দারিদ্র দূরীকরণে সাফল্য রাজ্যের, বলছে সমীক্ষা

দারিদ্র দূরীকরণে সর্বভারতীয় স্তরে উন্নীত হল পশ্চিমবঙ্গ। ২০০৪-০৫ অর্থবর্ষের তুলনায় ২০০৯-১০ অর্থবর্ষে রাজ্যের গ্রাম এবং শহরাঞ্চলে দারিদ্রসীমার নীচে থাকা মানুষের সংখ্যা কমেছে। ২০০৪-০৫ অর্থবর্ষে পশ্চিমবঙ্গে দারিদ্রসীমার নীচে থাকা মানুষের হার ছিল ৩৪.২ শতাংশ।

Updated By: Mar 28, 2012, 11:35 AM IST

দারিদ্র দূরীকরণে সর্বভারতীয় স্তরে উন্নীত হল পশ্চিমবঙ্গ। ২০০৪-০৫ অর্থবর্ষের তুলনায় ২০০৯-১০ অর্থবর্ষে রাজ্যের গ্রাম এবং শহরাঞ্চলে দারিদ্রসীমার নীচে থাকা মানুষের সংখ্যা কমেছে। ২০০৪-০৫ অর্থবর্ষে পশ্চিমবঙ্গে দারিদ্রসীমার নীচে থাকা মানুষের হার ছিল ৩৪.২ শতাংশ। ২০০৯-১০ অর্থবর্ষে তা কমে হয়েছে ২৬.৭ শতাংশ। সেইসঙ্গে উভয়ক্ষেত্রেই বেড়েছে মাথাপিছু মাসিক আয়ের পরিমাণ। 
২০০৪-০৫ অর্থবর্ষে পশ্চিমবঙ্গের গ্রামাঞ্চলে, দারিদ্রসীমার নীচে থাকা মানুষের মাথাপিছু মাসিক আয় ছিল ৩৮২ টাকা ৮২ পয়সা। ২০০৯-১০ অর্থবর্ষে তা বেড়ে হয়েছে ৬৪৩ টাকা ২০ পয়সা। এই পাঁচ বছরে, রাজ্যের গ্রামাঞ্চলে দারিদ্র সীমার নীচে থাকা মানুষের মাথাপিছু আয় বেড়েছে ২৬০ টাকা ৩৮ পয়সা। ২০০৪-০৫ অর্থবর্ষে পশ্চিমবঙ্গের শহরাঞ্চলে দারিদ্রসীমার নীচে থাকা মানুষের মাসিক মাথাপিছু আয় ছিল ৪৪৯ টাকা ৩২ পয়সা। ২০০৯-১০ অর্থবর্ষে তা বেড়ে হয়েছে ৮৩০ টাকা ৬০ পয়সা। অর্থাত্‍, ৫ বছরে রাজ্যের শহরাঞ্চলে দারিদ্রসীমার নীচে থাকা মানুষের মাথাপিছু আয় বেড়েছে ৩৮১ টাকা ২৮ পয়সা। এর ফলে দারিদ্র দূরীকরণের নিরিখে দেশের মধ্যে বেশ কয়েক ধাপ উঠে এসেছে পশ্চিমবঙ্গ।
 

.