WB Weather Update: বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ; দক্ষিণের জেলাগুলিতে দুর্যোগ চলবে কতদিন, জানাল হাওয়া অফিস

WB Weather Update:  আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই উত্তরবঙ্গে। দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে সামান্য দু-এক পশলা হালকা বৃষ্টি হতে পারে। আজ থেকে বৃষ্টির সম্ভাবনা কমবে

Updated By: Sep 14, 2023, 07:22 AM IST
WB Weather Update: বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ; দক্ষিণের জেলাগুলিতে দুর্যোগ চলবে কতদিন, জানাল হাওয়া অফিস

অয়ন ঘোষাল: উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট একটি ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। সেই  নিম্নচাপ শক্তি বাড়িয়ে ওড়িশা উপকূলের দিকে এগিয়ে গিয়েছে। পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে এটি দক্ষিণ উড়িষ্যা ও উত্তর অংশপ্রদেশ উপকূলের মাঝামাঝি স্থলভাগে প্রবেশ করবে আজই। এরই পরোক্ষ প্রভাবে দক্ষিণবঙ্গের সব জেলাতেই আজ দিনভর হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপকূল ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে আজ ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন-প্যান্ডেলের রং গেরুয়া, গাজোলে বাতিল দুয়ারে সরকারের ক্যাম্প!

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুয়ায়ী বৃহস্পতিবার ও শুক্রবার প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। বেশ কয়েকটি জেলাতে কার্যত রেইনি ডে পরিস্থিতি হতে পারে। আজ ও কাল গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার পর্যন্ত চলবে এই বৃষ্টি। উপকূল ও উড়িশা সংলগ্ন জেলাগুলিতে বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, ও পূর্ব ও পশ্চিম মেদিনীপুর সহ ঝাড়গ্রাম জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। উপকূল সংলগ্ন কলকাতা হাওড়া হুগলী সহ বেশ কয়েকটি জেলাতে মাঝারি মানের বৃষ্টি। বাকি সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সপ্তাহান্তে শনি ও রবিবার হাওয়া বদল হতে পারে। শুক্রবারের মধ্যে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে।

আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই উত্তরবঙ্গে। দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে সামান্য দু-এক পশলা হালকা বৃষ্টি হতে পারে। আজ থেকে বৃষ্টির সম্ভাবনা কমবে। বাড়বে তাপমাত্রা। মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা কম বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।

কলকাতায় আজ বেলা বাড়লে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে। শুক্রবার পর্যন্ত মাঝারি বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার বিকেলের পর থেকে বৃষ্টি কমবে।

কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.১ ডিগ্রি থেকে কমে ২৬.৬ ডিগ্রি। গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৬ ডিগ্রি থেকে কমে  ৩২.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭২ থেকে বেড়ে ৯৪ শতাংশ। গত ২৪ ঘন্টায় আলিপুরে ৬.৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

ওড়িশাতে আগামী কয়েক দিন প্রবল বৃষ্টির সম্ভাবনা। বিহার ঝাড়খণ্ডে ও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। উত্তর প্রদেশ মধ্যপ্রদেশ ওড়িশা ছত্রিশগড় আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টির সম্ভাবনা আগামী কয়েক দিন। উত্তর-পূর্ব ভারতের রাজ্য আসাম মেঘালয় মনিপুর মিজোরাম নাগাল্যান্ড অরুণাচল প্রদেশ ও ত্রিপুরাতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে আগামী চার-পাঁচ দিন। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ মাঝারি থেকে ভারী বৃষ্টি আগামী তিন চার দিন। ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে অন্ধ্রপ্রদেশ ইয়ানাম তেলেঙ্গানা কর্ণাটক তামিলনাড়ু কেরল এবং মধ্যপ্রদেশে। উইকেন্ডে পাঞ্জাবর হরিয়ানা চণ্ডীগড় দিল্লিতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা।

আন্দামান সাগরে সমুদ্র উত্তাল থাকবে। আন্দামান সাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে ১৪ ই সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকেল পর্যন্ত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.