পর্বত অভিযাত্রীদের সুরক্ষা ও নিরাপত্তার স্বার্থে রাজ্য সরকারের নতুন নির্দেশিকা

পর্বত অভিযাত্রীদের সুরক্ষা ও নিরাপত্তার স্বার্থে নতুন বিধি ও নির্দেশিকা জারির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তাতে বলা হয়েছে, ইচ্ছুক অভিযাত্রীর বয়স পঞ্চাশ বছরের নীচে হতে হবে। মাউন্ট এভারেস্ট বা আট হাজার মিটারের বেশি উচ্চতাসম্পন্ন যে কোনও শৃঙ্গ অভিযানে যেতে হলে, ছ-হাজার মিটার উচ্চতা সম্পন্ন অন্তত চারটি শৃঙ্গ জয়ের অভিজ্ঞতা থাকতেই হবে।

Updated By: Jul 26, 2016, 09:19 PM IST
পর্বত অভিযাত্রীদের সুরক্ষা ও নিরাপত্তার স্বার্থে রাজ্য সরকারের নতুন নির্দেশিকা

ওয়েব  ডেস্ক : পর্বত অভিযাত্রীদের সুরক্ষা ও নিরাপত্তার স্বার্থে নতুন বিধি ও নির্দেশিকা জারির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তাতে বলা হয়েছে, ইচ্ছুক অভিযাত্রীর বয়স পঞ্চাশ বছরের নীচে হতে হবে। মাউন্ট এভারেস্ট বা আট হাজার মিটারের বেশি উচ্চতাসম্পন্ন যে কোনও শৃঙ্গ অভিযানে যেতে হলে, ছ-হাজার মিটার উচ্চতা সম্পন্ন অন্তত চারটি শৃঙ্গ জয়ের অভিজ্ঞতা থাকতেই হবে।

আরও বলা হয়েছে, সরকারি হাসপাতাল থেকে ইচ্ছুক অভিযাত্রীর সারা শরীরের ডাক্তারি পরীক্ষা করানো বাধ্যতামূলক। ইচ্ছুক পর্বত অভিযাত্রীর পারিবারিক বিমা এবং উদ্ধার অভিযান সংক্রান্ত বিমা থাকা আবশ্যিক। পশ্চিমবঙ্গ সরকার WBMASF থেকে আর্থিক সহায়তাপ্রাপ্ত অভিযাত্রীদের নামের তালিকা নেপাল সরকারকে দিয়ে দেবে। নিজের দায়িত্বে অথবা পশ্চিমবঙ্গ সরকারকে কিছু না জানিয়ে অভিযানে অংশ নিলে, সরকার ওই সব অভিযাত্রীদের বিষয়ে কোনওরকম দায়িত্ব নেবে না।

.