21 July TMC Sahid Diwas: লোকসভা ভোটে বিপুল জয়, এবার একুশের মঞ্চ থেকে কী বার্তা দলনেত্রীর, তাকিয়ে নেতা-কর্মীরা

21 July TMC Sahid Diwas: এনডিএ জোট সরকার গঠন করেছে। ইন্ডিয়া জোট ভালো ফল করলেও সরকার গঠন করার মতো জায়গায় যেতে পারেননি।এরপর সর্বভারতীয় রাজনীতিতে তৃণমূলের কী ভূমিকা হবে তাও দেখার বিষয়।  

Updated By: Jul 20, 2024, 11:21 PM IST
21 July TMC Sahid Diwas: লোকসভা ভোটে বিপুল জয়, এবার একুশের মঞ্চ থেকে কী বার্তা দলনেত্রীর, তাকিয়ে নেতা-কর্মীরা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লোকসভা ভোটে বিপুল জয় পেয়েছে তৃণমূল কংগ্রেস। সদ্য সমাপ্ত উপ নির্বচনেও বিজেপিকে ঘোল খাইয়ে দিয়েছে ঘাসফুল শিবির। সর্বভারতীয় রাজনীতিতেও তৃণমূল দেখিয়ে দিয়েছে ঘাসফুলকে সমীহ করে চলতেই হবে। অনেকটাই সেই কারণেই রবিবার একুশ জুলাইয়ের সমাবেশে যোগ দিচ্ছেন অখিলেশ যাদব। একদিন আগে থেকেই বিভিন্ন জেলা থেকে তৃণমূলের কর্মী সমর্থকরা আসতে শুরু করে দিয়েছেন। রবিবার রেকর্ড জমায়েতের আশা করছে তৃণমূল কংগ্রেস। এখন প্রশ্ন নেতা-কর্মী-সমর্থকদের কী বার্তা দেন দলনেত্রী।

আরও পড়ুন- তৃণমূল করায় ক্যান্সার আক্রান্তকে সার্টিফিকিটে দিলেন না বিজেপি সাংসদ! ব্যবস্থা করলেন কীর্তি

অন্যবারের থেকে এবারের একুশের জনসভার তাত্পর্য খানিকটা আলাদা। কারণ এবার সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে বিজেপিকে জোর ধাক্কা দিয়েছে তৃণমূল কংগ্রেস। মোট ২৯টি আসন পেয়েছে ঘাসফুল শিবির। জঙ্গলমহল ও উত্তরবঙ্গে ভালো ফল করেছে তারা। উত্তরবঙ্গে যেখানে গতবার শূন্য পেয়েছিলতৃণমূল, এবার সেখানে কোচবিহার আসনটি ছিনিয়ে নিয়েছে তৃণমূল কংগ্রেস। মেদিনীপুর, বাঁকুড়া, ঝাড়গ্রামে ভালো ফল করেছে। জঙ্গলমহলে বিজেপির হাতে থাকা আসনগুলিতে থাবা বসিয়েছে ঘাসফুল শিবির। সম্প্রতি হয়ে যাওয়া বিধানসভা উপনির্বাচনেও বিজেপির হাতে থাকা ৩ আসন তারা ছিনিয়ে নিয়েছে। বিভিন্ন জনমোহিনী কার্মসূচি হোক বা বিজেপির সাংগঠনিক ব্যর্থতা গেরুয়া শিবিরকে ধাক্কা দেওয়ার মতো ফল করেছে তৃণমূল কংগ্রেস। এরকম এক অবস্থায় দলের কর্মী-সমর্থকদের কী বার্তা দলনেত্রী দেন সেটাই এখন দেখার।

দল বিপুল সাফল্য পেলেও বেশকিছু বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। দল নেত্রী ও প্রশাসনিক প্রধান হিসেবে এভার সংগঠনে কোনও রদবদল ঘটনা কিনা, কোনও কড়া পদক্ষেপ নেন কিনা তার দিকেই তাকিয়ে রয়েছেন দলের নেতারা। লোকসভা নির্বাচনে বিরোধীদের ভালো ফল করার পেছনে একটি বড় কারণ হল ইন্ডিয়া ব্লক। তবে পূর্ব ঘোষণা মতো ইন্ডিয়া ব্লকের অংশ হলেও এরাজ্যে  কংগ্রেস ও সিপিএমের সঙ্গে কোনও জোট করেনি তৃণমূল কংগ্রেস। এবার সামনে ২০২৬ এর বিধানসভা নির্বাচন। সেক্ষেত্রে কংগ্রেস, সিপিএম ও বিজেপির সঙ্গে লড়াইয়ে তৃণমূলের ফর্মুলা কী হবে সেটা হয়তো বাতলে দিতে পারেন তৃণমূল নেত্রী।

এনডিএ জোট সরকার গঠন করেছে। ইন্ডিয়া জোট ভালো ফল করলেও সরকার গঠন করার মতো জায়গায় যেতে পারেননি।এরপর সর্বভারতীয় রাজনীতিতে তৃণমূলের কী ভূমিকা হবে তাও দেখার বিষয়।  ইতিমধ্য়েই লোকসভার স্পিকার নির্বাচনকে ঘিরে কংগ্রেসের সঙ্গে মতানৈক্য হয়েছিল। সেক্ষেত্রে আগামী দিনে কংগ্রেসের সঙ্গে কী ভাবে সম্পর্ক মজবুত থাকে। বিভিন্ন ইস্যুতে জাতীয় রাজনীতিতে কীভাবে তৃণমূল চলবে তা নিয়ে দলনেত্রী কী বলেন সেটাও দেখার।

রবিবার একুশের মঞ্চে থাকছেন অখিলেশ যাদব। মমতা বন্দ্যোপাধ্যায় বারেবারেরই বলেছেন আঞ্চলিক দলগুলির সঙ্গে সুম্পর্ক বজায় রাখতে হবে। ফেল অখিলেশের সমাবেশে আসা একটি গুরুত্বপূর্ণ বিষয়। প্রতিবার একুশের প্রস্তুতি খতিয়ে দেখেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। এবার তাঁকে দেখা যায়নি। তবে তিনি রবিবার মঞ্চে থাকছেন।

প্রতিবারই একুশে জুলাইয়ের সভামঞ্চের প্রস্তুতি খতিয়ে দেখতে আসেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবারও এসে খুঁটিয়ে সবকিছু খতিয়ে দেখেন। শনিবার একুশে জুলাইয়ে মঞ্চ দেখতে এসে  মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, বিভিন্ন গণ আন্দোলনে যারা শহিদ হয়েছেন তাদের আমরা শ্রদ্ধার্ঘ্য অর্পণ করি। এই দিনটি আমরা মা-মাটি-মানুষ দিবস হিসেবেও পালন করি।  একুশে জুলাইয়ে দলের কর্মীরা নিজেদের টানে দূর দূর থেকে আসেন। সাবাইকে অনুরোধ সাবধানে আসবেন। রেলেও যারা আসবেন তারা সাবধানে আসুন। কাল যদি আবহাওয়া ঠিক থাকে তাহলে অখিলেশ যাদব আসবেন। এটা কোনও রাজনৈতিক সভা নয়, এটা বাংলার অস্তিত্ব রক্ষার, বাংলা মাকে রক্ষা করার সভাও।   

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.