ধর্মঘট নিয়ে কোন দল কী বলছে, জেনে নিন

নোট সিরিজে নতুন বিতর্ক বন্‍ধ। আঠাশে নভেম্বরের কর্মসূচি নিয়ে তরজা তুঙ্গে। এরাজ্যে মোদী বিরোধী ঐক্য প্রশ্নের মুখে। নোট বাতিলের প্রতিবাদ হবে। তা নিয়ে দ্বিমত ছিল না। কিন্তু, প্রতিবাদের কৌশল কী হবে? তা নিয়ে গোড়া থেকেই মতপার্থক্য রয়েছে। বিরোধী ঐক্যে যাতে ফাটল না ধরে তার জন্য উদ্যোগ নিয়েছিলেন সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। মাও জে দঙকে উদ্ধৃত করে সীতারাম ইয়েচুরি বোঝানোর চেষ্টা করেন, আলাদা রাস্তায় চলেও একসঙ্গে আঘাত হানা যায়। এতদিন তেমনটাই হয়েছে। সংসদ ও সংসদের বাইরে বিরোধী ঐক্য নজির সৃষ্টি করেছে। আঠাশে নভেম্বর দেশজুড়ে প্রতিবাদের কর্মসূচিও নেওয়া হয়েছে। সেখান থেকেই শুরু গোলযোগ। ২৮ নভেম্বর পশ্চিমবঙ্গে ১২ ঘণ্টার সাধারণ ধর্মঘট ডেকেছে বামেরা।

Updated By: Nov 26, 2016, 07:12 PM IST
ধর্মঘট নিয়ে কোন দল কী বলছে, জেনে নিন

ওয়েব ডেস্ক: নোট সিরিজে নতুন বিতর্ক বন্‍ধ। আঠাশে নভেম্বরের কর্মসূচি নিয়ে তরজা তুঙ্গে। এরাজ্যে মোদী বিরোধী ঐক্য প্রশ্নের মুখে। নোট বাতিলের প্রতিবাদ হবে। তা নিয়ে দ্বিমত ছিল না। কিন্তু, প্রতিবাদের কৌশল কী হবে? তা নিয়ে গোড়া থেকেই মতপার্থক্য রয়েছে। বিরোধী ঐক্যে যাতে ফাটল না ধরে তার জন্য উদ্যোগ নিয়েছিলেন সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। মাও জে দঙকে উদ্ধৃত করে সীতারাম ইয়েচুরি বোঝানোর চেষ্টা করেন, আলাদা রাস্তায় চলেও একসঙ্গে আঘাত হানা যায়। এতদিন তেমনটাই হয়েছে। সংসদ ও সংসদের বাইরে বিরোধী ঐক্য নজির সৃষ্টি করেছে। আঠাশে নভেম্বর দেশজুড়ে প্রতিবাদের কর্মসূচিও নেওয়া হয়েছে। সেখান থেকেই শুরু গোলযোগ। ২৮ নভেম্বর পশ্চিমবঙ্গে ১২ ঘণ্টার সাধারণ ধর্মঘট ডেকেছে বামেরা।

আরও পড়ুন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক হয়ে গেলেন অস্ট্রেলিয়ার নাগরিক!

বন‍্ধ বিরোধী তৃণমূল। মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ওই দিন নোট বাতিলের প্রতিবাদে পথে নামবে তারা। ধর্মঘট ব্যর্থ করতে সর্বাত্মক চেষ্টা চালাবে রাজ্য সরকার। ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।ব্যাস। লেগে গেছে তরজা। বামেদের অভিযোগ, ধর্মঘটের বিরোধিতা করে মোদীর সুবিধা করে দিচ্ছে তৃণমূল। আবার তৃণমূলেরও সেই একই অভিযোগ। কংগ্রেস জানিয়েছে, তারা তাদের মতো বিরোধিতা করবে।বিজেপি আবার বাম-তৃণমূল আঁতাতের অভিনব অভিযোগ সামনে এনেছে। এক বন‍্‍ধেই ঐক্য ভেঙে ছত্রখান? মানছেন না দিল্লির বাম নেতারা। যে ভাবে পারো বিরোধিতা কর। মোদীর বিরুদ্ধে এটাই রণকৌশল। বাস্তবে কেমন রূপ নেবে সেই স্ট্র্যাটেজি? জানতে অপেক্ষা আঠাশে নভেম্বর পর্যন্ত।

আরও পড়ুন বিশ্বের সেরা ১০ হ্যান্ডসাম

.