SIT: শেষপর্যন্ত কার্যকর আদালতের নির্দেশ, ভোট পরবর্তী অশান্তির তদন্তে এবার সিট গঠন রাজ্যের

ভোট পরবর্তী হিংসা মামলার সিবিআই তদন্তের নির্দেশ দেয় আদালত। ওই নির্দেশে বলা হয়, খুন ও ধর্ষণের মতো মামলার তদন্ত করবে সিবিআই

Updated By: Sep 2, 2021, 02:17 PM IST
SIT: শেষপর্যন্ত কার্যকর আদালতের নির্দেশ, ভোট পরবর্তী অশান্তির তদন্তে এবার সিট গঠন রাজ্যের

নিজস্ব প্রতিবেদন: রাজ্যে ভোটের পর হওয়া অশান্তির তদন্তে এবার নামছে স্পেশাল ইনভেস্টিগেশন টিম(সিট)। বৃহস্পতিবার ওই সিট গঠনের কথা ঘোষণা করল রাজ্য সরকার। আদালতের নির্দেশ মেনে কেন সিট গঠন করা হয়নি তা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয় রাজ্যকে। তারপরেই এই ঘোষণা।

আরও পড়ুন-প্রয়াত ছোটপর্দায় জনপ্রিয় অভিনেতা Sidharth Shukla

ভোট পরবর্তী হিংসা মামলার সিবিআই তদন্তের নির্দেশ দেয় আদালত। ওই নির্দেশে বলা হয়, খুন ও ধর্ষণের মতো মামলার তদন্ত করবে সিবিআই। অন্যদিকে, অন্য়ান্য ঘটনার তদন্ত করবে সিট। সেই সিট গঠন না হওয়ায় আদালতে মামলা করারও হুমকি দেন মামলাকারীরা। তারপরেই এই ঘোষণা।

বৃহস্পতিবার নবান্ন থেকে একটি নির্দেশিকায় ওই সিট গঠন করার কথা ঘোষণা করা হয়েছে। ওই স্পেশাল ইনভেস্টিগেশন টিম রয়েছেন ১০ জন সিনিয়র-জুনিয়র আইপিএস। রাজ্যকে ৫টি জোনে ভাগ করা হয়েছে। প্রতি জোনে থাকবেন ২ আইপিএস। এর মধ্যে হোডকোয়াটার্সের দায়িত্ব দেওয়া হয়েছে ডিআইজি রেল সোমা দাস ও শুভঙ্কর ভট্টাচার্যকে, নর্থ বেঙ্গল জোনের দায়িত্ব পেয়েছেন বিপিন সিং ও প্রবীণ ত্রিপাঠি, পশ্চিম জোনের দায়িত্ব পেয়েছেন আইপিএস সঞ্জয় সিং। সাউথ বেঙ্গল জোনের দায়িত্ব দেওয়া হয়েছে সিদ্ধিনাথ গুপ্তা  ও প্রসুন বন্দ্যোপাধ্যায়কে।

আরও পড়ুন-Bankura: গুরুতর অভিযোগ গাড়িচালকের স্ত্রীর, শেষপর্যন্ত আদালতে আত্মসমর্পণ বিজেপি বিধায়কের 

এদিকে, ভোট পরবর্তী আশান্তির সিবিআই তদন্তের আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেল রাজ্য সরকার। রাজ্যের দাবি, সিবিআইয়ের কাছ থেকে এক্ষেত্রে নিরপেক্ষ তদন্ত আশা করা যায় না। কারণ কেন্দ্রের নির্দেশে তৃণমূল কর্মীদের মামলায় ফাঁসানোর চেষ্টা করছে কেন্দ্রীয় তদন্ত সংস্থা। এনিয়ে একটি পিটিশন জমা দেওয়া হয়েছে সুপ্রিম কোর্ট। রাজ্য সরকারের জমা দেওয়া ওই পিটিশনে অভিযোগ তোলা হয়েছে, কেন্দ্রের পক্ষেই কাজ করছে সিবিআই। তাদের একমাত্র লক্ষ্য তৃণমূল কর্মী-সমর্থকদের বিভিন্ন মামলায় ফাঁসিয়ে দেওয়া। অর্থাত্ সিবিআই তদন্তকে সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে দাবি করেছে রাজ্য সরকার। শুধু তাই নয় বর্তমানে যে সিবিআই তদন্ত চলছে তার উপরে স্থগিতাদেশ চাওয়া হয়েছে। এখন সুপ্রিম কবে এই মামলার শুনানি করে সেটাই এখন দেখার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.