Partha Chatterjee, SSC Scam: তাঁদেরকে ভরসা করে শুধু সই করতাম! সিবিআই জেরায় বিস্ফোরক পার্থ, কাদেরকে ইঙ্গিত?

Partha Chatterjee, SSC Scam: ১৬ সেপ্টেম্বর প্রাক্তন শিক্ষামন্ত্রীকে সিবিআই হেফাজতের নির্দেশ দেয় আলিপুর আদালত।  ২১ সেপ্টেম্বর পর্যন্ত সিবিআই হেফাজতে পার্থ চট্টোপাধ্য়ায়। তিনি-ই 'মাস্টারমাইন্ড'! তাঁকে জিজ্ঞাসাবাদ করেই এই দুর্নীতি কাণ্ডের তদন্তে আরও অনেক সূত্র মিলবে বলে মনে করছে তারা।

Updated By: Sep 19, 2022, 12:20 PM IST
Partha Chatterjee, SSC Scam: তাঁদেরকে ভরসা করে শুধু সই করতাম! সিবিআই জেরায় বিস্ফোরক পার্থ, কাদেরকে ইঙ্গিত?
নিজস্ব চিত্র

বিক্রম দাস: সিবিআই জেরায় বিস্ফোরক পার্থ চট্টোপাধ্যায়। এসএসসি নিয়োগ দুর্নীতির দায় একপ্রকার কাঁধ থেকে ঝেড়ে ফেললেন-ই বলা চলে প্রাক্তন শিক্ষামন্ত্রী। সিবিআই জেরায় পার্থ চট্টোপাধ্য়ায়ের চাঞ্চল্যকর দাবি, 'ডিপার্টমেন্ট থেকে ফাইল আসত। আমি শুধু সই করতাম। আমার খুব সীমিত ক্ষমতা ছিল। তাঁদের উপর ভরসা রেখেছিলাম।' আর এখানেই উঠছে প্রশ্ন। 'তাঁদের' বলতে কাদের বোঝাতে চেয়েছেন চেয়েছেন পার্থ চট্টোপাধ্য়ায়? কারা তাঁরা? কাদের দিকে ইঙ্গিত করলেন প্রাক্তন শিক্ষামন্ত্রী? কারণ, পার্থ চট্টোপাধ্য়ায়ের কথায় স্পষ্ট ইঙ্গিত, তিনি গোটা দুর্নীতির দায়টা শিক্ষা দফতরের উপর-ই চাপাচ্ছেন। দফতরের আধিকারিকদের দিকেই অভিযোগের আঙুল তুলছেন।

প্রসঙ্গত, ইডি-জেল ঘুরে এখন সিবিআই ঘরে পার্থ চট্টোপাধ্যায়। ১৬ সেপ্টেম্বর প্রাক্তন শিক্ষামন্ত্রীকে সিবিআই হেফাজতের নির্দেশ দেয় আলিপুর আদালত।  ২১ সেপ্টেম্বর পর্যন্ত সিবিআই হেফাজতে পার্থ চট্টোপাধ্য়ায়। পার্থ চট্টোপাধ্য়ায়কে নিজেদের হেফাজতে চেয়ে আদালতে আবেদন জানায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। সেই আবেদনের উপরই শুনানি হয়। আদালতকে সিবিআই জানায় যে, এসএসসি নিয়োগ দুর্নীতি কাণ্ডে সবটা জানেন পার্থ চট্টোপাধ্যায়। তিনি-ই 'মাস্টারমাইন্ড'! তাঁকে জিজ্ঞাসাবাদ করেই এই দুর্নীতি কাণ্ডের তদন্তে আরও অনেক সূত্র মিলবে বলে মনে করছে তারা। আদালত সিবিআই-এর সেই দাবিকেই মান্যতা দেয়। প্রাক্তন শিক্ষামন্ত্রীর জামিনের আবেদন খারিজ করে তাঁকে সিবিআই হেফাজতে পাঠায়।

আরও পড়ুন, Primary Teachers Recruitment: প্রাথমিকে শিক্ষকদের আন্তঃজেলা বদলি বন্ধ করে দিল পর্ষদ

যদিও এই সবটাই 'চক্রান্ত' বলে দাবি করেন পার্থ চট্টোপাধ্য়ায়ের আইনজীবী। পার্থ চট্টোপাধ্যায়ের আইনজীবীর বক্তব্য়, '২৩ জুলাই পার্থ চট্টোপাধ্য়ায়কে গ্রেফতার করে ইডি। কিন্তু এতদিনেও চার্জশিট দিতে পারেনি ইডি। এরপরই আচমকা সিবিআই পার্থ চট্টোপাধ্য়ায়কে হেফাজতে চায়। এটা চক্রান্ত।' সেদিন আদালতে হাজিরা দিতে এসে আদালতে কেঁদে ভাসান পার্থ চট্টোপাধ্য়ায়। হাপুস নয়নে কাঁদতে কাঁদতে প্রাক্তন শিক্ষামন্ত্রী বলেন, 'মরেই যাব। আমাকে বাঁচতে দিন। আমি এমবিএ। জনপ্রতিনিধি হিসেবে কলঙ্কহীন কেরিয়ার। আমার কী ভূমিকা? এসএসসি আলাদা সংস্থা। তারা সব্য তথ্য মুছে দিয়েছে। আর এখন আমাকে জেলে রাখতে এজেন্সি চক্রান্ত করছে। আমাকে বাঁচতে দিন।' প্রকারন্তরে সেদিনই প্রথম শিক্ষক নিয়োগ দুর্নীতির দায় এসএসসি-র উপর চাপান পার্থ চট্টোপাধ্য়ায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.