Firhad On Zee 24 Ghanta: 'দেশমাতাকে ভালবাসি, শুধু মুসলিম বলে প্রমাণ দিতে হবে?' Zee ২৪ ঘণ্টায় আবেগতাড়িত ফিরহাদ

৮৩-র বিশ্বকাপ ফাইনালের দিন কালীঘাটে গিয়ে মাথা ঠুকেছি: ফিরহাদ

Updated By: Dec 30, 2021, 01:57 PM IST
Firhad On Zee 24 Ghanta: 'দেশমাতাকে ভালবাসি, শুধু মুসলিম বলে প্রমাণ দিতে হবে?' Zee ২৪ ঘণ্টায় আবেগতাড়িত ফিরহাদ

নিজস্ব প্রতিবেদন: 'দেশ মাতাকে আমি ভালবাসি। শুধুমাত্র মুসলিম বলে সেটা আমাকে প্রমাণ করতে হবে? কেন?' Zee ২৪ ঘণ্টার 'মেয়রের দরবার' অনুষ্ঠানে এসে আবেগে ভাসলেন কলকাতার মহানাগরিক ফিরহাদ হাকিম (Firhad Hakim)। তিনি বলেন, "আমি এই দেশে জন্মেছি। এই দেশে বড় হয়েছি। এই দেশের অনুগত হব। এটাই আমার কর্তব্য। আনুগত্য মানুষের জন্মগত। আমাকে এই প্রশ্ন করলে অপমানে লাগে। যাঁরা আমাকে চেনে তাঁরা প্রশ্ন করলে কষ্ট হয়।"

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, কলকাতার নয়া মেয়রের এই আবেগপ্রবণ হয়ে পড়ার পিছনে যথেষ্ট সঙ্গত কারণ রয়েছে। কারণ, বিভিন্ন সময় বিজেপির নানা আক্রমণের মুখে পড়ছেন তিনি। কখনও তারকেশ্বর মন্দির ট্রাস্টের চেয়ারম্যান হওয়ায় তাঁকে নিশানা করা হয়েছে। কখনও কলকাতার মেয়র করায় কটাক্ষের মুখে পড়েছেন। ফলে দ্বিতীয়বার কলকাতা কর্পোরেশনের (Kolkata Corporation) মেয়র নির্বাচিত হয়ে আগেনতাড়িত ফিরহাদ  (Firhad Hakim)। মনে গভীরে জমে থাকা সমস্ত অভিমান ভাগ করে নিলেন Zee ২৪ ঘণ্টার সঙ্গে। 'মেয়রের দরবার' অনুষ্ঠানে তিনি বলেন, "বাংলায় ধর্মনিরপেক্ষতা কাজী নজরুল ইসলামের শিক্ষা। রামকৃষ্ণের শিক্ষা, বিবেকানন্দের শিক্ষা। আমাদের রক্তে ধর্মনিরপেক্ষতা রয়েছে। উত্তরপ্রদেশ, গুজরাট থেকে এসে তা পরিবর্তন করা যাবে না।"

৮৩-র বিশ্বকাপ ফাইনালের দিন তিনি কী করেছিলেন? Zee ২৪ ঘণ্টার সঙ্গে মনখোলা গল্পে তাও ভাগ করে নিলেন ফিরহাদ হাকিম (Firhad Hakim)। তিনি বলেন, "আমরা চেতলায় বড় হয়েছি। ওয়ার্ল্ড কাপ ফাইনালের দিন যখন উইকেট পড়ছিল না। মনে হচ্ছিল ওয়েস্ট ইন্ডিজ রান তুলে দেবে। তখন এক দৌড়ে কালীঘাটে গিয়েছি। কালী মন্দিরের সামনে মাথা ঠুকে আবার চেতলায় ফিরে গিয়েছি। যখন ফিরে আসছি দেখি আউট হয়ে গিয়েছে। আমরা ওয়ার্ল্ড কাপ জিতে গেলাম। এই যে অনুভূতি। এটা আমাকে কারও কাছে প্রমাণ করতে হবে? নাকি টিভিতে বিজ্ঞাপন দিতে হবে? ছেলে তাঁর নিজের মাকে ভালবাসে।"

এরপর আরও কিছুটা আবেগপ্রবণ হয়ে কলকাতার মেয়র বলেন, "এই দেশেতে জন্মেছি। দেশের শস্য খেয়েছি। মৃত্যুর পর এই দেশের মাটিতে ৬ ফুট জায়গায় আমার দেহ মিশে যাবে। এর চেয়ে বেশি দেশভক্তি আর কী দেখাব?"

আরও পড়ুন: Suvendu Vs Madan: মদন চিহ্নিত মাতাল: শুভেন্দু, 'প্রথম মদ খেয়েছিলাম ওর বাবার সঙ্গে', পাল্টা মদন বাণ

আরও পড়ুন: Covid Vaccination in School: স্কুলেই হবে ছোটদের করোনার টিকাকরণ, জানালেন মেয়র ফিরহাদ

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.