Panchayat Election 2023: ভরা বর্ষায় ভোট, প্রতি মুহূর্তে আবহাওয়ার আপডেট জেলায় পৌঁছে দেবে কমিশন!

এই বর্ষায় নির্বাচনকে অবাধ এবং শান্তিপূর্ণ করতে প্রতিনিয়ত আবহাওয়া দফতরের সঙ্গে যোগাযোগ রেখে চলার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। কমিশন সূত্রে খবর এমনটাই।

Updated By: Jun 21, 2023, 04:18 PM IST
Panchayat Election 2023: ভরা বর্ষায় ভোট, প্রতি মুহূর্তে আবহাওয়ার আপডেট জেলায় পৌঁছে দেবে কমিশন!

অর্কদীপ্ত মুখোপাধ্যায়: পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি প্রায় শেষ। মনোনয়ন পর্বের পর মনোনয়ন প্রত্যাহার পর্বেরও সমাপ্তি ঘটেছে। তবে সমস্যা এখন একটাই। তা হল বৃষ্টি। এই ভরা বর্ষায় পঞ্চায়েত নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করা-ই এখন চ্যালেঞ্জ নির্বাচন কমিশনের কাছে। তাই প্রতি নিয়ত আবহাওয়া দফতরের সঙ্গে যোগাযোগ রেখে চলবে কমিশন। সূত্রের খবর এমনটাই।

সাধারণত বাংলায় বর্ষা ঢোকে জুনের প্রথম সপ্তাহতেই। সেইমতো এ বছর বর্ষা ঢুকেছে অনেকটা দেরি করে। সে ক্ষেত্রে জুলাই মাসের ৮ তারিখে ভোট। মানে ভোটের সময় বাংলায় তখন ভরা বর্ষা। আর পঞ্চায়েত নির্বাচন মূলত গ্রামের ভোট। এখন বর্ষাকালে বাংলার বিস্তীর্ণ অঞ্চল বর্ষার ফলে বন্যার কবলে চলে যায়। তাই এই বর্ষায় নির্বাচনকে অবাধ এবং শান্তিপূর্ণ করতে প্রতিনিয়ত আবহাওয়া দফতরের সঙ্গে যোগাযোগ রেখে চলার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। কমিশন সূত্রে খবর এমনটাই।

এমন কি বৃষ্টির জন্য যাতে ভোটদানে কোনওরকম সমস্যা না হয়, সে দিকে নজর দেওয়ার জন্য সব জেলাকে সতর্কও করা হয়েছে। আরও জানা গিয়েছে, কমিশন যেমন প্রতি মুহূর্তের আবহাওয়ার আপডেট আবহাওয়া দফতর থেকে নেবে, সেই রকমই সব আপডেট পৌঁছে দেওয়া হবে জেলায় জেলায়। কমিশনের তরফেই পৌঁছে জেলায় দেওয়া হবে আবহাওয়ার আপডেট। কোথায় কীরকম আবহাওয়া থাকবে? কোথায় বৃষ্টি হবে? সবটাই আগাম জানিয়ে দেবে কমিশন।

এই সিদ্ধান্ত নেওয়ার কারণ-ই হল, আবহাওয়ার কোনওরকম রকমফের হলেই যাতে তৎক্ষনাৎ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারে রাজ্য নির্বাচন কমিশন। এর আগে বর্ষার সময় নির্বাচন সম্পন্ন করার অভিজ্ঞতা কমিশনের রয়েছে। তবে এবারের এই পঞ্চায়েত নির্বাচনকে সুষ্ঠুভাবে সম্পন্ন করা-ই এখন চ্যালেঞ্জ রাজ্য নির্বাচন কমিশনের।

আরও পড়ুন, WB Panchayat Election 2023: এত রক্ত কেন? রাজ্যে পঞ্চায়েত নির্বাচন বন্ধের হুঁশিয়ারি হাইকোর্টের!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.