ভারতীয় ছবি ও নাটকে তাঁর অবদান স্বর্ণাক্ষরে লেখা থাকবে: প্রসেনজিৎ চট্টোপাধ্যায়

সৌমিত্রের মৃত্যুতে কার্যত ভেঙে পড়েছেন প্রসেনজিৎ

Updated By: Nov 15, 2020, 03:09 PM IST
ভারতীয় ছবি ও নাটকে তাঁর অবদান স্বর্ণাক্ষরে লেখা থাকবে: প্রসেনজিৎ চট্টোপাধ্যায়

নিজস্ব প্রতিবেদন: এ কালের এক অন্যতম অভিনেতা শ্রদ্ধা জানালেন তাঁর আগের যুগের এক অন্যতম অভিনেতার প্রতি। বাংলাছবির স্বর্ণযুগের নায়ক সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যুতে শোক জ্ঞাপন করলেন এ যুগের বিশিষ্ট নায়ক প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

সৌমিত্রকে অবশ্য আর ঠিক খাঁটি অর্থে 'আগের যুগের' বলা যায় না। কেননা তিনি তাঁর দ্বিতীয় ইনিংসেও তাঁর চেয়ে সাত ছোট সব শিল্পীদের সঙ্গে কাজ করতে গিয়ে বহু বহু মণিমুক্তো ছড়িয়েছেন। পরের প্রজন্মের শিল্পীদের কাছে তাই সৌমিত্রের গ্রহণযোগ্যতা একটা অন্য স্তরে উঠে গিয়েছে। 

প্রসেনজিতের সঙ্গেও তো কত ছবিতেই না অভিনয় করেছেন সৌমিত্র। 'বাবা কেন চাকর', 'সমাধান', 'পবিত্র পাপী'। অনেক-অনেক ছবি। এর মধ্যে শেষের দিকের 'ময়ূরাক্ষী' একটি মাইলস্টোন হয়ে গিয়েছে। ছবিরসিক বাঙালির মনের মণিকোঠায় চিরস্থায়ী হয়ে রয়ে গিয়েছে এই ছবি। 

কিন্তু সৌমিত্র প্রসেনজিতের কাছে তো নিছক একজন সহ-অভিনেতা নন। বাবা বিশ্বজিতের সহ-অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় তাঁর কাছে 'সৌমিত্রকাকু'ও। দীর্ঘদিনের পারিবারিক যোগাযোগ তাঁদের। ছোটবেলায় সৌমিত্রের কোলে-চাপা ছোট্ট  প্রসেনজিতের ছবিটিও তো বিখ্যাত।

সম্ভবত যোগাযোগের এই মিলিত প্রেক্ষিতেই সৌমিত্রের মৃত্যুতে মুহ্যমান হয়ে পড়েছেন প্রসেনজিৎ। হয়ে পড়েছেন আবেগপ্রবণ। বাড়ি থেকে বেরোতে চাইছেন না। কথাও বলতে চাইছেন না। তবু তারই মধ্যে সৌমিত্রের মৃত্যুতে প্রতিক্রিয়া দিতে গিয়ে তিনি বলেছেন, 'ব্যক্তিগত ভাবে আমার কাছে তিনি পিতৃপ্রতিম এক ব্যক্তিত্ব। বাংলা তথা ভারতীয় ছবি ও নাটকে তাঁর অবদান স্বর্ণাক্ষরে লেখা থাকবে।'

ছোট কিন্তু গভীর ও ব্যাপক একটা প্রতিক্রিয়া। এই মন্তব্যে সম্ভবত তাঁর মনের অবস্থাটাও প্রতিফলিত হচ্ছে। আসলে সৌমিত্র তাঁর কাছে যখন তাঁর বাবার যুগের শিল্পী তখন তিনি সৌমিত্রের থেকে হয়তো নীরবে নির্বিবাদে শিখে নিচ্ছেন অভিনয়-কলার খুঁটিনাটি। আবার পরবর্তী জীবনে যখন তাঁর সঙ্গে স্ক্রিন শেয়ার করছেন, সেটা সম্পূর্ণ অন্য একটা জার্নি। সেই যাত্রাতেও এই দুই অভিনেতা পর্দায় অপূর্ব রসায়ন তৈরি করেছেন। সৌমিত্রের মৃত্যুতে সেই জুটিটাও তো থমকে গেল। এ যেমন বাঙালির ক্ষতি, বাংলা ছবির ক্ষতি, তেমন প্রসেনজিতেরও নয় কি! হয়তো সেই কষ্টটাও এ কালের নায়ককে এত শোকার্ত রেখেছে।

আরও পড়ুন:  সমাপ্তি

.