এবার কম খরচে রাতেও ঘর ভরাবে সূর্যের আলো!

লাফিয়ে লাফিয়ে বাড়ছে বিদ্যুত্ মাসুল। আর চিন্তা নয়। এবার দিনে রাতে ঘর ভরাবে সূর্যের আলো। কম খরচে ঘরে ঘরে বিদ্যুত্ পৌছতে এমনই এক অভিনব আলো তৈরি করেছেন বিজ্ঞানী শান্তিপদ গণ চৌধুরী।

Updated By: Jun 8, 2016, 04:23 PM IST
এবার কম খরচে রাতেও ঘর ভরাবে সূর্যের আলো!

ওয়েব ডেস্ক: লাফিয়ে লাফিয়ে বাড়ছে বিদ্যুত্ মাসুল। আর চিন্তা নয়। এবার দিনে রাতে ঘর ভরাবে সূর্যের আলো। কম খরচে ঘরে ঘরে বিদ্যুত্ পৌছতে এমনই এক অভিনব আলো তৈরি করেছেন বিজ্ঞানী শান্তিপদ গণ চৌধুরী।

শহরের ঘিঞ্জি বস্তির ছোট্ট ঘর। দিনের বেলাতেও আলো পৌছয় না। সেখানেই আলোর চমক। না কম পাওয়ারের বাল্বের হলদে আলো নয়। একেবারে সূর্যের আলোয় ঝলমল করে উঠছে ঘর। এমনই আলো তৈরি করেছেন বিজ্ঞানী শক্তিপদ গণ চৌধুরী ও তাঁর সংস্থা। এই আলোর পোশাকি নাম মাইক্রো সোলার ডোম।

ছাদের বাইরে লাগানো হয় মন্ত্রীদের গাড়ির হুটারের মতো আকারের প্রায় স্বচ্ছ ডোম। সেখান থেকে রিফ্লেক্টর দিয়ে প্রতিফলিত করে আলো পাঠানো হয় ঘরের ভিতর। বছরের শুরুতেই তপসিয়ার বস্তিতে এই আলোর পাইলট প্রজেক্টের কাজ শুরু হয়েছিল। তবে সে আলো কাজ করত শুধু দিনে। এবার রাতেও ঘর ভরাবে সূর্যের আলো।

কেমন হবে নতুন আলো?

এবার রিফ্লেক্টরে বসানো হয়েছে শাটার। ফলে দিনের বেলায় চাইলে ঘর অন্ধকার রাখা যাবে। উদ্দেশ্য সব ঘরে আলো পৌছতে হবে। ইতিমধ্যেই এই প্রকল্পে কেন্দ্রীয় সাহায্য পেয়েছে কলকাতার NB  ইন্সটিটিউট অফ রুরাল টেকনোনজি। ভবিষ্যতে এই আলো আরো উন্নত করার পরিকল্পনা নিয়েছেন বিজ্ঞানীরা।

.