'২০ লাখ কোটির প্যাকেজ আসলে ৪.২ লাখ কোটির...পুরোটাই অশ্বডিম্ব, ভাঁওতাবাজি'

"যদি সম্পূর্ণ খুটিয়ে দেখা যায়, তাহলে দেখা যাবে মাত্র ৪.২ লক্ষ কোটি টাকার প্রকল্পের ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। যা জিডিপির ২ শতাংশ মাত্র।"

Updated By: May 13, 2020, 10:43 PM IST
'২০ লাখ কোটির প্যাকেজ আসলে ৪.২ লাখ কোটির...পুরোটাই অশ্বডিম্ব, ভাঁওতাবাজি'

নিজস্ব প্রতিবেদন : পুরোটাই ভাঁওতা। পুরোটাই বিভ্রান্তিকর। এককথায় অশ্বডিম্ব। একটা বিগ জিরো। কেন্দ্রের ২০ লাখ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঠিক এইভাষাতেই একযোগে আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র।

কেন্দ্রের ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজের ঘোষণাকে অসত্য বলে আখ্যা দিলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। তিনি বলেন, ৬ ফেব্রুয়ারি লিকুইডিটি বাড়ানোর জন্য ৮ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। এছাড়াও লকডাউন যখন শুরু হয় সেই সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মালা সীতারামণ ১ লাখ ৭৬ কোটি টাকা প্যাকেজের ঘোষণা করেছিলেন। এই সবকিছুই লুকোনো রয়েছে এই ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজের মধ্যে। 

অমিত মিত্র দাবি করেন, দেখা যাচ্ছে আদতে ১০ লক্ষ কোটি টাকা প্যাকেজের ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। যা মুখ্যমন্ত্রী আগেই বলেছিলেন। যদি সম্পূর্ণ খুটিয়ে দেখা যায় তাহলে দেখা যাবে মাত্র ৪.২ লক্ষ কোটি টাকার প্রকল্পের ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। যা জিডিপির ২ শতাংশ মাত্র। সাধারণ মানুষকে এভাবে বোকা বানানো হচ্ছে বলে তোপ দাগেন অর্থমন্ত্রী। বলেন, "এটা অত্যন্ত দুঃখের।"

অন্যদিকে প্রধানমন্ত্রী মোদীর ২০ লাখ কোটি টাকার আর্থিক প্যাকেজ নিয়ে তোপ দাগেন মুখ্যমন্ত্রীও। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "প্রধানমন্ত্রীর প্যাকেজ আসলে অশ্বডিম্ব। কেন্দ্রের ঘোষণা আসলে বিগ জিরো। এই প্যাকেজের ১০ লাখ কোটি আগেই ঘোষিত। MSME-তে কিছু দেয়নি। করোনা মোকাবিলায় কোনও ঘোষণা নেই। কৃষক ও অসংগঠিত ক্ষেত্রের জন্যও কোনও ঘোষণা নেই।" 

তোপ দাগেন, "মানুষকে ধোঁকা দেওয়া হয়েছে। দুর্ভোগের সময় এটা আইওয়াশ কেন্দ্রের। আর্থিক মন্দা শুরু হয়ে গিয়েছে। কিন্তু অর্থনীতিকে চাঙ্গা করার কোনও দাওয়াই নেই। রাজ্যকে কিচ্ছু দেয়নি।"

আরও পড়ুন, একলাফে ভাড়া বাড়ছে ৩ গুণ, সামনের সপ্তাহ থেকেই রাজ্যজুড়ে শুরু বাস-মিনিবাস পরিষেবা

.