ট্রেন বিভ্রাটের কারণে রিটার্ন পাঞ্চ নিয়ে নয়া নির্দেশিকা মেট্রোর

চব্বিশ ঘন্টার খবরের জের। ট্রেন বিভ্রাটের কারণে রিটার্ন পাঞ্চ করলেও, যাত্রীদের স্মার্ট কার্ড থেকে কেটে নেওয়া যাবে না পঁচিশ টাকা।  কোনওভাবে টাকা কাটা গেলে তা ফেরতেরও ব্যবস্থা করতে হবে। বিভিন্ন স্টেশনে এমনই নির্দেশিকা পাঠাল মেট্রো কর্তৃপক্ষ।

Updated By: Mar 7, 2016, 06:53 PM IST

ওয়েব ডেস্ক: চব্বিশ ঘন্টার খবরের জের। ট্রেন বিভ্রাটের কারণে রিটার্ন পাঞ্চ করলেও, যাত্রীদের স্মার্ট কার্ড থেকে কেটে নেওয়া যাবে না পঁচিশ টাকা।  কোনওভাবে টাকা কাটা গেলে তা ফেরতেরও ব্যবস্থা করতে হবে। বিভিন্ন স্টেশনে এমনই নির্দেশিকা পাঠাল মেট্রো কর্তৃপক্ষ।

স্টেশনে আত্মহত্যার চেষ্টা। বন্ধ পরিষেবা। বাধ্য হয়ে স্টেশন থেকে যাত্রীরা বেরিয়ে আসছেন স্মার্ট কার্ড পাঞ্চ করে। কিন্তু স্মার্ট কার্ড রিটার্ন পাঞ্চ করলেই কেটে নেওয়া হত ২৫ টাকা। ট্রেন বিভ্রাটে যাত্রীরা আটকে দীর্ঘক্ষণ। বেরোবার সময় দেখলেন কার্ড লক। আনলক করতে গেলে স্মার্ট কার্ড থেকে কেটে নেওয়া হত ২৫ টাকা।

ট্রেন বিভ্রাটে মেট্রো যাত্রীদের এভাবে আর্থিক ক্ষতির হওয়ার বিষয়টি প্রথম নজরে আনে চব্বিশ ঘণ্টা। যাত্রীদেরও অভিযোগ ছিল, এব্যাপারে স্টেশন মাষ্টারকে জানিয়ে কোনও লাভ হয় না। চব্বিশ ঘণ্টায় এ খবর সম্প্রচারের পরেই নড়েচড়ে বসে মেট্রো কর্তৃপক্ষ। এমাসের চার তারিখ মেট্রোর স্টেশনগুলিতে কর্তৃপক্ষের তরফে জানিয়ে দেওয়া হয় -

ট্রেন চলাচলে বিঘ্ন ঘটলে কোনওভাবেই যাত্রীদের স্মার্ট কার্ড থেকে টাকা কাটা যাবে না। কোনও যাত্রী কার্ড আনলক করতে গেলেও  টাকা কাটা যাবে না। স্টেশনে ঢোকার ২০ মিনিটের মধ্যে কোনও যাত্রী সেই স্টেশন থেকে কার্ড পাঞ্চ করে বেরিয়ে এলে,  চলতি  নিয়মে তাঁর কার্ড থেকে ২৫ টাকা কাটা হয়। কিন্তু ট্রেন বিভ্রাটের জন্য যদি যাত্রীকে এই কুড়ি মিনিটের মধ্যে বেরিয়ে আসতে হয়, তবে আবদেন করলে তাঁর টাকা ফেরতের ব্যবস্থা করতে হবে।

মেট্রোর শীর্ষকর্তাদের দাবি, ট্রেন চলাচলে বিঘ্ন ঘটলে টাকা কাটার কথা নয়। কিন্তু তা সত্বেও স্মার্ট কার্ড থেকে পঁচিশ টাকা কাটা হত।  নতুন নির্দেশিকায় এই সমস্যা মিটবে বলেই আশা।

.