Taratala Joka Metro: শুক্রবার প্রধানমন্ত্রীর হাত ধরে যাত্রা শুরু তারাতলা-জোকা মেট্রোর

এদিন হাওড়ায় বন্দে ভারত এক্সপ্রসের যাত্রার সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর ওইদিনই তারাতলা-জোকা মেট্রোর যাত্রারও সূচনা হবে প্রধানমন্ত্রীর হাত ধরে

Updated By: Dec 28, 2022, 09:11 PM IST
Taratala Joka Metro: শুক্রবার প্রধানমন্ত্রীর হাত ধরে যাত্রা শুরু তারাতলা-জোকা মেট্রোর

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: শুক্রবার জোড়া উপহার প্রধানমন্ত্রীর। এদিন হাওড়ায় বন্দে ভারত এক্সপ্রসের যাত্রার সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর ওইদিনই তারাতলা-জোকা মেট্রোর যাত্রারও সূচনা হবে প্রধানমন্ত্রীর হাত ধরে। নতুন বছরের ২ তারিখ থেকে যাত্রীদের জন্য খুলে দেওয়া হবে তারাতলা-জোকা মেট্রোর দরজা। অন্যদিকে, ১ জানুয়ারি থেকে বন্দে ভারত এক্সপ্রেসে চড়তে পারবেন যাত্রীরা। ওই দুই পরিষেবার উদ্বোধনে আমন্ত্রণ জানানো হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়কে। 

আরও পড়ুন- বিশ্বকাপ জয়ীকে ছাড়তেই হবে গার্লফ্রেন্ড! পিটিশনে সই করছেন হাজার হাজার মানুষ

উল্লেখ্য, ১২ বছর আগে এই রুটের শিলান্য়াস করেছিলেন তত্কালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বেহালার মানুষের কথা ভেবে পরিকল্পনা করা ওই লাইন চালু হলে অনেকটাই হাঁফ ছেড়ে বাঁচবেন ওই অঞ্চলের মানুষ। তবে এই মেট্রো পথ নির্মাণ করতে গিয়ে বহু বাধার সম্মুখীন হতে হয়েছে মেট্রো রেলকে। 

মেট্রো সূত্রে খবর তারাতলা থেকে জোকা পর্যন্ত থাকবে ৬টি স্টেশন। এগুলি হল তারাতলা, বেহালাবাজার, বেহালা চৌরাস্তা, সখেরবাজার, ঠাকুরপুকুর ও জোকা। অটোমেটিক সিগন্যালিং ব্যবস্থা চালু না হওয়ায় আপাতত যাত্রী নিয়ে একটি ট্রেন যাবে এবং সেটিই আবার যাত্রী নিয়ে ফিরে আসবে।

সূত্রের খবর, এই রুটে ন্যূনতম ভাড়া হবে ৫ টাকা। তারাতলা থেকে জোকা যেতে খরচ হবে ২০ টাকা। দুটি স্টেশন য়েতে খরচ হবে ১০ টাকা। যাত্রীদের সুবিধের জন্য ৭টি এসকেলেটর, আটটি সিঁড়ি ও ৪টি লিফট থাকছে। 

গত কয়েক মাসে, মূলত ইস্ট ওয়েস্টে মেট্রোর যেসব প্রকল্পের উদ্বোধন হয়েছে সেখানে আমন্ত্রণ জানানোকে ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। তৃণমূল কংগ্রেসের অভিযোগ মুখ্যমন্ত্রীকে যেভাবে আমন্ত্রণ জানানো উচিত সেইভাবে তা করা হয়নি। অন্যদিকে, রেলের দাবি প্রটোকল মেনেই তারা আমন্ত্রণ জানিয়েছেন। তারপরে রেলকে বয়কটের পথেই হেঁটেছে তৃণমূল নেতৃত্ব।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.