Bus Fare: 'বাড়ানো হবে না বেসরকারি বাস ও মিনিবাসের ভাড়া', হাইকোর্টে হলফনামা পরিবহণ দফতরের

খাতায় কলমে ভাড়া বাড়েনি। তাহলে বেসরকারি বাসে উঠলেই ৭ টাকার বদলে কেন ১০ টাকা দিতে হচ্ছে যাত্রীদের? জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে হাইকোর্টে। 

Updated By: Dec 28, 2022, 06:51 PM IST
Bus Fare:  'বাড়ানো হবে না বেসরকারি বাস ও মিনিবাসের ভাড়া', হাইকোর্টে হলফনামা পরিবহণ দফতরের

অর্ণবাংশু নিয়োগী: অতিরিক্ত ভাড়া নিলে কড়া পদক্ষেপ। 'বাড়ানো হবে না বেসরকারি বাস ও মিনিবাসের ভাড়া', হাইকোর্টে হলফনামা দিল পরিবহণ দফতর। আদালতকে জানানো হল, '৪ বছর আগে সরকারের বেঁধে দেওয়া ভাড়াই নেওয়া হবে'।

খাতায় কলমে ভাড়া বাড়েনি। তাহলে বেসরকারি বাসে উঠলেই ৭ টাকার বদলে কেন ১০ টাকা দিতে হচ্ছে যাত্রীদের? জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে হাইকোর্টে। পরিহণ দফতরকে হলফনামা দেওয়ার নির্দেশ দেয় আদালত। স্রেফ ভাড়া না বাড়ানোই নয়, এদিন পরিবহণ দফতরের তরফে হলফনামায় বলা হয়েছে,  'অতিরিক্ত ভাড়া যাতে না নেওয়া হয়, তা নিশ্চিত করা হবে'।

এর আগে, বেসরকারি ভাড়া সংক্রান্ত মামলায় হাইকোর্টে ভর্ৎসনার মুখে পড়েছিল রাজ্য। শুধু তাই নয়, পরিবহণ দফতরকে ১০ হাজার টাকা জরিমানা করেছিল হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। কেন? নির্দিষ্ট নিয়ম মেনে বেসরকারি বাস ও মিনি বাসে ভাড়া নেওয়া হচ্ছে কিনা, সে বিষয়ে রাজ্য়ের কাছে হলফনামা তলব করেছিল আদালত। কিন্তু নির্দিষ্ট সময়ে সেই হলফনামা জমা পড়েনি। 

আরও পড়ুন: UGC Regional Committee: ইউজিসির কমিটিতে নেই রাজ্যের কোনও উপাচার্য, পক্ষপাতের অভিযোগ তুলে কেন্দ্রকে নিশানা ব্রাত্যর

পেট্রোপণ্যের দাম তখন লাগাতার বাড়ছে। গত বছরের শেষের দিকে ভাড়া বাড়ানোর দাবিতে রাজ্য় সরকারের দ্বারস্থ হয়েছিলেন বাস মালিকরা।  বাস মালিক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকেও বসেছিলেন তৎকালীন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। কিন্তু বাসের ভাড়া বাড়ানো হয়নি। এরপর বর্তমান পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী স্পষ্ট জানিয়ে দেন, 'ভাড়া আগ্রহী নই'। বলেন, 'বেসরকারি বাসে ভাড়া চার্ট ঝোলানো হবে'। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.