বেরসরকারি স্কুলের ফি-তে লাগাম টানতে ৩১ মে বৈঠকে মুখ্যমন্ত্রী

বেসরকারি চিকিত্‍সার পর এবার নজর বেসরকারি শিক্ষায়। আকাশছোঁয়া টিউশন ফি, ডোনেশনের অভিযোগ। ৩১শে মে নবান্নে বেসরকারি স্কুলগুলির সঙ্গে বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী। জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ক্লিনিকাল এস্টাবলিশমেন্ট অ্যাক্ট পাসের সময়েই বুঝিয়েছিলেন নজরে এবার বেসরকারি শিক্ষা। বিধানসভায় মুখ্যমন্ত্রীর বক্তব্যেই রেকর্ড হয়েছিল অভিভাবকদের যন্ত্রনার কথা। যন্ত্রণার ছবিটা ঠিক কীরকম? বেসরকারি স্কুলে ভর্তি থেকেই মোটা টাকার চোখরাঙানি। টিউশন ফি ছাড়াও আদায় করা হয় নানা খরচ।

Updated By: May 25, 2017, 09:11 PM IST
বেরসরকারি স্কুলের ফি-তে লাগাম টানতে ৩১ মে বৈঠকে মুখ্যমন্ত্রী

ওয়েব ডেস্ক : বেসরকারি চিকিত্‍সার পর এবার নজর বেসরকারি শিক্ষায়। আকাশছোঁয়া টিউশন ফি, ডোনেশনের অভিযোগ। ৩১শে মে নবান্নে বেসরকারি স্কুলগুলির সঙ্গে বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী। জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ক্লিনিকাল এস্টাবলিশমেন্ট অ্যাক্ট পাসের সময়েই বুঝিয়েছিলেন নজরে এবার বেসরকারি শিক্ষা। বিধানসভায় মুখ্যমন্ত্রীর বক্তব্যেই রেকর্ড হয়েছিল অভিভাবকদের যন্ত্রনার কথা। যন্ত্রণার ছবিটা ঠিক কীরকম? বেসরকারি স্কুলে ভর্তি থেকেই মোটা টাকার চোখরাঙানি। টিউশন ফি ছাড়াও আদায় করা হয় নানা খরচ।
 
শুরুতেই ডোনেশন বাবদ নিয়ে নেওয়া হয় মোটা টাকা। একে বলা হয় ডেভেলপমেন্টাল ফি। প্রতি বছর ২০% হারে বাড়ে এই ফি। তারপর সেশন ফি। প্রতি বছর নেওয়া হয়। কোনও স্কুলেই অঙ্কটা ৩০ হাজারের কম নয়। এই টাকা ৩ কিস্তিতে মেটানো যায়। এছাড়াও রয়েছে রকমারি খরচ। যেমন বার্ষিক উত্‍সব বাবদ ফি, বার্ষিক ক্রীড়া উত্‍সব বাবদ ফি, বার্ষিক উত্‍সবের পোশাক বাবদ ফি। স্কুল থেকেই কিনতে হয় জুতো, ইউনিফর্ম। স্কুল থেকেই চড়া দামে কিনতে হয় ব্যাগ ও বইখাতা। প্রয়োজন না থাকলেও অনেক সময় জোর করে জিনিসপত্র কেনানো হয় বলে অভিযোগ।

আরও পড়ুন- ২৭ মে মাধ্যমিকের ফলপ্রকাশ, রেজাল্ট জানা যাবে এই ওয়েবসাইগুলোতে

সব মিলিয়ে খরচটা কেমন দাঁড়ায়? ক্লাস ওয়ানে ভর্তি হতে কোথায় কত খরচ? শহরের কয়েকটি নামী স্কুলে খোঁজ নিয়েছি আমরা। অধিকাংশ স্কুলের ওয়েবসাইটেই দেওয়া রয়েছে হিসেব-

দিল্লি পাবলিক স্কুল- ১ লক্ষ ৩ হাজার ২৫০ (প্রায়)
লা মার্টিনিয়ার ফর বয়েজ- ২ লক্ষ ৩৬ হাজার (প্রায়)
ইন্দাস ভ্যালি ওয়ার্ল্ড স্কুল- ১লক্ষ ১০ হাজার(প্রায়)
মর্ডান হাই- ৮৫ হাজার (প্রায়)
ক্যালকাটা ইন্টারন্যাশনাল- ৩ লক্ষ ২১ হাজার (প্রায়)
গার্ডেন হাই- ১ লক্ষ ২০ হাজার (প্রায়)
হেরিটেজ ডে বোর্ডিং স্কুল- ১ লক্ষ ৭০ হাজার (প্রায়)

 
বেলাগাম এই খরচে রাশ টানতে এবার উদ্যোগী মুখ্যমন্ত্রী। বেসরকারি চিকিত্‍সার ক্ষেত্রে যেমন করেছিলেন, হুববু সেই ভাবেই বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলির সঙ্গে বৈঠক করবেন তিনি। উদ্দেশ্য একটাই। মধ্যবিত্ত বাবা-মায়েরাও যাতে নামী বেসরকারি স্কুলে নিজেদের সন্তানদের সসম্মানে পড়াতে পারেন।

.