মাধ্যমিক পরীক্ষার দিন পিছোল

অবশেষে মাধ্যমিকের দিন পিছোল রাজ্য সরকার। বৃহস্পতিবার শিক্ষামন্ত্রীকে ২৮ তারিখের মাধ্যমিকের পরীক্ষা পিছিয়ে ২৯ তারিখ করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। ওইদিন শ্রমিক ধর্মঘটের জেরে যাতে ছাত্রছাত্রীদের অসুবিধা না হয় সে জন্যই এই সিদ্ধান্ত বলে জিনিয়েছেন মুখ্যমন্ত্রী ।

Updated By: Dec 22, 2011, 11:12 PM IST

অবশেষে মাধ্যমিকের দিন পিছোল রাজ্য সরকার। বৃহস্পতিবার শিক্ষামন্ত্রীকে ২৮ তারিখের মাধ্যমিকের পরীক্ষা পিছিয়ে ২৯ তারিখ করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। ওইদিন শ্রমিক ধর্মঘটের জেরে যাতে ছাত্রছাত্রীদের অসুবিধা না হয় সে জন্যই এই সিদ্ধান্ত বলে জিনিয়েছেন মুখ্যমন্ত্রী । 
এগারোটি শ্রমিক সমগঠনের ডাকে ২৮ শে ফেব্রুয়ারি গোটা দেশে শ্রমিক ধর্মঘট। কিন্তু ওই দিনই ছিল মাধ্যমিকের ইতিহাস পরীক্ষা। ফলে ছাত্রছাত্রীদের অসুবিধা হতে পারে ভেবে ইতিমধ্যেই বামফ্রন্ট চেয়ারম্যান ও বিভিন্ন শ্রমিক সংগঠন বারে বারে রাজ্য সরকারকে পরীক্ষার দিন বদলের অনুরোধ জানিয়ে এসেছে। মুখ্যমন্ত্রীকে অনুরোধ করেন সিপিআই নেতা গুরুদাস দাশগুপ্তও। কিন্তু বুধবারও শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন যে তারা দিন পরিবর্তন  করছেন না । এদিকে  ধর্মঘটের জন্য  আই সি এসই এবং আই এস সি পরীক্ষার দিন বদলের  সিদ্ধান্ত বুধবার ঘোষণা করে সংশ্লিষ্ট বোর্ড। আর সেই ঘোষণার একদিন পরেই রাজ্য সরকার ঘোষণা করল তারাও মাধ্যমিকপরীক্ষার দিন বদল করছে। সেক্ষেত্রে ২৮শে ফেব্রুয়ারির বদলে পরীক্ষা হবে ২৯ শে ফেব্রুয়ারি ।
কিছুদিন আগেই বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বলেছিলেন, যেহেতু এ বছর লিপইয়ার তাই ২৮-এর বদলে ২৯ তারিখ পরীক্ষা নেওয়া যেতে পারে। মুখ্যমন্ত্রীর অবশ্য দাবি, কারও কথা শুনে তিনি এই দিন পরিবর্তন করেন নি । ধর্মঘটের কারণকে সমর্থন করলেও তিনি ধর্মঘটকে সমর্থন করেন না । শুধুমাত্র ছাত্রছাত্রীদের যাতে ধর্মঘটের জেরে কোনও সমস্যা না হয় সেজন্যই তাঁর এই দিন বদলের সিদ্ধান্ত বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তবে তাত্পর্যপূর্ণ হল, রাজ্য সরকার এতদিন দিন পিছোন  নিয়ে অনড ছিল। কিন্তু  সর্বভারতীয় পরীক্ষার দিন বদলের সিদ্ধান্ত ঘোষণার পরই সেই অবস্থান থেকে সরে মাধ্যমিকের ইতিহাস পরীক্ষার দিন বদল করল রাজ্যও।

.