Parking Fee | Kolkata Corporation: পুরসভার পার্কিং ফি বৃদ্ধি একতরফা? মমতার রোষের মুখে মেয়র ববি!

তৃণমূলের পক্ষ থেকে কুণাল ঘোষ জানিয়েছেন যে পুরসভাকে এই সিদ্ধান্ত প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে। তিনি আরও বলেন মেয়র ফিরহাদ হাকিমের সঙ্গে এই বিষয়ে মুখ্যমন্ত্রী কথা বলেছেন।  প্রশ্ন উঠেছে মুখ্যমন্ত্রীর অনুমতি না নিয়ে কি করে ফি বৃদ্ধি করা হল। কলকাতা পুরসভার ১৪৪ টি ওয়ার্ডে দুই চাকা, চার চাকা এবং হেভি ভেহিকল মিলিয়ে লক্ষাধিক গাড়ি পার্ক করার ব্যবস্থা আছে।  

Updated By: Apr 7, 2023, 04:31 PM IST
Parking Fee | Kolkata Corporation: পুরসভার পার্কিং ফি বৃদ্ধি একতরফা? মমতার রোষের মুখে মেয়র ববি!

বিক্রম দাস: সম্প্রতি কলকাতা শহরের রাস্তায় গাড়ি রাখার ক্ষেত্রে পার্কিং ফি বৃদ্ধির কথা ঘোষণা করা হয় কলকাতা পুরসভার পক্ষ থেকে। এবার এই বিষয়ে উল্টো সুর শোনা গেল শাসকদলের অন্দরে। জানা গিয়েছে এই পার্কিং ফি বৃদ্ধি নিয়ে মুখ্যমন্ত্রীর রোষের মুখে পড়েছেন মেয়র। প্রশ্ন উঠেছে মুখ্যমন্ত্রীর অনুমতি না নিয়ে কি করে ফি বৃদ্ধি করা হল।   

তৃণমূলের পক্ষ থেকে কুণাল ঘোষ জানিয়েছেন যে পুরসভাকে এই সিদ্ধান্ত প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে। তিনি আরও বলেন মেয়র ফিরহাদ হাকিমের সঙ্গে এই বিষয়ে মুখ্যমন্ত্রী কথা বলেছেন। কুণাল ঘোষ সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, ‘অভিষেক বন্দ্যোপাধ্যায় বিষয়টি নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলেছেন। মুখ্যমন্ত্রীর এটা স্পষ্ট সিদ্ধান্ত যে এই ফি বৃদ্ধি মুখ্যমন্ত্রীর অনুমতি বা অনুমদন সাপেক্ষে হয়নি। তাঁরা জানতেন না এই ধরনের একটা চাপ মানুষের উপর চাপিয়ে দেওয়া হচ্ছে। সিদ্ধান্ত যে স্তরেই নেওয়া হয়ে থাকুক সরকার বা দল এই সিদ্ধান্ত অনুমদন করে না। মাননিয়া মুখ্যমন্ত্রী মেয়রকে জানিয়ে দিয়েছেন যে সিদ্ধান্ত কলকাতা পুরসভা নিয়েছিল সেই সিদ্ধান্ত প্রত্যাহার করা হবে এটা দলের সিদ্ধান্ত। সম্ভবত আজকের মধ্যেই পুরসভাকে এই সিদ্ধান্ত নিয়ে নিয়ে হবে’।    

আরও পড়ুন: Bidhannagar: চাকরি দেওয়ার নামে লক্ষাধিক টাকার প্রতারণা, গ্রেফতার এক

কলকাতা পুরসভার ১৪৪ টি ওয়ার্ডে দুই চাকা, চার চাকা এবং হেভি ভেহিকল মিলিয়ে লক্ষাধিক গাড়ি পার্ক করার ব্যবস্থা আছে। পার্ক স্ট্রিট, নিউ মার্কেট বা হালে গড়ে ওঠা আলিপুর সম্পন্ন মিলিয়ে এই বিপুল সংখ্যক গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা রয়েছে। শহরের প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ রাস্তায় এক পাশে টানা পার্কিং লাইন আছে। তাও এই শহরের ৩৮ শতাংশ রাস্তা বেআইনি ভাবে দখল করে চলছে পার্কিং সিন্ডিকেট।

আরও পড়ুন: Week 1| Daily Cartoon| সোমান্তরাল| স্বাস্থ্য দিবস, বিয়ার ডে; আনলিমিটেড অফার

প্রতি ঘণ্টায় বাইকের ক্ষেত্রে পার্কিং ফি ৫ টাকা থেকে বেড়ে হয় দশ টাকা। ৪ চাকার গাড়ির ক্ষেত্রে দশ টাকা হয় ২০ টাকা। ২ ঘণ্টা পর ২টি ক্ষেত্রেই দ্বিগুণ হারে বাড়বে পার্কিং ফি। অর্থাত্‍ গাড়ির ক্ষেত্রে ২০ টাকা হবে ৪০ টাকা। ৩ ঘণ্টা হলেই তা হয়ে যাবে ৮০ টাকা। এতদিন বাস, লরি পার্কিংয়ের ক্ষেত্রে ২০ টাকা দিতে হত। কিন্তু নতুন ফি কাঠামোয় দিতে হবে ৪০ টাকা। ২০২৩-২৪ অর্থ বর্ষের বাজেটে ফি বাড়ানোর সিদ্ধান্তে শিলমোহর পড়ে।

তবে বেআইনি পর্কিং নিয়ে অভিযোগ, বছরের পর বছর ধরে প্রতিটি বেআইনি পার্কিং লট নিয়ন্ত্রণ করছে ক্ষমতায় থাকা লোকাল বডি। শহরের প্রায় প্রতিটি কোণে কোণে এখন বেআইনি পার্কিংয়ের রমরমা। এর মোকাবিলা করার ব্যাপারে শীঘ্রই বৈঠকে বসছে পুরসভা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

 

.