বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনায় পুলিসের ভূমিকায় ক্ষুব্ধ কমিশন, বদল ওসি

বিদ্যাসাগরের মূর্তি ভাঙার তদন্তে বৃহস্পতিবার সিট গঠন করেছে রাজ্য সরকার।

Updated By: May 17, 2019, 12:56 PM IST
বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনায় পুলিসের ভূমিকায় ক্ষুব্ধ কমিশন, বদল ওসি

নিজস্ব প্রতিবেদন : বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনায় আমহার্স্ট স্ট্রিট থানার ওসি কৌশিক দাসকে বদলি করল কমিশন। ১৪ মে ঘটনার পর থেকেই পুলিসের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছিল। তালাবন্ধ কলেজের ভিতর ঢুকে দুষ্কৃতীরা কীভাবে এমন কাজ করল? এই প্রশ্নে কাঠগড়ায় ওঠে পুলিসের ভূমিকা। এরপরই আমহার্স্ট স্ট্রিট থানার ওসিকে বদলির সিদ্ধান্ত নিল কমিশন।

প্রসঙ্গত, মঙ্গলবার সন্ধ্যায় অমিত শাহের রোড শো ঘিরে রণক্ষেত্রের চেহারা নেয় কলেজ স্ট্রিট ও বিধান সরণি। তাণ্ডব চলে কলকাতা বিশ্ববিদ্যালয় ও বিদ্যাসাগর কলেজে। ভাঙচুর করা হয়। আগুন ধরিয়ে দেওয়া হয় বাইকে। ভাঙা হয় বিদ্যাসাগরের মূর্তিও। এই ঘটনার পরই বুধবার কড়া পদক্ষেপ করে কমিশন। শেষ দফা ভোটগ্রহণের জন্য প্রচারের সময়সীমা একদিন কমিয়ে দেয় কমিশন। স্বাধীনতার পর এই প্রথমবার কমিশন সংবিধানের ৩২৪ ধারা প্রয়োগ করে। রাজ্যে হিংসা ও অশান্তির পরিবেশের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় কমিশন। এরপর ওসিকেও সরানো হল।

আরও পড়ুন, সুপ্রিম কোর্টে ধাক্কা রাজীব কুমারের, গ্রেফতারি নিয়ে রক্ষাকবচ সরিয়ে নিল শীর্ষ আদালত

অন্যদিকে, বিদ্যাসাগরের মূর্তি ভাঙার তদন্তে বৃহস্পতিবার সিট গঠন করেছে রাজ্য সরকার। লালবাজারের নেতৃত্বে স্পেশাল ইনভেস্টিগেশন টিম বা সিট বঠন করা হয়েছে। সিটের মাথায় রয়েছেন ডিসি নর্থ। পুলিস সূত্রে খবর, বিদ্যাসাগর কলেজে মূর্তি ভাঙচুরের ঘটনায় আরও ৫ জনের নাম মিলেছে। তাদের সনাক্তকরণের কাজ চলছে।

.