ফেসবুকে কেন্দ্রের বিরুদ্ধে আড়িপাতার অভিযোগ মুখ্যমন্ত্রীর

দেশের সব নাগরিকদের ওপর আড়িপাতার ব্যবস্থা চালু করতে চলেছে কেন্দ্রের ইউপিএ টু সরকার। এমনই অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফেসবুকে পোস্ট করা এক প্রতিক্রিয়ায় কেন্দ্রের বিরুদ্ধে সরাসরি এই অভিযোগ এনেছেন তিনি। মুখ্যমন্ত্রী লিখেছেন, মনে হচ্ছে, খুব দ্রুত ইউপিএ টু সরকারের হাতে দেশবাসীর গোপনীয়তা বিপন্ন হবে।

Updated By: Jul 2, 2013, 10:22 PM IST

দেশের সব নাগরিকদের ওপর আড়িপাতার ব্যবস্থা চালু করতে চলেছে কেন্দ্রের ইউপিএ টু সরকার। এমনই অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফেসবুকে পোস্ট করা এক প্রতিক্রিয়ায় কেন্দ্রের বিরুদ্ধে সরাসরি এই অভিযোগ এনেছেন তিনি। মুখ্যমন্ত্রী লিখেছেন, মনে হচ্ছে, খুব দ্রুত ইউপিএ টু সরকারের হাতে  দেশবাসীর গোপনীয়তা বিপন্ন হবে।
 
বিভিন্ন রিপোর্ট থেকে এটা স্পষ্ট, ইউপিএ টু সরকার সেন্ট্রালাইজড মনিটরিং সিস্টেম (সিএমএস) নামে একটি ব্যবস্থা তৈরি করতে চলেছে। কেন্দ্রীয় সংস্থা সি ডট এর দায়িত্বে রয়েছে। কেন্দ্রীয় সরকারি সংস্থাগুলি যে কোনও মোবাইল, ল্যান্ডলাইন ফোন, এসএমএস, ফ্যাক্স, ওয়েবসাইট ও সোশাল মিডিয়ার ব্যবহার, ইন্টারনেট সার্চ এবং ই মেলে নজরদারি চালাতে পারবে সিএমএসের মাধ্যমে। 
 
বিশেষজ্ঞদের ধারনা, সিএমএস-এর ক্ষমতা মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবহৃত প্রিজম প্রকল্পের মতোই ভয়ঙ্কর এবং অন্তর্ভেদী।
 
প্রাথমিক পরিকল্পনা হল কলকাতা, কর্নাটক এবং কেরলে এই ব্যবস্থা চালু করা। মার্চ ২০১৪-র মধ্যে ১২টি রাজ্য এর আওতায় আসবে। বিরোধীদের, বিশেষ করে রাজনীতিকদের,  চুপ করিয়ে রাখাটাই কি এই ব্যবস্থার লক্ষ্য? কারা নজরদারির নিশানায় থাকবেন তা কে ঠিক করে দেবে ?

.