অনিবার্যকারণ বশত ডিরোজিও হল অনুষ্ঠানের জন্য দেওয়া যাচ্ছে না। উদ্যোক্তাদের তরফে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অন্য হল দেওয়ার অনুরোধও জানানো হয়। মঙ্গলবার সে অনুরোধও খারিজ করে দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের যুক্তি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব হলে  অনুষ্ঠানের সম্মতি দেওয়া বা না দেওয়ার ক্ষমতা বিশ্ববিদ্যালয়ের একান্তই নিজের। গোটা ঘটনায় বিস্মিত বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনীদের সংগঠন প্রেসিডেন্সি অ্যালুমনি অ্যাসোসিয়েশন। তাঁরা জানিয়েছেন,
'কী কারণে অনুষ্ঠান বাতিল করা হল তা জানা নেই, শেষ মুহুর্তে অনুষ্ঠান বাতিল হওয়ায় সমস্যায় পড়তে হয়েছে'।

এরআগেও একাধিক ঘটনায় বিতর্কে জড়িয়েছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। উঠে এসেছে খবরের শিরোনামে। শাসকদলের আনুগত্যের অভিযোগে নাম জড়িয়েছে উপাচার্য অনুরাধা লোহিয়ার। পূর্ব নির্দ্ধারিত অনুষ্ঠান বাতিল করে ফের বিতর্কে প্রেসিডেন্সি। আগে একবার সম্মতি দিয়েও পরে কী কারণে হল বাতিলের সিদ্ধান্ত তা নিয়েও উঠছে প্রশ্ন।

.