'মা'-র হেঁশেলে ১৩ টাকায় তৈরি খাবারই মিলবে ৫ টাকায়! বাজেট মেনুতে কী কী থাকছে?

মা প্রকল্পে মাথা পিছু খাবার হিসেবে ধরা হয়েছে ২০০ গ্রাম চালের ভাত, ৪০ গ্রাম ডাল, আলু ১০০ গ্রাম, মরশুমি সবজি ১০০ গ্রাম আর ডিম ১টা। 

Reported By: দেবারতি ঘোষ | Updated By: Feb 15, 2021, 04:42 PM IST
'মা'-র হেঁশেলে ১৩ টাকায় তৈরি খাবারই মিলবে ৫ টাকায়! বাজেট মেনুতে কী কী থাকছে?
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : মাত্র ৫ টাকায় পেটপুরে খাওয়াবে 'মা'।  প্রতিদিন দুপুর সাড়ে ১২টা থেকে আড়াইটে পর্যন্ত, রান্নাবান্না পর্ব শেষ হওয়ার পর খাবারের সুবন্দোবস্ত করবে 'মা'। সবার পুষ্টির কথা খেয়াল রেখে 'মা'-এর হেঁশেলে তৈরি মেনুতে থাকছে ভাত, ডাল, মরশুমি সবজি ও ডিম। মাত্র ৫ টাকার বিনিময়েই মিলবে পেটপুরে খাবার। যদিও এই খাবার তৈরির খরচ পড়ছে এর থেকে বেশ কিছু বেশি-ই। নিজে না খেয়ে থেকেও যেমন সন্তানের মুখে অন্ন তুলে দেন মা, তেমনই রাজ্য সরকারের 'মা' প্রকল্পেও ১৩ টাকার খাবার ৫ টাকায় তুলে দেওয়া হবে ক্ষুধার্তদের মুখে। 

মা প্রকল্পে মাথা পিছু খাবার হিসেবে ধরা হয়েছে ২০০ গ্রাম চালের ভাত, ৪০ গ্রাম ডাল, আলু ১০০ গ্রাম, মরশুমি সবজি ১০০ গ্রাম আর ডিম ১টা। সব মিলিয়ে খরচ ধরা হয়েছে ১৩ টাকা। প্রাথমিকভাবে কলকাতার ১৬টি বরোতে দেওয়া হবে। পরে ১৪৪ ওয়ার্ডেও দেওয়া হবে 'মা'-এর খাবার। প্রকল্পে স্থির হয়েছে, একটি করে কিচেনে রান্না হবে। যা ৪টি 'মা' দোকানে পাঠানো হবে। এখন প্রতি দোকানে ৫০০ জনের করে খাবারের বন্দোবস্ত থাকবে। অর্থাত্ মোট ২০০০ লোকের খাবার রান্না এক-একটি করে কিচেনে। এখন সব মিলিয়ে মোট ৭২টি 'মা' দোকান হবে। একটি করে দোকান ২টি করে ওয়ার্ড কভার করবে।

ঠিক হয়েছে, 'মা'-রা হলুদ পাড় সবুজ শাড়ি পরে খাবার পরিবেশন করবেন। প্রত্যেক 'মা' দোকানে ৪ জন করে সেলফ হেল্প গ্রুপ-এর সদস্যরা থাকবেন। আর সেন্ট্রাল কিচেনে থাকবেন ১০ জন করে সদস্য। সব মিলিয়ে 'মা' প্রকল্পে কাজ পাবেন ৪৪৮ জন সদস্য। প্রত্যেক সদস্য মাসে ২০০০ টাকা করে পাবেন। প্রতি 'মা' কিচেন-এ চালাতে খরচ হবে ৫ লাখ টাকা। সঙ্গে দোকান মিলিয়ে খরচ হবে ৮.৯৬ লাখ টাকা। সব মিলিয়ে প্রত্যেক মাসে খরচ হবে প্রায় ১৯১ লাখ টাকা।

আরও পড়ুন, ১৫ মিনিট অতিরিক্ত কাজেই ওভারটাইম! নতুন Labour Law-এ কর্মীদের জন্য দারুণ সুখবর

.