সন্তানের দেখাশোনার জন্য সবেতন ছুটি পাবেন বাবারা

বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, Single Male Parent-সহ অবিবাহিত কর্মচারী, বিধবা, ডিভোর্সি এমন কেউ যিনি একাই সন্তানের দেখাশোনা করেন, তাঁদের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য হবে। 

Updated By: Oct 27, 2020, 09:30 AM IST
সন্তানের দেখাশোনার জন্য সবেতন ছুটি পাবেন বাবারা
ছবিটি প্রতীকী

নিজস্ব প্রতিবেদন: সিঙ্গেল ফাদারদের জন্য সুখবর। সে সমস্ত সরকারি কর্মচারী যাঁরা একা বাবা অর্থাৎ "সিঙ্গেল ফাদার" তাঁরা সন্তান্তের দেখাশোনার জন্য 'child care leave' নিতে পারবেন। এ ক্ষেত্রে অন্যান্য ছুটি অর্থাৎ Sick Leave(SL), Casual leave(CL), Privilage leave(PL)-এর মতো এই ছুটিতেও কোনও বেতন কাটা হবে না। অর্থাৎ সরকারি কর্মচারী এ ক্ষেত্রে বেতন-সহ ছুটির আবেদন জানাতে পারবেন। সোমবার একটি বিবৃতি জারি করে এমনটাই জানিয়েছেনকেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং।

বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, Single Male Parent-সহ অবিবাহিত কর্মচারী, বিধবা, ডিভোর্সি এমন কেউ যিনি একাই সন্তানের দেখাশোনা করেন, তাঁদের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য হবে। জিতেন্দ্র সিং জানিয়েছেন বেশ কিছুদিন আগেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল তবে সঠিক তত্ত্বাবধান-এর অভাবে তা বাস্তবায়নের কিছু সমস্যা হয়। 

বিবৃতিতে বলা হয়েছে, একেবারে উপরমহল থেকেই এই ছুটির অনুমোদন দেওয়া হবে। পাশাপাশি সরকারি কর্মচারী ছুটিতে থাকাকালীন Travel Consetion-ও ব্যবহার করতে পারবেন। বিবৃতিতে আরও বলা হয়েছে যে প্রথম এক বছরে ছুটি নিলে বেতনের ১০০% এবং পরের এক বছর ছুটি নিলে বেতনের ৮০% মিলবে।

উল্লেখ্য, এর আগে একটি বিবৃতিতে বলা হয়েছিল যে, বিশেষভাবে সক্ষম সন্তানের ক্ষেত্রে বাবা-মা তার সন্তানের ২২ বছর হওয়া পর্যন্ত এই ছুটি পাবেন। সেটি আপাতত নিয়ম থেকে বাদ দেওয়া হয়েছে।  

.