নরওয়ের শিশু বিতর্কে নয়া মোড়

নতুন মোড় নিল নরওয়ের বাঙালি দম্পতির শিশু সন্তানদের ফেরানোর ঘটনা। গতকাল ওই দুটি শিশুর বাবা অনুরূপ ভট্টাচার্য দাবি করেছেন, তাঁর স্ত্রীর মানসিক সমস্যা রযেছে। সেই কারণেই তাঁদের ২ শিশু সন্তানকে সরিয়ে নিয়েছে নরওয়ের শিশুকল্যাণ দফতর।

Updated By: Mar 21, 2012, 09:20 AM IST

নতুন মোড় নিল নরওয়ের বাঙালি দম্পতির শিশু সন্তানদের ফেরানোর ঘটনা। গতকাল ওই দুটি শিশুর বাবা অনুরূপ ভট্টাচার্য দাবি করেছেন, তাঁর স্ত্রীর মানসিক সমস্যা রযেছে। সেই কারণেই তাঁদের ২ শিশু সন্তানকে সরিয়ে নিয়েছে নরওয়ের শিশুকল্যাণ দফতর। এর আগে অনুরূপ ও তাঁর স্ত্রী সাগরিকা অভিযোগ করেছিলেন সংস্কৃতিগত ফারাকের জন্যই তাঁদের ২ সন্তানকে পরিবারের কাছ থেকে সরিয়ে নিয়েছে নরওয়ে সরকার।
গত মে মাস থেকে নিজেদের সন্তানদের ফিরে পাওয়ার জন্য আইনি লড়াই চালিয়ে আসছেন অনুরূপ এবং সাগরিকা ভট্টাচার্য। তাঁদের অভিযোগ ছিল সাংস্কৃতিক ফারাকের কারণে দুই সন্তান অভিজ্ঞান এবং ঐশ্বর্যকে সরিয়ে নিয়ে গিয়েছে নরওয়ে সরকার। চুপ করে বসে ছিল না নরওয়ে প্রশাসনও। শিশুদের সঠিক দেখভালে অপারগ ভট্টাচার্য দম্পতি। এমনই যুক্তি খাড়া করেছিল নরওয়ে সরকার। ফলে গোটা বিষয়টা নিয়েই শুরু হয়ে যায় আইনি লড়াই। তাতে নরওয়ে সরকার বাঙালি দম্পতির সন্তানকে ফিরিয়ে দিতে উদ্যোগী হলেও বাধা দিল নরওয়ে চাইল্ডকেয়ার এজেন্সি। নিজেদের সন্তান সঠিকভাবে প্রতিপালন করতে না পারার অভিযোগে বাঙালি দম্পতি-অনুরূপ ও সাগরিকা ভট্টাচার্যর ২ সন্তানকে আটকে রেখেছে বলে জানায় চাইল্ডকেয়ার এজেন্সি। এই অবস্থায় ভট্টাচার্য দম্পতির পাশে দাঁড়ায় ভারত সরকার। ভারত সরকারের তরফে এ ব্যাপারে চিঠি দেওয়ার পর শিশু দুটিকে মুক্ত করার সিদ্ধান্ত নিয়েছিল নরওয়ে সরকার। ঠিক হয়েছিল, অনুরূপ ভট্টাচার্যর ভাইয়ের হাতে তুলে দেওয়া হবে অভিজ্ঞান ও ঐশ্বর্যকে।
কিন্তু, মঙ্গলবার হঠাতই কার্যত উল্টোসুর শোনা যায় অনুরূপ ভট্টাচার্যের গলায়। একটি সংবাদপত্রে দেওয়া সাক্ষাতকারে তিনি জানান, তাঁর স্ত্রীর মানসিক সমস্যা রয়েছে। এমনকি স্ত্রীর বিরুদ্ধে বিবাহবিচ্ছেদের মামলা দায়ের করেছেন বলেও জানিয়েছেন অনুরূপ। এই পরিস্থিতিতে ২ সন্তান নরওয়েতেই যাতে থেকে যেতে পারে, তার পক্ষেই সওয়াল করেছেন অনুরূপ ভট্টাচার্য। এখানেই শেষ না। অনুরূপ ভট্টাচার্যের ভাইও নরওয়েতে গিয়ে ওই দুই শিশুর অভিভাবক হতে অস্বীকার করেছেন। আগামী শুক্রবারই এই সংক্রান্ত মামলার শুনানি হবে নরওয়ের একটি আদালতে। কিন্তু, তার আগে অনুরূপ ভট্টাচার্যের মঙ্গলবারের বক্তব্যের জেরে স্বভাবতই দুই সন্তানকে ফেরত পাওয়ার প্রক্রিয়া ব্যাহত হতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

.