তৃণমূলে না ফেরার সিদ্ধান্তে এখনও অনড় মুকুল রায়!

তাঁর বিরুদ্ধে তদন্ত করছে না দল। তাহলে কি তৃণমূলেই ফিরছেন মুকুল রায়? নাকি অন্য কিছু ভাবছেন? মুকুল ঘনিষ্ঠ সূত্রে খবর, তৃণমূলে না ফেরার সিদ্ধান্তে এখনও অনড় তিনি। ঘনিষ্ঠ মহলে তিনি জানিয়েছেন, যাই করুক না কেন, আর অন্তত তৃণমূলে ফেরার তাঁর ইচ্ছে নেই।

Updated By: May 16, 2015, 08:46 AM IST
তৃণমূলে না ফেরার সিদ্ধান্তে এখনও অনড় মুকুল রায়!

ওয়েব ডেস্ক: তাঁর বিরুদ্ধে তদন্ত করছে না দল। তাহলে কি তৃণমূলেই ফিরছেন মুকুল রায়? নাকি অন্য কিছু ভাবছেন? মুকুল ঘনিষ্ঠ সূত্রে খবর, তৃণমূলে না ফেরার সিদ্ধান্তে এখনও অনড় তিনি। ঘনিষ্ঠ মহলে তিনি জানিয়েছেন, যাই করুক না কেন, আর অন্তত তৃণমূলে ফেরার তাঁর ইচ্ছে নেই।

কয়েক মাস আগেও তাঁকে নিয়ে তোলপাড় ছিল রাজ্য-রাজনীতি। কার সঙ্গে দেখা করছেন? কী ভাবছেন? নিয়মিত এনিয়ে চলছিল আলোচনা। কিন্তু হঠাতই যেন শিরোনাম থেকে হারিয়ে যান মুকুল। প্রায় যে কোনও ইস্যুতে কিছু না কিছু বলছিলেন। এখন যেন নিজেকে এক্কেবারে গুটিয়ে নিয়েছেন। আর এতেই আরও বেড়েছে জল্পনা।

জল্পনা এক- তবে কি বিজেপিতে যাচ্ছেন মুকুল রায়?
জল্পনা দুই- নতুন দল গড়বেন?
জল্পনা তিন- তৃণমূলেই ফের নিজের জায়গা করে নেবেন?

বিজেপিতে যাওয়ার বিষয়টি অনেকটা এগোলেও মোদী-মমতা দহরম-মহরম বেড়ে যাওয়ায় সেই পথ বেশ কঠিন হয়েছে।

নতুন দল গড়ার কাজটা যে মোটেই সহজ হবে না, তা মুকুল রায় তো বটেই বুঝতে পারছেন তাঁর অনুগামীরাও।

তৃতীয় জল্পনাটা বেশি করে মাথাচাড়া দিচ্ছে কারণ মুকুল রায়ের বিরুদ্ধে তদন্ত হঠাতই বন্ধ করে দিয়েছে তৃণমূল। আর তাতেই তুঙ্গে উঠেছে জল্পনা। দলেই কি ফের জায়গা করে নিচ্ছেন মুকুল?

শুক্রবার কলকাতায় ফিরেছেন তিনি। নিজাম প্যালেসে ঘনিষ্ঠদের নিয়ে বেশ কিছুক্ষণ কথা বার্তাও বলেন। যে সমস্ত বিধায়করা এক সময় প্রকাশ্যে তাঁর সঙ্গে দেখা করতে যেতেন, তাঁদের অনেকেই এখন ফোনেই কথাবার্তা সারছেন। সেই মুকুল ঘনিষ্ঠদের দাবি, এখন আর কোনও অবস্থাতেই তৃণমূলে ফিরছেন না তিনি।বারবার আলাপ চারিতায় এমন কথায় তিনি জানিয়ে দিয়েছেন তাঁর অনুগামীদের। কী কারণে মুকুলের এমন ভাবনা?

প্রথমত, তিনি জানেন দলে ফিরলে, আগের সম্মান ফিরে পাওয়া কঠিন। সেটা দলে থেকে তাঁর পক্ষে সহ্য করা বেশ অপমানের।

দ্বিতীয়ত, এই মুহূর্তে তৃণমূলে ফিরলে তাঁকে ঘিরে যে বৃত্ত তৈরি হয়েছিল, সেটাও অনেকটা ধাক্কা খাবে।

তৃতীয়ত, এক সময় যাঁদেরকে তিনি তৈরি করেছেন, তাঁদের বেশ কিছু মন্তব্যে আঘাত পেয়েছেন মুকুল রায়।

রাজনৈতিক মহলের মতে, এই জট কাটতে পারে মমতা বন্দ্যোপাধ্যায় কোনও উদ্যোগ নিলে। মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে কোনও প্রস্তাব এলে তা কতটা প্রত্যাখ্যান করতে পারবেন মুকুল রায়, তা নিয়ে রীতিমতো সন্ধিহান তাঁর অনুগামীরাও। তবে মুকুল ছাড়াই পুরভোটে ভাল ফল করার পর আদৌ দল তাঁকে ডাকবে কিনা, তা নিয়ে একটু হলেও সংশয় রয়েছে। এখন তিনি বেশিরভাগ সময় দিল্লিতে থাকেন। তবে সংসদ শেষ হওয়ার পর রাজ্যে ফিরে বেশ কয়েকটি জায়গায় যেতে পারেন মুকুল রায়। সেগুলি জেলা সফর, নাকি ধর্মীয় স্থানে যাওয়া, তা অবশ্য আলোচনা স্তরেই রয়েছে।       

 

.