নম্বর কম উঠছে, মাধ্যমিকের প্রশ্নপত্র আর রচনাধর্মী নয়, হবে মাল্টিপল চয়েস

মাধ্যমিক স্তরেও প্রশ্নপত্র বদলের দিকে এবার এগোচ্ছে শিক্ষা দফতর। সংক্ষিপ্ত প্রশ্নের ওপরেই জোর দেওয়া হবে। আনা হচ্ছে মাল্টিপল চয়েস কোয়েশ্চেন। প্রশ্নপত্রের ধরনে বদলের জেরে আরও বেশি নম্বর উঠবে বলেই আশা সংশ্লিষ্ট মহলের। 

Updated By: Jun 17, 2015, 05:15 PM IST
নম্বর কম উঠছে, মাধ্যমিকের প্রশ্নপত্র আর রচনাধর্মী নয়, হবে মাল্টিপল চয়েস

ওয়েব ডেস্ক: মাধ্যমিক স্তরেও প্রশ্নপত্র বদলের দিকে এবার এগোচ্ছে শিক্ষা দফতর। সংক্ষিপ্ত প্রশ্নের ওপরেই জোর দেওয়া হবে। আনা হচ্ছে মাল্টিপল চয়েস কোয়েশ্চেন। প্রশ্নপত্রের ধরনে বদলের জেরে আরও বেশি নম্বর উঠবে বলেই আশা সংশ্লিষ্ট মহলের। 

দিল্লির বিভিন্ন বোর্ডের থেকে রাজ্যের বিভিন্ন বোর্ডে কম নম্বর ওঠে। এই অভিযোগ গত কয়েক দশকের। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের দায়িত্ব নেওয়ার পরেই জোর দেন নম্বর বাড়ানোর ওপর। মেধায় পিছিয়ে না থাকলেও রাজ্যের বোর্ডের ছেলেমেয়েরা কেন কম নম্বর পাচ্ছে তা নিয়ে বিভিন্ন সময়ে প্রশ্ন তুলেছেন তিনি। উচ্চমাধ্যমিকে এবছরই প্রশ্নের ধরণ বদলের ফল এক্কেবারে হাতেনাতে পেয়েছে ছাত্রছাত্রীরা। নম্বর পেয়েছে প্রচুর। এবার মাধ্যমিক স্তরেও প্রশ্নের ধরনে পরিবর্তন আসছে। সিলেবাস কমিটি দশম শ্রেনীর পাঠ্যক্রম নিয়ে যে বই প্রকাশ করেছে সেখানে এম সি কিউ বা মাল্টিপল চয়েস প্রশ্নের কথা বলা হয়েছে। বইয়ে প্রতিটি অধ্যায়ের শেষে কি ধরনের প্রশ্ন থাকবে তার নির্দেশ দেওয়া হয়েছে। এম সি কিউ বা মাল্টিপল চয়েস প্রশ্ন, অতি সংক্ষিপ্ত প্রশ্ন, ব্যাখাভিত্তিক সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন রাখার কথা বিশেষ ভাবে বলা হয়েছে। সেক্ষেত্রে প্রশ্নগুলোর জন্য ১ থেকে ৩ নম্বর বরাদ্দ করা হয়েছে। শুধু তাই নয়, রচনায় আগে যেমন ১৫ নম্বর থাকত নতুন ব্যবস্থায় রচনার জন্য ১০ নম্বর বরাদ্দ করা হয়েছে।

দশম শ্রেণিতে যেধরনের প্রশ্নে ছাত্রছাত্রীদের প্রস্তুত করা হচ্ছে মাধ্যমিকেও সেই একই ধরনের প্রশ্ন থাকবে । কোন প্রশ্ন কতগুলো থাকবে সে বিষয়ে সিলেবাস কমিটি এবং মধ্যশিক্ষা পর্ষদ ইতিমধ্যেই আলোচনায় বসেছে। তবে সেক্ষেত্রেও উচ্চমাধ্যমিকের ধারা থাকবে বলেই অনেকে মনে করছেন।

.