মুখ্যমন্ত্রীর মন্তব্য ঘিরে বিরোধীদের বিক্ষোভ, উত্তাল রাজ্য বিধানসভা

মদে এবং জলে বিষ মেশাচ্ছে সিপিআইএম। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীর এই বক্তব্যের জেরে আজ সকাল থেকেই উত্তাল হয়ে ওঠে বিধানসভা। বিরোধীরা মুখ্যমন্ত্রীর অভিযোগের যৌক্তিকতা নিয়ে সরব হন।

Updated By: Dec 23, 2011, 02:20 PM IST

মদে এবং জলে বিষ মেশাচ্ছে সিপিআইএম। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীর এই বক্তব্যের জেরে আজ সকাল থেকেই উত্তাল হয়ে ওঠে বিধানসভা। বিরোধীরা মুখ্যমন্ত্রীর অভিযোগের যৌক্তিকতা নিয়ে সরব হন। সভার শুরুতেই অধ্যক্ষের চেয়ারের সামনে এসে প্ল্যাকার্ড-ফেস্টুন হাতে বিক্ষোভ দেখান বিরোধীরা। তাঁরা দাবি জানান, হয় মুখ্যমন্ত্রীকে তাঁর বক্তব্যের সত্যতা প্রমাণ করতে হবে, না হলে বক্তব্য প্রত্যাহার করতে হবে। ঘণ্টাখানেক ধরে বিক্ষোভ চলার পর রাজ্যে কৃষক আত্মহত্যা নিয়ে মুলতুবি প্রস্তাব আনতে চান বিরোধীরা। অধ্যক্ষ তাতে অনুমতি না দেওয়ায় ওয়াক আউট করে তাঁরা। বাম বিধায়কদের অভিযোগ, বিষকাণ্ড নিয়ে রাজনীতি করছে সরকার পক্ষ।
দক্ষিণ চব্বিশ পরগনার নোদাখালিতে জলে বিষ মেশানোর গুজব ও সংগ্রামপুরে বিষমদ কাণ্ডের জন্য সিপিআইএমকে নিশানা করেছেন মুখ্যমন্ত্রী। তারই প্রতিবাদ জানিয়ে আজ বিরোধীরা দাবি করেন, মুখ্যমন্ত্রীকে তাঁর বক্তব্য প্রত্যাহার করতে হবে। যদি তা না করেন, তাহলে উপযুক্ত প্রমাণ দিতে হবে। যদিও বিধানসভায় তৃণমূল কংগ্রেসের মুখ্য সচেতক শোভন দেব চট্টোপাধ্যায় বিরোধীদের বক্তব্য মানতে চাননি। তাঁর পাল্টা অভিযোগ, তৃণমূল কংগ্রেস বিরোধী আসনে থাকাকালীন, তাঁদের উপর নানা ভাবে অত্যাচার চালিয়েছিল শাসকদল। এমনকি তাঁদের নামেও কুত্সা ছড়ানো হয়েছিল বলে অভিযোগ করেন তিনি।
এর আগে, বৃহস্পতিবার, বিষমদ কাণ্ড থেকে শুরু করে জলে বিষ মেশানোর গুজব এই সমস্ত ঘটনার জন্য সিপিআইএমকেই সরাসরি দায়ী করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিধানসভায় দাঁড়িয়ে তিনি অভিযোগ করেন, খুনের রাজনীতি করছে সিপিআইএম। একইসঙ্গে মুখ্যমন্ত্রীর হুমকি, ভবিষ্যতে রাজ্যে কোথাও কোনও ঘটনা ঘটলে তার জন্য সিপিআইএম-ই দায়ী থাকবে।

মুখ্যমন্ত্রীর এই অভিযোগের আগেই জনস্বাস্থ্য কারিগরীমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় বিধানসভায় অভিযোগ করেন, নোদাখালির একটি জল প্রকল্পে বিষ মেশানোর গুজব রটানো হচ্ছে। তার দাবি, এই গুজব রটাচ্ছে সিপিআইএম। এর পরেই সাংবাদিকদের সামনে কোনও তদন্তের আগেই বিধানসভায় সুব্রতবাবুর এই বক্তব্যকে সমর্থন জানান মুখ্যমন্ত্রী।
শুধু জলে বিষ মেশানোর গুজবই নয়, রাজ্যে বিষমদ কাণ্ড থেকে শুরু করে মিড ডে মিলে বিষক্রিয়া, সব ঘটনার জন্যই সিপিআইএমের দিকে অভিযোগের আঙুল তুলেছেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর অভিযোগ, রাজ্যে মানুষ খুনের চক্রান্ত করছে বিরোধীরা। কিন্ত, কখন, কোথায় এই ঘটনা ঘটছে, তার বিস্তারিত ব্যাখ্যা দেননি তিনি। এখানেই শেষ নয়।
অন্যদিকে, বিরোধীদলনেতা সূর্যকান্ত মিশ্র মুখ্যমন্ত্রীর এই অভিযোগকে `কলঙ্কজনক` বলে অবহিত করেন। তিনি অভিযোগ করেন বিষের রাজনীতির প্রবক্তা মুখ্যমন্ত্রী নিজেই।
বৃহস্পতিবারই সরকার পক্ষের এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে লাগাতার আন্দোলনের পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছিল বামেরা।

.