মাঝেরহাটে পরপর দুটি লেভেল ক্রসিং- রাজ্যের প্রস্তাবে ভাবনায় রেলকর্তারা

 একবার লেভেল ক্রসিং ওঠাতে-নামাতে কমপক্ষে ৩ মিনিট সময় লাগে। ফলে, ১৫ থেকে ২০ মিনিট অন্তর লেভেল ক্রসিং ওঠাতে-নামাতে হবে, যা সম্ভব কিনা খতিয়ে দেখছে রেল।

Updated By: Sep 13, 2018, 11:33 PM IST
মাঝেরহাটে পরপর দুটি লেভেল ক্রসিং- রাজ্যের প্রস্তাবে ভাবনায় রেলকর্তারা

নিজস্ব প্রতিবেদন: মাঝেরহাটে পরপর দুটি লেভেল ক্রসিং তৈরি করা সম্ভব কিনা তা খতিয়ে দেখছে রেল। পরিস্থিতি যা তাতে ১৫ দিনে লেভেল ক্রসিং তৈরি সম্ভব নয় বলেই জানিয়েছেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার। যদিও, মহালয়ার আগেই নতুন রাস্তা চালু হওয়া নিয়ে আশাবাদী নবান্ন। সেতু ভাঙার পর মাঝেরহাট এবং নিউ আলিপুর স্টেশনের মাঝে রেললাইনের ওপর দিয়ে দুটি নতুন রাস্তা তৈরির পরিকল্পনা করেছে প্রশাসন।  

তারাতলা থেকে খিদিরপুর যেতে মাঝেরহাট সেতুর সমান্তরালে বাঁ দিকে রেললাইন এবং খালের ওপর দিয়ে একটি রাস্তার পরিকল্পনা করা হয়েছে।দ্বিতীয় পরিকল্পনায় কার্যত আলিপুর অ্যাভিনিউয়ের দৈর্ঘ্য বাড়িয়ে, রেল লাইনের ওপরে লেভেল ক্রসিং তৈরি করে, রাস্তাটিকে নিউ আলিপুরে নিয়ে যাওয়ার কথা ভাবা হয়েছে। কিন্তু, ব্যস্ত রাস্তায় কয়েকশো মিটারের মধ্যে দুটি লেভেল ক্রসিং তৈরি করা সম্ভব কিনা তা ভাবাচ্ছে রেলকে। 

বজবজ শাখায় দিনে ৭০-৮০টি লোকাল ট্রেন এবং মালগাড়ি চলাচল করে। অফিস টাইমে ২০ থেকে ২৫ মিনিট অন্তর ট্রেন চলে। একবার লেভেল ক্রসিং ওঠাতে-নামাতে কমপক্ষে ৩ মিনিট সময় লাগে। ফলে, ১৫ থেকে ২০ মিনিট অন্তর লেভেল ক্রসিং ওঠাতে-নামাতে হবে, যা সম্ভব কিনা খতিয়ে দেখছে রেল। রেললাইনের ওপর যানজট তৈরি হলে ট্রেন চলাচলে দেরি হতে পারে বলেও মনে করা হচ্ছে।    

রাজ্যের প্রস্তাব তাঁরা খতিয়ে দেখলেও সিদ্ধান্ত নিতে সময় লাগবে বলে জানিয়েছেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার। তবে, নবান্ন সূত্রে বলা হয়েছে, লেভেল ক্রসিং নিয়ে রেলের সঙ্গে ইতিবাচক কথা হয়েছে। মহালয়ার আগে রাস্তা চালু করা নিয়ে সরকার আশাবাদী। প্রস্তাবিত ৮ মিটার চওড়া নতুন রাস্তায় গাড়ির প্রবল চাপের সম্ভাবনার কথা ভেবেই চিন্তিত রেলকর্তারা। মাঝেরহাট স্টেশনের পর বজবজের দিকে লাইনের ওপর রাস্তা হলে সমস্যা হত না বলেই মনে করছেন তাঁরা।  

আরও পড়ুন- মেট্রো না তদারকির অভাব- মাঝেরহাট বিপর্যয়ে তদন্ত রিপোর্ট পেশ শুক্রবার

.