Loksabha Election 2024: ভোটগণনায় এবার নয়া নিয়ম! শেষ দফার আগে নির্দেশিকা জারি কমিশনের..

কমিশনের নিয়মে, সংশ্লিষ্ট কেন্দ্রের রিটার্নিং অফিসারে তত্ত্বাবধানে ও নির্দেশে, প্রার্থীদের উপস্থিতিতেই চলে ভোট গণনা। এখন একাধিক কেন্দ্রে গণনা কারণে প্রার্থীর পক্ষে সর্বত্র নিজে উপস্থিত থাকা সম্ভব হয় না। ‘কাউন্টিং এজেন্ট’ নিয়োগ করেন তাঁরা। এই  'কাউন্টিং এজেন্ট'রা নির্দিষ্ট গণনাকেন্দ্রে প্রার্থীর প্রতিনিধি হয়ে ভোটগণনা কাজে নজর রাখেন।

Updated By: May 30, 2024, 11:20 PM IST
Loksabha Election 2024: ভোটগণনায় এবার নয়া নিয়ম! শেষ দফার আগে নির্দেশিকা জারি কমিশনের..

সুতপা সেন: এখনও এক দফার নির্বাচন বাকি। তারপর ভোটগণনা ও ফল প্রকাশ। কিন্তু এবার সরকার অনুমোদিত বা সরকারি সাহায্য়প্রাপ্ত স্কুলের শিক্ষকরা কাউন্টিং এজেন্ট হতে পারবেন না, তা সে স্থায়ীই হোন বা অস্থায়ী। এই মর্মে নির্দেশিকা জারি করল নির্বাচন কমিশন।

আরও পড়ুন:  Suvendu Adhikari: মোদীর ধ্যানে কটাক্ষ মমতার, 'হিংসা রিপু মারাত্মক কাজ করে', পাল্টা শুভেন্দু...

শনিবার সপ্তম তথা শেষ দফা। বাংলায় সেদিন ভোটগ্রহণ কলকাতা ও দুই ২৪ পরগনার ৯ কেন্দ্রে। ভোটগণনা? ৪ জুন, মঙ্গলবার। সঙ্গে ফল ঘোষণাও। কমিশনের নিয়মে, সংশ্লিষ্ট কেন্দ্রের রিটার্নিং অফিসারে তত্ত্বাবধানে ও নির্দেশে, প্রার্থীদের উপস্থিতিতেই চলে ভোট গণনা। এখন একাধিক কেন্দ্রে গণনা কারণে প্রার্থীর পক্ষে সর্বত্র নিজে উপস্থিত থাকা সম্ভব হয় না। ‘কাউন্টিং এজেন্ট’ নিয়োগ করেন তাঁরা। এই  'কাউন্টিং এজেন্ট'রা নির্দিষ্ট গণনাকেন্দ্রে প্রার্থীর প্রতিনিধি হয়ে ভোটগণনা কাজে নজর রাখেন।

এদিকে স্রেফ শিক্ষকরাই নন, কোন সরকারি কর্মচারীকে  ‘কাউন্টিং এজেন্ট’  হিসেবে নিয়োগ করা যায় না। কেন? তেমনই নিয়ম কমিশনের। কিন্তু কোথা কোথাও শিক্ষকদের দিয়ে এই কাজ করানো হত বলে অভিযোগ। সেই অভিযোগের প্রক্ষিতেই কমিশনের এই নির্দেশিকা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.