দীর্ঘ অপেক্ষা শেষ, অবশেষে চিটফান্ড বিলে সায় দিলেন রাষ্ট্রপতি

দীর্ঘ অপেক্ষা শেষ। অবশেষে চিটফান্ড বিলে সায় দিলেন রাষ্ট্রপতি। গত সপ্তাহেই প্রণব মুখোপাধ্যায়ের পূর্ণ সম্মতি সহ চিঠি এসে পৌছেছে রাজভবনে। ইতিমধ্যে চিঠির কথা জানিয়ে দেওয়া হয়েছে নবান্নকে। পদ্ধতিগত দিক খতিয়ে দেখার পর, এনিয়ে সরকারি বিজ্ঞপ্তি জারি করা হবে। তবে আইনটি কার্যকর করতে আরও কয়েক মাস সময় লেগে যাবে। এই আইন চালু হলে রাজ্য নিজেই বেআইনি অর্থলগ্নি সংস্থার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে পারবে।

Updated By: Dec 24, 2015, 12:18 PM IST
দীর্ঘ অপেক্ষা শেষ, অবশেষে চিটফান্ড বিলে সায় দিলেন রাষ্ট্রপতি

ওয়েব ডেস্ক: দীর্ঘ অপেক্ষা শেষ। অবশেষে চিটফান্ড বিলে সায় দিলেন রাষ্ট্রপতি। গত সপ্তাহেই প্রণব মুখোপাধ্যায়ের পূর্ণ সম্মতি সহ চিঠি এসে পৌছেছে রাজভবনে। ইতিমধ্যে চিঠির কথা জানিয়ে দেওয়া হয়েছে নবান্নকে। পদ্ধতিগত দিক খতিয়ে দেখার পর, এনিয়ে সরকারি বিজ্ঞপ্তি জারি করা হবে। তবে আইনটি কার্যকর করতে আরও কয়েক মাস সময় লেগে যাবে। এই আইন চালু হলে রাজ্য নিজেই বেআইনি অর্থলগ্নি সংস্থার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে পারবে।

নতুন আইন অনুযায়ী, কোনও অর্থলগ্নি সংস্থাকে বাজার থেকে টাকা তুলতে হলে বিভিন্ন কেন্দ্রীয় সংস্থার পাশাপাশি রাজ্যেরও অনুমোদন নিতে হবে। রাজ্যের অর্থ দফতর ও পুলিস-প্রশাসনের হাতে ক্ষমতা থাকবে, তাদের ওপর নজরদারির। এর পাশাপাশি, অভিযোগ পেলে সংস্থার সম্পত্তি বাজেয়াপ্ত করা কিংবা জেল-জরিমানারও ব্যবস্থা থাকছে আইনে। ব্যবস্থা নিতে কেন্দ্রের দিকে আর তাকিয়ে থাকতে হবে না।  

.