Mamata Banerjee: 'কংগ্রেস ও সিপিএমের বৈঠকে যোগ না দেওয়াটা দুঃখজনক'

পশ্চিমবঙ্গ দিবস পালন নিয়ে নবান্নে সর্বদল বৈঠক। 'বাংলা দিবস নিয়ে কোনও সিদ্ধান্ত নিচ্ছি না। আলোচনার রাস্তা খোলা'। বললেন মুখ্যমন্ত্রী।      

Updated By: Aug 29, 2023, 05:33 PM IST
Mamata Banerjee: 'কংগ্রেস ও সিপিএমের বৈঠকে যোগ না দেওয়াটা দুঃখজনক'

সুতপা সেন: পশ্চিমবঙ্গ দিবস নিয়ে সর্বদল বৈঠকে নেই কংগ্রেস ও বামেরা।  'আমি ইন্ডিয়া জোটে আছি এবং সব ব্যাপারে যাই। আমি কিন্তু কারও বিরুদ্ধে একটা কথাও বলি না', বললেন মুখ্যমন্ত্রী। তাঁর মতে, 'কংগ্রেস ও সিপিএমের বৈঠকে যোগ না দেওয়াটা দুঃখজনক'।

আরও পড়ুন: Rabindra Bharati University: নিরাপত্তার অভাব! ক্যাম্পাসে ঢুকতেই পারছেন না রবীন্দ্রভারতীর উপাচার্য

ঘটনাটি ঠিক কী? কোন দিন পশ্চিমবঙ্গ দিবস পালন করা যায়, তা ঠিক করতে আজ, মঙ্গলবার নবান্নে সর্বদল বৈঠক করলেন মু্খ্যমন্ত্রী। কিন্তু সেই বৈঠকে দিল না সিপিএম, সিপিআই, কংগ্রেস ও বিজেপি। শুধু তাই নয়, 'পশ্চিমবঙ্গ দিবস নিয়ে কেন তৎপরতা'? তা জানতে চেয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছে বামেরা।

এদিন সর্বদল বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, 'অতি উৎসাহ কেন? অতি  উৎসাহটা এই কারণে, সময়ে যদি আপনি প্রতিবাদটা না করেন, তাহলে কিন্তু এই বেআইনি জিনিসটাই আইনত হয়ে যাব। এটাই স্থায়ী হয়ে যাবে। ২০ জুন নাকি বাংলার প্রতিষ্ঠাদিবস! আমি তো জীবনে শুনিনি। আপনারা কেউ শুনে থাকলে বলবেন। আমরা চাইছি, এই দিনটা হবে না। আমরা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে প্রতিবাদপত্র লিখেছি'।

এর আগে, কেন্দ্রের নির্দেশিকা মেনে ২০ জুন পশ্চিমবঙ্গ দিবস পালন করা হয় রাজভবনে। মুখ্যমন্ত্রী বলেন, 'বিজেপির বক্তব্য হচ্ছে, ওনারা যে ডেটটা ঠিক করলেন, ক'দিন আগে পালন করলেন। আমরা জীবনে শুনিনি। ২০ জুন,  স্বরাষ্ট্রমন্ত্রক থেকে নির্দেশিকা পর্যন্ত জারি করেছে। আমাদের জানাইনি। এখন বাংলার ব্য়াপার বাংলা জানবে না। তড়িঘড়ি এই জন্যই তো করতে হয়েছে'।

মুখ্যমন্ত্রীর মতে, 'বাংলা প্রতিষ্ঠা দিবস যদি আমরা না  করি একটা। তাহলে ওরা কিন্তু এই ২০ জুনটাকেই করে নেবে। কিন্তু এটা করলে, আমরা তো সেদিন দুঃখের দিন। বাংলা জানতেই পারল না, কখন বাংলা হল'। তিনি বলেন, 'আলোচনা হয়েছিল বিধানসভায়। কিন্তু বাংলা প্রতিষ্ঠাদিবস হিসেবে কোনও রেকর্ড বিধানসভায় নেই। বাংলা দিবস নিয়ে কোনও সিদ্ধান্ত নিচ্ছি না। আলোচনার রাস্তা খোলা'।

আরও পড়ুন: Abhishek Banerjee: কেন সমন পাঠাচ্ছে না ইডি? লিপস অ্যান্ড বাউন্ডসের সিইও অভিষেকের বিরুদ্ধে তদন্তের রিপোর্ট তলব!

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.