SSC: ব্যাহত হচ্ছে পড়াশোনা; শিক্ষক বদলিতে কড়া পদক্ষেপ রাজ্যের, জারি বিজ্ঞপ্তি

আবেদন করলেই বদলি, তাও আবার পছন্দের স্কুলে! বদলে গেল নিয়ম। ছাত্র-শিক্ষক অনুপাতের নিরিখে স্কুলের তালিকা তৈরির নির্দেশ স্কুল পরিদর্শককে। 

Updated By: Feb 10, 2023, 10:30 PM IST
SSC: ব্যাহত হচ্ছে পড়াশোনা; শিক্ষক বদলিতে কড়া পদক্ষেপ রাজ্যের, জারি বিজ্ঞপ্তি

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: আবেদন করলেই বদলি, তাও আবার পছন্দের স্কুলে! আদালতের পরামর্শে এবার নিয়ম বদলে ফেলল স্কুলশিক্ষা দফতর।  বিজ্ঞপ্তি জারি করা হল, 'যেসব স্কুলে প্রয়োজনের তুলনায় শিক্ষক কম, সেখানে কেউ নিজে থেকে বদলির আবেদন করতে পারবেন না'। শুধু তাই নয়, প্রতিটি জেলায় ছাত্র-শিক্ষক অনুপাতে নিরিখে স্কুলের তালিকা তৈরির নির্দেশ দেওয়া হল স্কুল পরিদর্শককে। 

এ রাজ্যে বদলির জন্য এখন অনলাইনে আবেদন করতে পারেন শিক্ষকরা। কীভাবে? 'উৎসশ্রী' নামে একটি পোর্টাল চালু করেছেন মুখ্যমন্ত্রী। যদি কোনও শিক্ষক বাড়ির কাছে কোনও স্কুলে যেতে চান, তাহলে ওই পোর্টালের মাধ্যমে আবেদন করতে পারে। এরপর নির্দিষ্ট নিয়ম মেনে তাঁকে বদলি করে দেওয়া হয়।

আরও পড়ুন: Primary TET Results 2022: দালালচক্র সম্পর্কে হুঁশিয়ারি, টেট-এর স্বচ্ছতা নিয়ে কালনাগিনী প্রসঙ্গ টেনে আনলেন ব্রাত্য

সূত্রের খবর, এই উৎসশ্রী পোর্টালে বদলির জন্য যাঁরা আবেদন করেন, তাঁদের সিংহভাগই কলকাতা বা শহরতলির স্কুলে আসতে চান। বস্তুত, গত এক বছরে ২০ হাজার শিক্ষককে তাঁদের পছন্দের স্কুলে বদলিও করে দিয়েছে এসএসসি। ফলে জেলা বা প্রত্যন্ত এলাকায় স্কুলগুলিতে পড়াশোনা পরিবেশ ব্যাহত হচ্ছে। বিপাকে পড়ুয়ারা।

রাজ্যের নয়া শিক্ষক বদলি নীতি
-----------------------------------------
যাঁরা নতুন চাকরিতে ঢুকবেন, শূন্যপদ পূরণে তাঁদের অগ্রাধিকার।

যে স্কুলে অতিরিক্ত শিক্ষক রয়েছেন, সেই স্কুল থেকে বদলি আবেদন করলে, ওই জেলার যে স্কুলে কম শিক্ষক রয়েছে, সেই স্কুলে বদলি করা হবে সংশ্লিষ্ট শিক্ষককে। তা যদি সম্ভব না হয়, সেক্ষেত্রে  জোন অনুযায়ী বদলি।

যেসব স্কুলে প্রয়োজনের তুলনায় শিক্ষক কম, সেখানে কেউ নিজে থেকে বদলির আবেদন করতে পারবেন না।

যেসব স্কুলে এখনও শিক্ষক নিয়োগ হয়নি অথবা শিক্ষক কম, সেইসব স্কুলকে বদলির জন্য অগ্রাধিকার

শিক্ষক বদলি নীতি নিয়ে হাইকোর্টে প্রশ্নের মুখে পড়েছিল রাজ্য। শুনানিতে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় মন্তব্য করেছিলেন,'গোলি মারো রুল কো'। এদিন আদালতে অ্যাডভোকেট জেনারেল জানান, 'শিক্ষক বদলির ক্ষেত্রে নয়া গাইডলাইন জারি করা হচ্ছে'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.